নিজস্ব প্রতিবেদক

  ২১ ফেব্রুয়ারি, ২০১৯

ডটবাংলা ডোমেইনের প্রতি আগ্রহ বাড়ছে

সময়ের সঙ্গে পাল্টে যাচ্ছে মানুষের জীবনযাত্রা। পৃথিবীব্যাপী অর্থনীতির ধরন ও প্রকৃতি পরিবর্তিত হচ্ছে। ইন্টারনেট জগতও এর বাইরে নয়। বাংলা ভাষার স্বীকৃতি হিসেবে ডটবাংলা ডোমেইন যাত্রা শুরুর দুই বছরেই জ্বালিয়েছে আশার আলো। নতুন উদ্যোক্তা, ব্যক্তিপর্যায় ছাড়াও ব্যবসায়িক ও নানা প্রতিষ্ঠান ডটবাংলা ও ডটবিডি ডোমেইন ব্যবহারে আগ্রহ দেখাচ্ছে। এর আগে শুধু সরকারি প্রতিষ্ঠান আগ্রহ দেখিয়েছিল। তবে অনেকেই ডোমেইন রিনিউ না করায় বেশ কয়েকটি ডোমেইন নিবন্ধন বাতিল হয়ে গেছে। কিন্তু গত বছরের তুলনায় ডটবিডি নিবন্ধন বাড়তে দেখা গেছে। বছরের শেষদিকে ডটবিডির নিবন্ধন ছিল ৪৬ হাজারের বেশি। আর বাংলা ডোমেইনের দাম কমিয়ে ৭০০ টাকায় নামানো হয়েছে। তার ফলও আসতে শুরু করেছে।

২০১৭ সালের ১ জানুয়ারি থেকে ডটবাংলা ডোমেইন নিবন্ধনের আবেদন গ্রহণ শুরু হয়। প্রথম একমাসে এই সুযোগ ছিল বাংলাদেশের সাংবিধানিক সরকারি-আধাসরকারি বা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান বা এর অঙ্গপ্রতিষ্ঠান ও কপিরাইট, ট্রেডমার্ক বা ব্র্যান্ড নামের এবং বিভিন্ন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন প্রতিষ্ঠানের জন্য। সর্বসাধারণের জন্য এটি উন্মুক্ত করা হয় ওই বছরের ১ ফেব্রুয়ারি থেকে। প্রথমে এর নিবন্ধন ফি বিভিন্ন ক্যাটাগরিতে পাঁচ থেকে ২৫ হাজার টাকা পর্যন্ত নির্ধারণ করা হলেও পরে সবার জন্য ৮০০ টাকা নির্ধারণ করা হয়। বার্ষিক নবায়ন ফি ৮০০ টাকা। এছাড়া মালিকানা পরিবর্তন ফি দেড় হাজার টাকা।

কেমন চলছে বাংলা ভাষার ডটবাংলা ডোমেইন-এমন প্রশ্নে বিটিসিএলের জনসংযোগ ও প্রকাশনা শাখার পরিচালক মীর মোহাম্মদ মোরশেদ বলেন, ‘আমাদের ইংরেজি ভাষার ডটবিডি ডোমেইন অনেকে ব্যবহার করছে। বর্তমানে এটি ব্যবহার করছে ৪৬ হাজার ৮০০টি প্রতিষ্ঠান বা ব্যক্তি। আর ডটবাংলা ডোমেইনের গ্রাহক ৫৭১টি প্রতিষ্ঠান বা ব্যক্তি। এছাড়া বাংলা একাডেমি আয়োজিত একুশে গ্রন্থমেলায় বইয়ের সঙ্গে ডটবাংলা ডোমেইন বিক্রি হচ্ছে। গত রোববার পর্যন্ত গ্রন্থমেলায় বিটিসিএলের স্টল থেকে এই ডোমেইনের গ্রাহক হয়েছে ৪৩ জন। বিটিসিএলের ওয়েবসাইট ভিজিট করে অনলাইনেও এই ডোমেইন কেনার সুযোগ রয়েছে।

বিটিসিএলের পক্ষ থেকে আরো জানানো হয়, ২০১৮ সালের ফেব্রুয়ারি মাসে ডটবিডি ডোমেইনের গ্রাহক ছিল ৪১ হাজার ৯৩৩টি প্রতিষ্ঠান বা ব্যক্তি, আর ডটবাংলার গ্রাহক ছিল ৪২৯টি প্রতিষ্ঠান বা ব্যক্তি। বিভিন্ন কারণে পাঁচ বছর ঝুলে থাকার পর ২০১৬ সালের ৫ অক্টোবর ইন্টারনেট করপোরেশন অব অ্যাসাইনড নেমস অ্যান্ড নাম্বারস (আইসিএএনএন) বাংলাদেশকে ডটবাংলা ডোমেইন চালুর অনুমোদন দেয়। ওই বছর ৩১ ডিসেম্বর গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডটবাংলা ডোমেইনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। ওই সময় তিনি বলেন, ‘ডটবাংলা শুধু একটি ডোমেইনের নাম নয়, এটি আজ বাঙালি জাতির আত্মপরিচয়ের একটি প্রতীক। ডটবাংলার বিজয় ভাষাশহীদদের বিজয়। এ বিজয় মহান মুক্তিযুদ্ধের বিজয়, সমগ্র বাংলাদেশের মানুষের বিজয়।’

প্রধানমন্ত্রী আরো বলেন, বাংলা ডোমেইন চালুর ফলে আইসিটি খাতে ব্যবসার আরো প্রসার ঘটবে। যারা ডিজিটাল বাংলাদেশ গড়ার ঘোষণার সমালোচনা করেছিলেন, তারাও ডটবাংলা ডোমেইন ব্যবহার করতে পারবেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close