নিজস্ব প্রতিবেদক

  ১৮ ফেব্রুয়ারি, ২০১৯

শাজাহান খানের নেতৃত্বে কমিটি

এবার সড়কে শৃঙ্খলা ফেরাব : কাদের

সারা দেশের সড়কের নিরাপত্তা ও শৃঙ্খলা বজায় রাখতে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সভাপতি শাজাহান খানের নেতৃত্বে ১৫ সদস্যের একটি কমিটি গঠন করেছে সরকার। গতকাল রোববার ঢাকার বনানীতে নবনির্মিত বিআরটিএ ভবনে সড়ক নিরাপত্তা কাউন্সিলের সভা শেষে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এ সময় তিনি বলেন, সড়কের উন্নয়ন করতে পেরেছি, এবার শৃঙ্খলা ফেরাব। সভায় নিরাপদ সড়ক নিশ্চিত করতে ডিএমপি কমিশনার প্রতি মাসে এক সপ্তাহ ট্রাফিক সপ্তাহ করা, রিকশামুক্ত সড়ক ও ব্যাটারিচালিত অটোরিকশা আমদানি বন্ধ করাসহ নানা প্রস্তাবনা তুলে ধরেন।

মন্ত্রী বলেন, সাবেক নৌপরিবহনমন্ত্রী শাহজাহান খানকে প্রধান করে সড়ক ও পরিবহনে দুর্ঘটনা নিয়ন্ত্রণে ১৫ সদস্যের একটি কমিটি গঠন করেছি। দুর্ঘটনা বিষয়টাকে আমরা ফোকাস করেছি, দুর্ঘটনা নিয়ন্ত্রণের ওপর জোর ও গুরুত্বারোপ করেছি।

ওবায়দুল কাদের বলেন, এ কমিটি আগামী ১৪ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দাখিল করবে। প্রতিবেদনের ভিত্তিতে সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনতে কার্যকর পদক্ষেপ নেওয়া হবে। এছাড়া সংসদে পাস হওয়া সড়ক পরিবহন নিরাপত্তা আইনের বাস্তবায়ন নিয়ে স্বরাষ্ট্র, রেল ও আইনমন্ত্রীকে দিয়ে একটি কমিটি গঠন করা হয়েছে।

সেতুমন্ত্রী বলেন, যেহেতু ওই আইনে পরিবহন শ্রমিকদের আপত্তি ছিল। এটা সমন্বয় করে কীভাবে আইনের প্রয়োগ করা যায়, তাই তিন মন্ত্রীকে দায়িত্ব দেওয়া হয়েছে। উন্নয়ন অনেক হচ্ছে, এখন সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনাই সবচেয়ে বড় চ্যালেঞ্জ। শত বছরের ইতিহাসে সড়কের অবকাঠামোগত উন্নয়ন নজিরবিহীন। পদ্মা সেতু, মেট্রোরেল, ফ্লাইওভার, নদীর তলদেশে ট্যানেল ও সীমান্ত সড়ক বৈপ্লবিক পরিবর্তন।

এই কমিটিতে রয়েছেন পরিবহন মালিক নেতা ও জাপা মহাসচিব মশিউর রহমান রাঙা, নিরাপদ সড়ক চাইয়ের (নিসাচ) প্রতিষ্ঠাতা ইলিয়াস কাঞ্চন, লেখক ও গবেষক সৈয়দ আবুল মকসুদ, ঢাকা মহানগর পুলিশ কমিশনার (ডিএমপি) আছাদুজ্জামান মিয়াসহ ১৫ জন।

ওবায়দুল কাদের বলেন, আমাদের চিন্তা-ভাবনা অনেক উচ্চ। কিন্তু বাস্তবায়ন ধীর। তাই দুই কমিটি গঠন করা হয়েছে। যাতে সড়ক পরিবহনে শৃঙ্খলা ও দুর্ঘটনা নিয়ন্ত্রণে আনা যায়।

বিশ্বের সবচেয়ে বেশি ট্রাফিক জ্যামের শহর ঢাকা, সম্প্রতি আন্তর্জাতিক একটি সংস্থার প্রতিবেদনের বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে সেতুমন্ত্রী বলেন, এটা বাস্তব চিত্র নয়। বাংলাদেশের উন্নয়ন খাটো করার জন্য একটি সিন্ডিকেট কাজ করছে। যারা উন্নয়নে ঈর্ষান্বিত হয়, তারাই এই কাজ করছে।

সভায় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, সাবেক নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান, রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন, নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, পরিবহন মালিক নেতা মশিউর রহমান রাঙা, নিসচার চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন, ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া, লেখক ও গবেষক সৈয়দ আবুল মকসুদ, বিভন্ন মন্ত্রণালয়ের সচিবসহ পরিবহন শ্রমিক, মালিক ও পেশাজীবী সংগঠনের প্রতিনিধিরা অংশ নেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close