নিজস্ব প্রতিবেদক

  ০৪ ফেব্রুয়ারি, ২০১৯

৮৭ উপজেলায় ভোট ১০ মার্চ

পঞ্চম উপজেলা পরিষদের প্রথম ধাপে ৮৭ উপজেলায় নির্বাচনের ভোটগ্রহণের সিদ্ধান্ত নিয়ে তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন ‘ইসি’। এবার মেয়াদোত্তীর্ণ ৪৮৩টি উপজেলার নির্বাচন পাঁচ ধাপে সম্পন্ন করা হবে; যার প্রথম ধাপ গতকাল রোববার ঘোষণা করল সাংবিধানিক সংস্থা। ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ১০ মার্চ এসব উপজেলায় ভোট গ্রহণ হবে। এসব নির্বাচনে অংশগ্রহণ করা প্রার্থীরা ১১ ফেব্রুয়ারি পর্যন্ত মনোনয়নপত্র দাখিল করতে পারবেন। আর দাখিল হওয়া মনোনয়নপত্র রিটার্নিং অফিসার কর্তৃক যাচাই-বাছাই হবে ১২ ফেব্রুয়ারি এবং প্রার্থিতা প্রত্যাহারের সময় নির্ধারণ হয়েছে ১৯ ফেব্রুয়ারি। নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ সাংবাদিকদের তফসিল ঘোষণা করে এ তথ্য জানান।

তিনি বলেন, পাঁচ ধাপের ভোটের পরবর্তী ধাপগুলোতে ভোট হবে যথাক্রমে দ্বিতীয় ধাপে ভোট ১৮ মার্চ, তৃতীয় ধাপে ২৪ মার্চ এবং চতুর্থ ধাপে ৩১ মার্চ ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। পঞ্চম ধাপে ভোট গ্রহণের সম্ভাব্য তারিখ ১৮ জুন রয়েছে। এসব নির্বাচনের বিস্তারিত তথ্য তফসিলে গ্রহণ করে জানানো হবে বলে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ জানান।

প্রথম ধাপে ভোট হবে যেসব উপজেলায়

প্রথম ধাপে পাঁচ বিভাগের ৮৭টি উপজেলায় ভোট হবে। সেগুলো হচ্ছে ময়মনসিংহ বিভাগের জামালপুর জেলার সদর, সরিষাবাড়ী, মেলান্দহ, ইসলামপুর, বকশীগঞ্জ, দেওয়ানগঞ্জ ও মাদারগঞ্জ। নেত্রকোনা জেলার বারহাট্টা, দুর্গাপুর, খালিয়াজুরী, কলমাকান্দা, কেন্দুয়া, মদন, মোহনগঞ্জ, পূর্বধলা ও নেত্রকোনা সদর।

রাজশাহী বিভাগের শাজশাহী জেলার তানোর, গোদাগাড়ী, পবা, মোহনপুর, বাগমারা, পুটিয়া, দুর্গাপুর, চারঘাট ও বাঘা। নাটোর সদর, বাগাতিপাড়া, গুরুদাসপুর, বড়াইগ্রাম, লালপুর ও সিংড়া। সিরাজগঞ্জ সদর, বেলকুচি, চৌহালী কাজীপুর, রায়গঞ্জ, শাহজাদপুর, তাড়াশ ও উল্লাপাড়া; জয়পুরহাট জেলার সদর, পাঁচবিবি, আক্কেলপুর, কালা ও ক্ষেতলাল।

রংপুর বিভাগের পঞ্চগড় জেলার সদর, আটোয়ারি, বোদা, দেবীগঞ্জ ও তেঁতুলিয়া; নীলফামারী জেলার সদর, ডোমার, ডিমলা, জলঢাকা, সৈয়দপুর ও কিশোরগঞ্জ;

কুড়িগ্রাম জেলার সদর, ভুরুঙ্গমারী, ফুলবাড়ী, উলিপুর, নাগেশ্বরী, রাজারহাট, রাজিবপুর, চিলমারী ও রৌমারী। লালমনিরহাট জেলার সদর, পাটগ্রাম, হাতিবান্ধা, কালিগঞ্জ ও আদিতমারী।

সিলেট বিভাগের সুনামগঞ্জ জেলার ছাতক, দোয়ারাবাজার, সদর, জামালগঞ্জ, শাল্লা, ধর্মপাশা, বিশ্বম্ভরপুর, তাহিরপুর ও জগন্নাথপুর। হবিগঞ্জ জেলার বাহুবল, মাধবপুর, চুনারঘাট, হবিগঞ্জ সদর, নবীগঞ্জ, আজমিরীগঞ্জ, বানিয়াচং ও লাখাই।

এর সঙ্গে চেয়ারম্যান বা ভাইস চেয়ারম্যান পদ শূন্য হয়েছে এমন উপজেলা পরিষদের উপনির্বাচনও ১০ মার্চ করার সম্ভাবনা রয়েছে। পদত্যাগ অথবা মৃত্যুজনিত কারণে অন্তত অর্ধশতাধিক উপজেলাতে উপনির্বাচন করতে হবে। আজ কমিশন সভায় এ বিয়য়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close