প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১৫ ফেব্রুয়ারি, ২০১৯

জার্মানিতে প্রধানমন্ত্রীকে উষ্ণ সংবর্ধনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা মিউনিখে আন্তর্জাতিক নিরাপত্তা সম্মেলনে যোগ দিতে জার্মানি পৌঁছেছেন। টানা তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের পর এটি তার প্রথম বিদেশ সফর। গতকাল বৃহস্পতিবার স্থানীয় সময় ১টা ১০ মিনিটে (বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টা ১০) জার্মানির মিউনিখ আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান তিনি। জার্মানিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ইমতিয়াজ আহমেদ বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান। এর আগে সকাল ৮টা ২০ মিনিটে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের বিজি-০০১ ভিভিআইপি ফ্লাইটে দেশটির এ শহরের উদ্দেশে রওনা হন প্রধানমন্ত্রী।

এদিকে গতকাল সন্ধ্যায় শেখ হাসিনাকে হোটেল শেরাটনে প্রবাসী বাংলাদেশিরা সংবর্ধনা দিয়েছে। সফরকালে তিনি হোটেল শেরাটনেই অবস্থান করছেন। আজ শুক্রবার সকালে তিনি হোটেল বায়েরিসচের হোফে এমএসসি, সেন্টার ফর স্ট্র্যাটেজিস অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজ এবং ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন (ডব্লিউএইচও) আয়োজিত ‘হেলথ ইন ক্রাইসিস ডব্লিউএইচও কেয়ারস’ শিরোনামে স্বাস্থ্য নিরাপত্তাবিষয়ক গোলটেবিল বৈঠকে অংশ নেবেন।

টানা তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের পর এটি তার প্রথম বিদেশ সফর। দেশে ফেরার পথে তিনি সংযুক্ত আরব আমিরাত (ইউএই) সফর করবেন। প্রধানমন্ত্রীকে বিদায় জানাতে মন্ত্রী, প্রধানমন্ত্রীর উপদেষ্টা, মন্ত্রিপরিষদ সচিব, তিন বাহিনীর প্রধানরা, কূটনীতিক কোরের ডিন এবং উচ্চপদস্থ বেসামরিক ও সামরিক কর্মকর্তারা বিমানবন্দরে উপস্থিত ছিলেন।

ইউএই সফরকালে শেখ আহমেদ দালমোক আল মাকতুমের বেসরকারি কার্যালয়ের সঙ্গে বিনিয়োগ নিয়ে দুটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হওয়ার কথা রয়েছে। বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি) তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) টার্মিনাল, বিদ্যুৎকেন্দ্র ও অভিন্ন স্বার্থসংশ্লিষ্ট অন্য কোনো প্রকল্প বিষয়ে একটি সমঝোতা স্মারক সই করবে। বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) মাতারবাড়ীতে ৩০০ একর জমিতে বিশেষ অর্থনৈতিক অঞ্চল স্থাপনে দ্বিতীয় সমঝোতা স্মারকে সই করবে।

প্রধানমন্ত্রী মঙ্গলবার রাতে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ভিভিআইপি ফ্লাইটে ঢাকার উদ্দেশে আবুধাবি আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করবেন। রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান বিমানবন্দরে তাকে বিদায় জানাবেন। আগামী বুধবার সকাল ৭টায় প্রধানমন্ত্রীর দেশে ফেরার সময়সূচি রয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close