শাহ্জাহান সাজু

  ২০ ফেব্রুয়ারি, ২০১৯

ব্যাংকঋণের সুদের হার নামছে সিঙ্গেল ডিজিটে

ব্যাংকঋণের সুদের হার সিঙ্গেল ডিজিটে বা এক অঙ্কে নামিয়ে আনার পরিকল্পনা অবশেষে বাস্তবায়িত হতে যাচ্ছে। এর মাধ্যমে পূরণ হচ্ছে শিল্প উদ্যোক্তাদের দীর্ঘদিনের দাবি। রাষ্ট্রায়ত্ত প্রায় সব ব্যাংকই এখন সিঙ্গেল ডিজিট সুদে দীর্ঘমেয়াদি বড় ঋণ বিতরণ করছে। একইভাবে ডজনখানেক বেসরকারি ব্যাংকও সিঙ্গেল ডিজিট সুদে দীর্ঘমেয়াদি বড় ঋণ বিতরণ করছে। বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে।

এদিকে জাতীয় সংসদে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, দেশের ২১টি ব্যাংক ঋণের সুদহার সিঙ্গেল ডিজিটে নামিয়ে এনেছে। বাকিগুলোর সঙ্গেও আলোচনা চলছে। অল্প সময়ের মধ্যে সমাধান আসবে। গত রোববার জাতীয় সংসদে ৭১ বিধিতে আনা এক নোটিশের জবাবে অর্থমন্ত্রী এসব কথা জানিয়েছেন। বিরোধী দলের সদস্য মশিউর রহমান রাঙ্গা তার ৭১ বিধিতে আনা নোটিশে বলেন, ব্যাংকঋণের সুদের হার এক অঙ্কে নামানোর কথা থাকলেও এখনো তা হয়নি। বিষয়টি খতিয়ে দেখতে তিনি অর্থমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন।

বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ তথ্য অনুযায়ী, গত জানুয়ারি মাসে সিঙ্গেল ডিজিট সুদে দীর্ঘমেয়াদি বড় ঋণ বিতরণ করেছে রাষ্ট্রায়ত্ত অগ্রণী ব্যাংক। পাশাপাশি ব্যাংকটি স্বল্পমেয়াদি ঋণও সিঙ্গেল ডিজিট সুদে বিতরণ করেছে। গত জানুয়ারিতে সোনালী, জনতা ও বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক (বিডিবিএল) সিঙ্গেল ডিজিট সুদে ঋণ বিতরণ করেছে। বিশেষায়িত ব্যাংক হিসেবে পরিচিত বাংলাদেশ কৃষি ব্যাংক ও রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক সব ধরনের ঋণে সিঙ্গেল ডিজিট সুদারোপ করেছে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, বর্তমানে অধিকাংশ ব্যাংকই শিল্পের মেয়াদি ঋণে অথবা চলতি মূলধন ঋণে সুদহার এক অঙ্কে নামিয়েছে। এক বছর আগেও যেসব ব্যাংকের দীর্ঘমেয়াদি ঋণের সুদহার ছিল দুই অঙ্কের ঘরে, তারাই এখন এই ঋণ দিচ্ছে ৯ শতাংশ সুদে। বেশ কিছু ব্যাংক স্বল্পমেয়াদি ঋণও দিচ্ছে এক অঙ্কের সুদে। তবে অধিকাংশ ব্যাংকই ভোক্তা ঋণ, এসএমই ঋণ দুই অঙ্কের সুদ আরোপ করছে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, শিল্পের মেয়াদি ঋণে ও চলতি মূলধন ঋণে সুদহার এক অঙ্কে নামিয়ে এনেছে বেসরকারি ৯ ব্যাংক। তারা হলোÑ আল আরাফাহ ইসলামী ব্যাংক, ইসলামী ব্যাংক, বাংলাদেশ কমার্স ব্যাংক (বিসিবিএল), ঢাকা ব্যাংক, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক, এনআরবি গ্লোবাল ব্যাংক, শাহজালাল ইসলামী ব্যাংক, সীমান্ত ব্যাংক ও সিটি ব্যাংক এনএ (বিদেশি)। অবশ্য বাংলাদেশ ব্যাংকের তথ্য বলছে, বেসরকারি ব্যাংকগুলোতে ঋণের গড় সুদহার এখন ১০ দশমিক ২৭ শতাংশ। তবে সরকারি, বিশেষায়িত ও বিদেশি ব্যাংকগুলোর গড় সুদহার যথাক্রমে ৬ দশমিক ৭৫, ৭ দশমিক ৫৬ ও ৮ দশমিক ৯ শতাংশ।

জানা যায়, ব্যাংকঋণে সুদহার ৯ শতাংশে নামিয়ে আনার কথা জোরেশোরে শুরু হয় ২০১৮ সালের প্রথম দিকে। ওই সময় সুদহার ৯ শতাংশে নামিয়ে আনার প্রতিশ্রুতি দিয়ে ব্যাংকের মালিকরা বেশ কয়েকটি সুবিধাও নেন। এর মধ্যে ব্যাংক পরিচালকদের মেয়াদ ও সংখ্যা দুটোই বাড়িয়ে নেন। ব্যাংকের করপোরেট কর আগের চেয়ে আড়াই শতাংশ কমিয়ে দেওয়া হয়। বিএবির চাহিদা অনুযায়ী সরকারি আমানতের ৫০ শতাংশ বেসরকারি ব্যাংকে রাখা; ঋণ আমানতের হার (এডিআর) সমন্বয়সীমার সময় বাড়ানো এবং রেপো রেট ৬ দশমিক ৭৫ শতাংশ থেকে ৬ শতাংশ করা হয়েছে। সর্বশেষ গত বছরের ২ জুলাই বেসরকারি ব্যাংকগুলোকে ৬ শতাংশ সুদে রাষ্ট্রায়ত্ত ব্যাংকের পড়ে থাকা অলস টাকা ও সরকারি প্রতিষ্ঠানের আমানত দেওয়ার ব্যাপারে সিদ্ধান্ত হয়। বাংলাদেশ ব্যাংকে রাখা ব্যাংকগুলোর নগদ জমা সংরক্ষণ (ক্যাশ রিজার্ভ রেশিও বা সিআরআর) ১ শতাংশ কমিয়ে সাড়ে ৫ শতাংশ করা এবং এডিআর সমন্বয়ের সময়সীমা বাড়িয়ে ২০১৯ সালের ৩১ মার্চ করা হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close