বদরুল আলম মজুমদার, নাঈমুল হাসান ও রাজিবুল হাসান, টঙ্গী থেকে

  ১৬ ফেব্রুয়ারি, ২০১৯

বিশ্ব ইজতেমার প্রথম ধাপ

জুমার নামাজে লাখো মুসল্লি আজ আখেরি মোনাজাত

টঙ্গীর তুরাগতীরে তাবলিগ জামাতের চার দিনব্যাপী মুসলিমজাহানের দ্বিতীয় বৃহত্তম জামাত বিশ্ব ইজতেমার দুদিনের প্রথম দফা গতকাল শুক্রবার বাদ ফজর পাকিস্তানের মাওলানা জিয়াউল হকের উর্দু বয়ানের মধ্য দিয়ে শুরু হয়েছে। দুপুরে দেশি-বিদেশি লাখো মুসল্লি অংশ অংশগ্রহণে ইজতেমা ময়দানে অনুষ্ঠিত হয় দেশের বৃহৎ জুমার জামাত। জুমার নামাজে ইমামতি করেন তাবলিগ জামাতের শীর্ষ মুরব্বি বাংলাদেশের হাফেজ মাওলানা জোবায়ের। আজ আখেরি মোনাজাতে শেষ হবে প্রথম ধাপের বিশ্ব ইজতেমা।

বিদেশি মুসল্লি ছাড়া ঢাকার একাংশসহ দেশের সব জেলার ধর্মপ্রাণ মুসল্লিরা ইজতেমায় অংশ নিচ্ছেন। এ ছাড়া টঙ্গী, গাজীপুরসহ আশপাশ জেলার মুসল্লিরা জুমার নামাজে শরিক হতে ভোর থেকে সড়ক, রেল ও নৌপথে এমনকি হেঁটে ময়দানে আসেন। অনেকে বৃহস্পতিবার রাতেই ময়দানে এসেছেন। অনেক মুসল্লি ইজতেমা ময়দানে গিয়ে তাবলিগ জামাতের সাথিদের সঙ্গে খিত্তায় অবস্থান নেন। অনেকে পলিথিন, খবরের কাগজ, হোগলা পাতার পাটি বা জায়নামাজ বিছিয়ে কামারপাড়া সড়ক, বাটা সড়ক ও ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে অবস্থান নিয়ে জুমার নামাজে শরিক হন।

ইজতেমায় জুমার নামাজে শরিক হন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আবদুল্লাহ, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল, গাজীপুর সিটি করপোরেশনের মেয়র মো. জাহাঙ্গীর আলম প্রমুখ।

জুমার নামাজের আগে গাজীপুরের শহীদ আহসান উল্লাহ মাস্টার স্টেডিয়ামে স্থাপিত পুলিশ কন্ট্রোল রুমের সাংবাদিকদের প্রশ্নের জবাবে ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আবদুল্লাহ বলেন, আজ (গতকাল) থেকে ইজতেমা শুরু হয়েছে। এবারে ইজতেমার সময় এক দিন বাড়ানো হয়েছে। আগামীকাল (আজ শনিবার) মোনাজাত শেষে ১৭ ফেব্রুয়ারি শুরু হবে দ্বিতীয় দফা। এবারও সুন্দরভাবে ইজতেমা সম্পন্ন হবে।

ইজতেমা মাঠে জুমার নামাজ আদায় করতে সকাল সাড়ে ৭টার দিকে ময়দানে ঢাকার জুড়াইন থেকে আসেন শেখ ফয়েজ উল্লাহ। তিনি সেখানে একটি পোশাক কারখানায় কাজ করেন। তিনি বলেন, বিশ্ব ইজতেমায় লাখো মানুষ জুমার নামাজ আদায় করেন। আল্লাহ কারো কারো উছিলায় এ নামাজ কবুল করতে পারেন। তাদের সঙ্গে জুমার নামাজ আদায়ের মাধ্যমে যদি আমি গুনাহ থেকে মুক্তি পাই, তাই এখানে প্রতি বছরের মতো এবারও নামাজ পড়তে এসেছি।

বয়ানে যা বলা হলো : গতকাল শুক্রবার সকালে পাকিস্তানের মাওলানা জিয়াউল হকের বয়ানে, মুসলমানদের মধ্যে দ্বন্দ্বের অবসান ঘটাতে হবে। ঈদের নামাজের পর অতি উত্তম ইবাদত হলো শুক্রবারের জুমার নামাজ। এ দিনে আল্লাহর কাছে যে যা চাইবে, আল্লাহ তা তাকে দেবেন। এ নামাজ আদায় করার তৌফিক আল্লাহ আমাদের দান করুন। জুমার নামাজ আদায়ের লক্ষ্যে অজু-গোসল করে মসজিদের উদ্দেশে রওনা হওয়ার পর থেকে তার আমলনামায় নেকি লেখা শুরু হয়ে যায়। আমরা যা করব আল্লাহকে রাজি-খুশি করার জন্যই করব। আল্লাহপাকের হুকুমমতো আমরা যেন সারা জীবন চলতে পারি সে চেষ্টা করতে হবে। এখান থেকে শিক্ষা নিয়ে দেশ ও সারা দুনিয়ায় মানুষের মধ্যে দ্বীন কায়েম করার জন্য ছড়িয়ে পড়তে হবে। ইমান, আমল ও দাওয়াতের মেহেনত সম্পর্কে বাদ জুমা বয়ান করেন মাওলানা জোবায়ের হোসেন। তবে বাদ আসর ও বাদ মাগরিব বয়ান করেন ভারতের মাওলানা জোহাইরুল হাসান ও মাওলানা ইব্রাহিম।

নিñিদ্র নিরাপত্তা : গাজীপুর মেট্রোপলিটন পুলিশের কমিশনার ওয়াই এম বেলালুর রহমান বলেন, জুমার নামাজ উপলক্ষে পর্যাপ্ত নিরাপত্তা ও ট্রাফিকব্যবস্থা নেওয়া হয়। যানজটমুক্ত চলাচলের জন্য পর্যাপ্তসংখ্যক ট্রাফিক পুলিশ রাখা হয়েছিল। আজ শনিবার মোনাজাত অনুষ্ঠিত হবে। অসংখ্য মুসল্লি যাতে আখেরি মোনাজাতে অংশ নিতে পারেন, এ জন্য ট্রাফিকব্যবস্থা রাখা হয়েছে। শুক্রবার মধ্যরাত থেকে টঙ্গী ব্রিজ, কামারপাড়া ব্রিজ, ভোগড়া বাইপাস, মীরেরবাজার এলাকায় ব্যারিকেড দিয়ে ইজতেমাসংলগ্ন এলাকায় যানবাহন চলাচল বন্ধ রাখা হবে। ইজতেমা শেষে মুসল্লিদের যাওয়ার সময়ও একই ব্যবস্থাপনা থাকবে। সহযোগিতা করবেন ঢাকা মেট্রোপলিটন পুলিশ, হাইওয়ে পুলিশ ও কমিউনিটি পুলিশের সদস্যরা।

বিদেশি মেহমান : প্রতি বছরের মতো এবারও ইজতেমা ময়দানে শতাধিক দেশের বিদেশি মুসল্লি আসবেন বলে ধারণা করা হচ্ছে। ইজতেমা আয়োজক কমিটির একাংশের মুরব্বি ইঞ্জিনিয়ার আবদুন নূর জানান, গতকাল শুক্রবার দুপুর পর্যন্ত বিশ্বের অন্তত ৭৭টি দেশের প্রায় দেড় হাজার বিদেশি মেহমান এসেছেন।

আগত মুসল্লিদের মৃত্যু : ইজতেমায় গত দুদিনে চার মুসল্লির মুত্যুর খবর পাওয়া গেছে। গত বৃহস্পতিবার রাতে কুষ্টিয়া জেলার ৬৫ বছর বয়সি মো. সিরাজুল ইসলাম, ফেনী জেলার শফিকুর রহমান (৫৮) এবং গত বুধবার রাতে মাঠে অবস্থানরত ব্রাক্ষ্মণবাড়িয়া জেলার রাজ্জাক মিয়া (৪০) ও নাটোর জেলার মোহাম্মদ আলী (৬০) মারা গেছেন। পরে লাশ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।

বিভিন্ন অপরাধে আটক : ইজতেমা ময়দান ও এর আশপাশ এলাকা থেকে পকেটমার, ছিনতাইকারী, মলম পার্টিসহ বিভিন্ন অপরাধে ১৬০ জনকে আটক করা হয়েছে বলে নিশ্চিত করেছেন গাজীপুর মেট্রোপলিটন পুলিশের এসি ডিবি (মিডিয়া) মো. রুহুল আমিন সরকার।

বিস্ফোরণ আতঙ্ক : গতকাল শুক্রবার বেলা ১১টার দিকে ইজতেমায় ময়দানে রান্না করার সময় একটি গ্যাস সিলিন্ডার চুলায় বিকট শব্দ হলে মুসল্লিরা আতঙ্কে ছোটাছুটি করতে থাকেন। এ সময় ২৬ মুসল্লি অগ্নিদগ্ধসহ অন্তত ৫০ মুসল্লি আহত হন। অগ্নিদগ্ধে আহতরা হলেন হেলাল, খালেক, মুজাহিদ, আমির হোসেন, জুবায়েদ, খালেক, তামিম, রনি, কাদির, জহিরুল, নজরুল,ওমায়ের, মনিরুজ্জামান, হাসানুল হক, মাহমুদুল, আজাহার, জাহিদুল, আবদুর রহিম হুজাইফা, ওমর ফারুক, আলী হোসেন, ইব্রাহিম, নূরুল ইসলাম, সোহরাব হোসেন, আবদুল জব্বার, রেজাউল ইসলাম ও নূরুন নবী। টঙ্গীর শহীদ আহসান উল্লাহ মাস্টার জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার মো. পারভেজ জানান, অগ্নিদগ্ধে এ পর্যন্ত ২৬ জনকে চিকিৎসা ও একজনকে ভর্তি করা হয়েছে। গুরুতর আহত অবস্থায় একজনকে কুর্মিটোলা হাসপাতালে পাঠানো হয়েছে। আজ শনিবার জোহরের নামাজের আগেই আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হতে যাচ্ছে ৫৪তম বিশ্ব উজতেমার প্রথম ধাপ। ইজতেমার প্রথম দুদিন অর্থাৎ ১৫ ও ১৬ ফেব্রুয়ারি তাবলিগের মুরব্বি মাওলানা মো. জোবায়েরের তত্ত্বাবধানে পরিচালিত হচ্ছে। পরে দুদিন ১৭ ও ১৮ ফেব্রুয়ারি সৈয়দ ওয়াসিফুল ইসলামের তত্ত্বাবধানে পরিচালিত হওয়ার কথা রয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close