ভাষার মাসে যত আশা

প্রকাশ : ১১ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০

নিজস্ব প্রতিবেদক
ama ami

মহান ভাষা আন্দোলনের মাস বলেই ফেব্রুয়ারি আমাদের কাছে অনেক শ্রদ্ধার, সমীহের। সীমাহীন ভক্তি আর ভাবগাম্ভীর্য মিশ্রিত আনন্দের। কিন্তু এর পটভূমি বেদনার জলে ভেজা। পাকিস্তানি স্বৈরশাসকের কবল থেকে বাংলা ভাষার মুক্তি অর্জনে করতে হয়েছে রাজপথ কাঁপানো আন্দোলন, ঝরছে মানবরক্তের স্রোতধারা। বিশ্বব্যাপী মাতৃভাষা ও মাতৃভাষা চর্চার আবেগ আর মুগ্ধতা নিয়ে ফেব্রুয়ারি মাস আসে বারবার।

বাংলাদেশে একুশ এসেছিল বলে আজ বিশ্বের নানা প্রান্তে, নানা জনপদে ছড়িয়ে ছিটিয়ে থাকা প্রান্তিক বা ক্ষুদ্র নৃগোষ্ঠীর মানুষেরা একুশের চেতনায় মন্দ্রিত হয়ে তাদের স্ব-স্ব মাতৃভাষা রক্ষার সংগ্রামে লিপ্ত হতে পেরেছে। মানব সমাজে প্রচলিত প্রধান ভাষাসমূহের পাশাপাশি পৃথিবীর সব নৃগোষ্ঠীর জাতিগত ভাষার যেন বিলুপ্তি না ঘটে আমরা সে বিষয়টিও একুশের প্রেরণা থেকে সঞ্চয় করেছি। বিলুপ্তপ্রায় মাতৃভাষাকে রক্ষার মাধ্যমেই আমরা যে একটি সভ্য পৃথিবী গড়ে তুলতে পারব সে ভাবনাটাও আমাদের মহান একুশ থেকেই উৎসারিত হয়ে বিশ্বব্যাপী বিস্তৃতি লাভ করেছে। এভাবে আমাদের ফেব্রুয়ারি, আমাদের একুশ হয়ে উঠেছে ছোট ভাষা সুরক্ষার প্রেরণা। একুশে ফেব্রুয়ারি তাই আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।

বাঙালি হিসেবে আবেগের তরঙ্গে ফেব্রুয়ারির সারাটি মাস আমরা ভেসে বেড়াই একুশের চেতনা বুকের গভীরে লালন করে। একুশের চেতনার অন্তর্নিহিত বিষয়ের মধ্যে এখনো আমরা বিশ্বাস করি স্বজাত্যবোধের তীব্রতার কথা, বিশ্বাস করি বাঙালিত্বের মৌলিক জীবনবোধের কথা। আমরা ভাষা সংগ্রামের সত্যনিষ্ঠ ইতিহাসের প্রতি অবনত মস্তকে সম্মান জানাই। যারা এ ইতিহাস সৃষ্টি করেছেন শ্রদ্ধা জানাই সেই শহীদদের।

"