অ্যাপভিত্তিক সাইকেল সেবা

ঢাকায় এলো ‘জোবাইক’

প্রকাশ : ০৯ এপ্রিল ২০১৯, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

রাজধানীতে শুরু হয়েছে অ্যাপভিত্তিক বাইসাইকেল সেবা জোবাইক। প্রথমে কক্সবাজারে পরীক্ষামূলকভাবে শুরু করে সফল হন উদ্যোক্তরা। এরপর, জাহাঙ্গীরনগর, চট্টগ্রাম ও শাহজালাল বিশ্ববিদ্যালয়ে এই সেবা দিচ্ছে প্রতিষ্ঠানটি। বছরের শুরু থেকেই রাজধানীর মিরপুরের ডিওএইচএসে এই বাইসাইকেল সেবা শুরু হয়েছে। আগে কাছের কোনো গন্তব্যে যেতে যারা রিকশার ওপর ভরসা করতেন তাদের অনেকেই এখন ব্যবহার করছেন জোবাইক। স্মার্টফোনে ‘জোবাইক’-এর অ্যাপ ইনস্টল করে জো-ক্রেডিট ব্যালেন্সের মাধ্যমে গ্রহণ করা যাচ্ছে এ সেবা। অ্যাপ দিয়ে সাইকেলের ‘কিউআর কোড’ স্ক্যান করলেই খুলে যাবে লক। ভাড়ার হিসাব হবে লক খোলা থেকে বন্ধ হওয়া পর্যন্ত। রাজধানীতে প্রতি মিনিটে ভাড়া পড়ছে এক টাকা।

সাশ্রয়ী এ সেবায় সন্তুষ্ট ব্যবহারকারীরা। তারা জানিয়েছেন, ‘তিন মিনিটের পথ রিকশায় যেতে আমার ৩০ টাকা ভাড়া লাগে। সেখানে জোবাইকে লাগে তিন টাকা। স্টুডেন্ট হিসেবে এটা আমার কাছে সাশ্রয়ী। আমাকে সাইকেল কেনাও লাগছে না। কোথাও যেতে চাই সাইকেল নিয়ে বেরিয়ে গেলাম। গাড়ি নিতে হচ্ছে না। রিকশা খোঁজা লাগছে না।’ জোবাইকের প্রতিষ্ঠাতা মেহেদী রেজা জানান, ‘ট্রাফিক বাংলাদেশে বড় ধরনের সমস্যা। অল্প দূরত্বে যাতায়াতের ক্ষেত্রে রিকশা ছাড়া অন্য কোনো বিকল্প নেই। এ কথা ভেবে এ আইডিয়াটা এসেছে।’

রাইডের মূল্য পরিশোধ করতে সাইকেল স্ট্যান্ডের কাছে একটি রিচার্জ সেন্টার রয়েছে। যেখান অ্যাপে রিচার্জ করা যাবে। জোবাইকের স্মার্ট এই সাইকেলের সঙ্গে রয়েছে সোলার প্যানেল ও জিপিএস। রাজধানীর বিভিন্ন আবাসিক এলাকা ও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে এ সেবা ছড়িয়ে দিতে চান উদ্যোক্তারা।

"