ডাসুক নির্বাচন

ভোটের দিন ঢাবিতে বাইরের যানবাহন প্রবেশ নিষেধ

ভোটকেন্দ্রে মোবাইল ফোন ও ইলেকট্রনিক ডিভাইস নিষিদ্ধ

প্রকাশ : ০৯ মার্চ ২০১৯, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ নির্বাচনে (ডাকসু) আগামী ১১ মার্চ সোমবার ভোটগ্রহণ। ভোটের দিন বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বাইরের যানবাহন প্রবেশ করতে পারবে না। শুধু বিশ্ববিদ্যালয়ের নির্ধারিত স্টিকারযুক্ত যানবাহন চলবে। গতকাল শুক্রবার বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, নির্বাচনের দিন বিশ্ববিদ্যালয়ের তিনটি প্রবেশপথ (নীলক্ষেত, শাহবাগ ও হাইকোর্ট মোড়) কড়া বেষ্টনীর আওতায় থাকবে। এই প্রবেশপথগুলো দিয়ে শুধু ভোটার ও নির্বাচন সংশ্লিষ্টরা নিজ নিজ পরিচয়পত্র দেখিয়ে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে প্রবেশ ও বের হবেন। বিশ্ববিদ্যালয়ের প্রভোস্ট কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, ভোট কার্যক্রমের সঙ্গে সংশ্লিষ্ট পাসযুক্ত যানবাহন বিশ্ববিদ্যালয়ের নির্ধারিত এই তিনটি গেট দিয়ে চলাচল করবে। শিক্ষার্থীদের অবাধ চলাচল ও শৃঙ্খলা রক্ষার জন্য বিশ্ববিদ্যালয়ের নির্ধারিত ও স্টিকারযুক্ত যানবাহন ছাড়া অন্য কোনো যানবাহন ক্যাম্পাসে ঢুকবে না।

নির্বাচনের দিন গণমাধ্যম কর্মীরা চিফ রিটার্নিং অফিসার ইস্যু করা পরিচয়পত্র দেখিয়ে সংশ্লিষ্ট হলের রিটার্নিং অফিসারের অনুমতি নিয়ে ভোটকেন্দ্রের গেস্টরুম বা নির্ধারিত স্থান পর্যন্ত প্রবেশ করতে পারবেন। ভোটকেন্দ্র থেকে সরাসরি সম্প্রচার করা যাবে না। ভোটগ্রহণ কার্যক্রম বাধাগ্রস্ত হতে পারেÑ এমন কোনো কাজ করা যাবে না। ভোটকেন্দ্রে মোবাইল ফোনসহ সব ধরনের ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার নিষিদ্ধ। এ ছাড়াও নির্বাচনের দিন বিশ্ববিদ্যালয়ের সব ক্লাস-পরীক্ষা বন্ধ থাকবে। রিটার্নিং কর্মকর্তা অধ্যাপক এস এম মাহফুজুর রহমান বলেন, ডাকসু নির্বাচনের ভোটকেন্দ্রে যতক্ষণ ভোটার থাকবে, ততক্ষণই ভোটগ্রহণ চলবে। বিভিন্ন প্যানেলের পক্ষ থেকে ‘ভোট নেওয়ার সময়’ বাড়ানোর দাবি জানানোর পরিপ্রেক্ষিতে এ মন্তব্য করেন তিনি। তিনি বলেন, ভোটার অনুসারেই হলগুলোতে বুথ তৈরি করা হচ্ছে। সুতরাং ভোগগ্রহণের সময় নিয়ে সমস্যা হওয়ার কথা নয়। তবে ভোটগ্রহণের সময় সকাল ৮টা থেকে ২টা পর্যন্তই থাকছে জানিয়ে তিনি বলেন, ২টার মধ্যে যারা হলে প্রবেশ করবে, তারা অবশ্যই ভোট দিতে পারবে। কোনো সন্দেহ নেই।

 

"