নানা আয়োজনে বসন্ত উদযাপন

প্রকাশ : ১৪ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০

প্রতিদিনের সংবাদ ডেস্ক
ama ami

রাজধানী ঢাকাসহ দেশব্যাপী নানা আয়োজনে উদযাপিত হয়েছে বসন্ত উৎসব। এ দিন তরুণীরা বাসন্তী রঙের শাড়ি পরে, খোঁপায় গাদাফুলের মালা পরে উৎসবে অংশ নেন। আর তরুণরা পড়েন নানা রঙের পাঞ্জাবি। প্রতিনিধিদের পাঠানো রিপোর্ট :

ঢাবি : ‘এসো মিলি প্রাণের উৎসবে’ প্রতিপাদ্যকে সামনে রেখে বসন্ত উৎসব ১৪২৫ এর আয়োজন করেছে জাতীয় বসন্ত উৎসব উদযাপন পরিষদ। গতকাল বুধবার সকাল ৭টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) চারুকলা অনুষদের বকুলতলায় দিনব্যাপী এ বসন্ত উৎসব শুরু হয়। শুরুতেই যন্ত্র সহকারে ধ্রুপদী সংগীত পরিবেশন করা হয়। এরপর একক আবৃত্তি পরিবেশন করেন আবৃত্তি সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক আহকাম উল্লাহ। এরপর একের পর এক মনোমুগ্ধকর পরিবেশনা চলে। একক সংগীত পরিবেশনা করছেন লাইসা আহমেদ লিসা, প্রিয়াঙ্কা গোপ, ফাহিম হোসেন চৌধুরী, বিজন চন্দ্র মিস্ত্রি, শামা রহমান, বিমান চন্দ্র বিশ্বাস ও সজীব।

উচ্চাঙ্গ সংগীতে দলীয় নৃত্য থাকছে রেওয়াজ পারফর্মিং আর্ট, ভাবনা, নৃত্যম, তুরঙ্গম, নটরাজ, স্পন্দন, নৃত্যনন্দন ও আদিবাসী নৃত্যগোষ্ঠী অনন্ত রাঙামাটির পরিবেশনায়। এছাড়াও একক আবৃত্তি পরিবেশন করবেন সৈয়দ হাসান ইমাম, ভাস্বর বন্দ্যোপাধ্যায়, বেলায়েত হোসেন ও নায়লা তারান্নুম চৌধুরী কাকলি।

দলীয় পরিবেশনায় থাকছে সুরতীর্থ, সত্যেন সেন শিল্পীগোষ্ঠী, বহ্নিশিখা, রবীন্দ্র সংগীত সম্মিলন পরিষদ ও বাফার নানা পরিবেশনা। সকাল ১০টায় চারুকলার বকুলতলা থেকে বের হয় বসন্ত শোভাযাত্রা। বিকালে আবির বিনিময় ও প্রীতি বন্ধনী পর্ব অনুষ্ঠিত হয় চারুকলা, ধানমন্ডির রবীন্দ্র সরোবরে, পুরনো ঢাকার বাহাদুর শাহ পার্ক ও উত্তরা ৩নং সেক্টরের রবীন্দ্র সরণির উন্মুক্ত মঞ্চে একযোগে।

চট্টগ্রাম ব্যুরো : নগরীর সিআরবি শিরীষতলায় প্রমা আবৃত্তি সংগঠনের আয়োজনে গতকাল বুধবার অনুষ্ঠিত হয় বসন্ত উৎসব। উৎসব উদ্বোধন করেন চসিক মেয়র আ জ ম নাছির উদ্দীন। প্রমার সভাপতি রাশেদ হাসানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক বিশ্বজিৎ পালের সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত থেকে বক্তব্য রাখেন প্রাবন্ধিক কবি আবুল মোমেন, চট্টগ্রামে নিযুক্ত ভারতীয় সহকারী হাইকমিশনার অনিন্দ্য ব্যানার্জী, দৈনিক আজাদীর ব্যবস্থাপনা সম্পাদক ওয়াহিদ মালেক প্রমুখ।

বরিশাল : ঋতুরাজ বসন্তকে স্বাগত জানাতে দিনব্যাপী বিভিন্ন অনুষ্ঠানমালার আয়োজন করে সরকারি মহিলা কলেজের শিক্ষার্থীরা। নানা রঙের পোশাক আর খোঁপায় ফুল গুজে অনুষ্ঠানে অংশ নেয় নারী শিক্ষার্থীরা। তাদের সঙ্গে উৎসবে অংশ নেয় অভিভাবক ও স্বজনরা। এছাড়া বিকেলে নগরীর কালীবাড়ী রোডের সারস্বত স্কুল অ্যান্ড কলেজ মাঠে উদীচী ও বরিশাল নাটক এবং বঙ্গবন্ধু উদ্যানে জেলা শিল্পকলা একাডেমি পৃথক বসন্তবরণ উৎসবের আয়োজন করে।

ইবি : ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) উপাচার্য অধ্যাপক ড. হারুন উর রশিদ আসকারী বলেছেন, ‘প্রকৃতি যদি কাউকে মোহিত ও প্রাণিত করতে না পারে তাহলে সে কখনো বড় লেখক বা সাহিত্যক হয়ে উঠতে পারে না। কারণ কংক্রিটের জঙ্গলে বসে হয়তো বা জীবনকে উপভোগ করা যায় কিন্তু জীবনের প্রকৃত অর্থ বোঝা যায় না।’ গতকাল বুধবার বিশ^বিদ্যালয়ের বাংলা বিভাগের আয়োজনে বাংলা মঞ্চে অনুষ্ঠিত বাসন্তী উৎসবের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। এর আগে সকাল ১০টায় বিশ^বিদ্যালয়ের অনুষদ ভবনের সামনে থেকে বাঙালির ঐতিহ্য হলুদ শাড়ি এবং পাঞ্জাবি পরে বর্ণাঢ্য বাসন্তী শোভাযাত্রায় অংশ নেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা।

রাবি : হলুদ পাঞ্জাবি আর বাসন্তি রঙের শাড়িতে নাচ, গান, আবৃত্তি, শোভাযাত্রা এবং পিঠা উৎসবের মধ্যদিয়ে ঋতুরাজ বসন্তকে বরণ করে নিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) শিক্ষক-শিক্ষার্থীরা।

উৎসবের সবচেয়ে বড় আসর বসে বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদে। আনন্দ শোভাযাত্রা, পিঠা উৎসব, শিল্পকর্ম প্রদর্শনীসহ দিনব্যাপী কর্মসূচির আয়োজন করে চারুকলা অনুষদ। সকাল সাড়ে ১০টার দিকে অনুষদ প্রাঙ্গণ থেকে এক আনন্দ শোভাযাত্রা বের করা হয়। পরে মাদক, সন্ত্রাস, জঙ্গিবাদ, দুর্নীতির প্রতিবাদ জানিয়ে শীতের কাঁথা পোড়ানো হয়। অনুষদ প্রাঙ্গণে চলে শিল্পকর্ম প্রদর্শনী। পাশে মুক্তমঞ্চে চলে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

খুলনা : নানা আয়োজনের মধ্য দিয়ে উৎসবমুখর পরিবেশে খুলনায় বসন্তবরণ করা হয়েছে। খুলনা বিশ্ববিদ্যালয়ে বসন্তকে স্বাগত জানিয়ে বর্ণাঢ্য শোভাযাত্রা শুরু হয়। শোভাযাত্রা শেষে কবিতা, গান শীর্ষক অনুষ্ঠানমালা অনুষ্ঠিত হয়। সেখানে শুভেচ্ছা বক্তব্য রাখেন প্রধান অতিথি উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান।

নর্দান ইউনিভার্সিটি অব বিজনেজ অ্যান্ড টেকনোলজি খুলনা কালচারাল ক্লাবের উদ্যোগে সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের অডিটরিয়ামে বসন্তবরণ উৎসবের আয়োজন করা হয়। এছাড়া কুয়েট, খুলনা মেডিকেল কলেজ হাসপাতালসহ সরকারি-বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান নানা আয়োজনের মাধ্যমে বসন্তকে বরণ করে।

মহানগর (সিলেট) : বসন্তকে বরণ করতে সিলেট নগরের জিন্দাবাজারে সরকারি অগ্রগামী বালিকা উচ্চবিদ্যালয় ও কলেজ প্রাঙ্গণের ছিল অন্যরকম আমেজ। শিক্ষার্থীদের পড়নে রঙিন শাড়ি, চুরি আর চুলের খোঁপায় বাহারি ফুলের সাজ যেন অন্য রকম আমেজের তৈরি করে। পরিবেশিত হয় গান, নৃত্য ও আবৃত্তি।

নেত্রকোনা : নেত্রকোনা দুই দিনব্যাপী ২৩তম বসন্তকালীন সাহিত্য উৎসব গতকাল বুধবার সকাল থেকে নেত্রকোনা পাবলিক লাইব্রেরির বকুলতলায় বর্ণাঢ্য অনুষ্ঠানের মধ্য দিয়ে শুরু হয়েছে। নেত্রকোনা সাহিত্য সমাজের সভাপতি অধ্যাপক কামরুজ্জামান চৌধুরীর সভাপতিত্বে এবং সম্পাদক সাইফুল্লাহ এমরানের সঞ্চালনায় অনুষ্ঠান উদ্বোধন করেন জেলা উদীচীর সভাপতি মুক্তিযোদ্ধা মোজাম্মেল হক বাচ্চু। পরে উদীচীর পরিবেশনায় জাতীয় সংগীত এবং সূচনা সংগীতের মাধ্যমে দিনব্যাপী অনুষ্ঠান শুরু হয়।

এবার খালেকদাদ চৌধুরী সাহিত্য পুরস্কার প্রদান সাহিত্য পুরস্কার পেয়েছেন শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বিশিষ্ট প্রাবন্ধিক অধ্যাপক ড. রফিক উল্লাহ খান এবং খ্যাতিমান কবি মারুফুল ইসলাম। এছাড়া জেলার কলমাকান্দা উপজেলা প্রশাসন ও শিল্পকলা একাডেমির উদ্যোগে ১ ফাল্গুন বসন্ত উৎসব উপলক্ষে বিশাল র‌্যালি কলমাকান্দা সদর রাস্তা প্রদক্ষিণ করেছে।

দোহার (ঢাকা) : ‘জীর্ণ করে সকল জরা, ফিরলো আবার ফাগুন ধারা’ এই স্লোগানে ঢাকার দোহার উপজেলায় ১ ফাল্গুন উপলক্ষে শোভাযাত্রা করেছে উপজেলা প্রশাসন। দুপুরে উপজেলা প্রাঙ্গণ থেকে শোভাযাত্রাটি বের হয়ে জয়পাড়া বাজারের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুনরায় উপজেলা প্রাঙ্গণে এসে শেষ হয়।

ব্রাহ্মণবাড়িয়া : ব্রাহ্মণবাড়িয়া সরকারি মহিলা কলেজে বসন্তবরণ উৎসব হয়েছে। সেখানে পিঠা মেলা, সাংস্কৃতিক অনুষ্ঠান ছাড়াও নতুন পোশাক-পরিচ্ছেদ পরিধান করেন কলেজের শিক্ষক-শিক্ষার্থীরা। এ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন কলেজের অধ্যক্ষ এ এস এম শফিকুল্লাহ।

লক্ষ্মীপুর : লক্ষ্মীপুর সরকারি বিশ্ববিদ্যালয় কলেজে বসন্ত উৎসব অনুষ্ঠিত হয়েছে। সকাল থেকে গানের সুরে, নৃত্যের তাল আর বাদ্যের ঝংকারে মুখরিত হয়ে উঠে পুরো ক্যম্পাস। নতুন সাজে তরুণ-তরুণীরা অংশ নেন এ উৎসবে। উৎসবকে ঘিরে ২০টি স্টলে বিভিন্ন মজাদার পিঠা নিয়ে মেলাও বসে।

নন্দীগ্রাম (বগুড়া) : বগুড়ার নন্দীগ্রামে বসন্তর‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার বেলা ১১টায় বিয়াম ল্যাবরেটরি স্কুলের আয়োজনে বসন্ত র‌্যালি পৌর শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

"