প্রথম ধাপে ৭৮ উপজেলা নির্বাচন

শান্তিপূর্ণ ভোটে জয়ের পথে আওয়ামী লীগ

প্রকাশ : ১১ মার্চ ২০১৯, ০০:০০

প্রতিদিনের সংবাদ ডেস্ক

বিচ্ছিন্ন ঘটনাসহ সারা দেশের ৭৮ উপজেলায় প্রথম দফা ভোটগ্রহণ শান্তিপূর্ণভাবে সম্পন্ন হয়েছে। বেশ কয়েকটি উপজেলায় সংঘর্ষ, জালভোট দেওয়াসহ বিভিন্ন অভিযোগে বিভিন্ন কেন্দ্রের ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে। গতকাল রাত ৯টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত ২২টি উপজেলার মধ্যে আওয়ামী লীগ ১৭টিতে এবং স্বতন্ত্র ৫টিতে জয়লাভ করেছে।

গতকাল রোববার সকাল ৮টায় ৭৮ উপজেলায় একযোগে ভোট শুরু হয়। এর মধ্যে অন্তত ১৯ উপজেলার বিভিন্ন কেন্দ্রে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের সমর্থকদের মধ্যে জালভোট দেওয়া ও প্রভাব বিস্তারের অভিযোগের কারণে উত্তেজনাকর পরিস্থিতি তৈরি হয়। কোথাও কোথাও সংঘর্ষের কারণে এসব উপজেলার বিভিন্ন কেন্দ্রে ভোট স্থগিত করা হয়। অবশিষ্ট উপজেলাগুলোয় নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে।

এর মাধ্যমে এসব উপজেলায় নতুন উপজেলা চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান এবং সংরক্ষিত নারী ভাইস চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। তবে দেশের বিভিন্ন উপজেলা প্রতিনিধিদের সঙ্গে কথা বলে জানা গেছে, নির্বাচনে ভোটার উপস্থিতি ছিল বেশ কম।

প্রথম দফায় ৭৮ উপজেলায় মোট ৮৪২ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে চেয়ারম্যান পদে ২০৭ জন, ভাইস চেয়ারম্যান ৩৮৬ এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে লড়ছেন ২৪৯ জন। মোট ভোটার সংখ্যা ১ কোটি ৪২ লাখ ৪৮ হাজার ৮৫০ জন। মোট ভোটকেন্দ্র ৫ হাজার ৮৪৭টি।

প্রথম ধাপে ৮৭ উপজেলায় ভোটগ্রহণের জন্য তফসিল ঘোষণা হলেও উচ্চ আদালতের আদেশে কুড়িগ্রামের ফুলবাড়ী, সিরাজগঞ্জের উল্লাপাড়া এবং রাজশাহীর পবার ভোট বন্ধ করে নির্বাচন কমিশন। এ ছাড়া স্থানীয় সংসদ সদস্যের প্রভাব খাটানোর অভিযোগে লালমনিরহাটের আদিতমারী, নেত্রকোনার পূর্বধলা ও সুনামগঞ্জের জামালগঞ্জ উপজেলার ভোট এক দিন আগে বন্ধ করেছে। জামালপুরের মেলান্দহ ও মাদারগঞ্জ এবং নাটোরের সদর উপজেলায় চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান এবং মহিলা ভাইস চেয়ারম্যান তিনটি পদেই একক প্রার্থী থাকায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় তারা নির্বাচিত হয়েছেন। সিরাজগঞ্জে একটি ভোটকেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত ঘোষণা করেছেন জেলা রিটার্নিং অফিসার। এ সময় অনৈতিক কাজে সহযোগিতা করার জন্য প্রিসাইডিং অফিসারসহ তিনজনকে আটক করা হয়। ভোটকেন্দ্রে প্রভাব ও উত্তেজনা সৃষ্টির অভিযোগে নীলফামারী সদর উপজেলার ইটাখোলা ইউনিয়নের ছাড়ারপাড় বিদ্যালয় এবং কচুকাটা দোনদরি দাখিল মাদরাসা কেন্দ্রে সাতজনকে জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। জালভোট পড়ার অভিযোগে রাজশাহীর গোদাগাড়ী উপজেলার একটি কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত করেছে নির্বাচন কমিশন। এ সময় কেন্দ্র থেকে তিনজনকে আটক করা হয়েছে। জামালপুরের সরিষাবাড়ীতে জালভোট দিতে না দেওয়ায় দুই ভোটগ্রহণ কর্মকর্তাকে মারধর করার অভিযোগ উঠেছে। পৌরসভার বাউসী বাঙালি উচ্চ বিদ্যালয় ভোটকেন্দ্রে এ ঘটনা ঘটে। সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলায় অনিয়মের অভিযোগে দুটি কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে।

এবার দলীয় ভিত্তিতে অনুষ্ঠেয় এ নির্বাচনে বিএনপি নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্ট, বাম গণতান্ত্রিক জোট ও ইসলামী আন্দোলন বাংলাদেশসহ বেশ কয়েকটি রাজনৈতিক দল ও জোট অংশগ্রহণ থেকে বিরত রয়েছে। ফলে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ও ক্ষমতাসীন দলের বিদ্রোহীদের মধ্যেই মূল প্রতিদ্বন্দ্বিতা হয়।

এবার উপজেলা পরিষদের চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান তিনটি পদেই দলীয় মনোনয়নের সুযোগ থাকলেও ক্ষমতাসীন আওয়ামী লীগ কেবল চেয়ারম্যান পদে প্রার্থী মনোনয়ন দেয়।

 

"