কবি-সাহিত্যিকদের একাত্মতা ঘোষণা

প্রকাশ : ১৪ মার্চ ২০১৯, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

আজ ১৪ মার্চ। ১৯৭১ সালের এই দিনে বাঙালির স্বাধিকার প্রতিষ্ঠার আন্দোলনের সঙ্গে একাত্মতা ঘোষণা করেন ঢাকার কবি-সাহিত্যিকরা। তারা ‘লেখক সংগ্রাম শিবির’ নামে একটি কমিটি পঠন করেন। আহ্বায়ক : হাসান হাফিজুর রহমান। সদস্য : সিকান্দার আবু জাফর, আহমদ শরীফ, শওকত ওসমান, শামসুর রাহমান, বদরুদ্দিন উমর, রণেশ

দাশগুপ্ত, সাইয়িদ আতীকুল্লাহ, বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর, বোকনুজ্জামান খান, আবদুল গাফফার চৌধুরী, সুফিয়া কামাল, জহির রায়হান, আবদুল গনি হাজারী এবং অনেকে।

এই কমিটি কয়েক দিন আগেই গঠিত হয়, ১৪ মার্চ বিকেল ৫টায় বাংলা একাডেমি প্রাঙ্গণে এক জরুরি সভা অনুষ্ঠিত হয়। আহমদ শরীফ এতে সভাপতিত্ব করেন।

বাংলাদেশের স্বাধিকার আন্দোলনে লেখকদের সংগ্রামী ভূমিকা সম্পর্কে উদ্দীপনাময় বক্তৃতা করলেন রণেশ দাশগুপ্ত, আলাউদ্দিন আল-আজাদ, বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর, হাসান হাফিজুর রহমান, রাবেয়া খাতুন, আহমদ ছফা ও আরো কয়েকজন। বক্তারা বাংলাদেশের স্বাধীনতার ইঙ্গিত দেন। এ সময় উপস্থিত জনতা মুহুর্মুহু হাততালি দিয়ে সমর্থন জানান। তারা সেøাগান দেনÑ তোমার আমার ঠিকানা/পদ্মা মেঘনা যমুন। তুমি কে আমি কে/বাঙালি বাঙালি। বীর বাঙালি অস্ত্র ধর/বাংলাদেশ শাসন কর।

 

"