ইসরায়েলের সঙ্গে প্রকাশ্য সম্পর্ক স্থাপন করছে সৌদি

প্রকাশ | ১৪ জানুয়ারি ২০১৯, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক তৈরিতে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে বৈঠকে বসতে যাচ্ছেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। মিসরের কূটনৈতিক কর্মকর্তার বরাত দিয়ে এ খবর প্রকাশ করেছে ইরানি সংবাদ মাধ্যম প্রেস টিভি। কায়রোতে ওই সম্মেলন হওয়ার কথা রয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়। নেতানিয়াহুর সঙ্গে সৌদি যুবরাজের বৈঠক আয়োজনে ইসরায়েলি কর্মকর্তাদের সঙ্গে গত ২৫ দিনে মিসরীয় কর্মকর্তাদের তিনটি বৈঠক হয়েছে। ওই বৈঠকগুলোতেই ছক কষা হয়েছে ইসরায়েল ও সোদি আরবের ভবিষ্যৎ সম্পর্ক।

ইসরায়েলের সঙ্গে রাজনৈতিক এবং অর্থনৈতিক সম্পর্ক তৈরির জন্যই এ সম্মেলন আয়োজনের মূল লক্ষ্য বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

প্রসঙ্গত, মধ্যপাচ্যে সৌদি আরবের প্রধান মিত্র দেশ হচ্ছে যুক্তরাষ্ট্র। আর যুক্তরাষ্ট্র হচ্ছে ইসরায়েলের পুরনো মিত্র দেশ। বিশ্লেষকরা ধারণা করছেন, মিসর মধ্যস্থতাকারী হিসেবে কাজ করছে সৌদি আরব ও ইসরাযেলের মধ্যে নতুন প্রকাশ্য সম্পর্ক গড়ার ব্যাপারে। মিসরের সঙ্গে ইসরায়েলের কূটনৈতিক সম্পর্ক রয়েছে। জানা গেছে, নতুন সৌদি আরব গড়ার যে ঘোষণা এরই মধ্যেই দেওয়া হয়েছে তা বাস্তবায়নে অর্থনৈতিক, প্রযুক্তিগত ও পরিকল্পনা বিষয়ে ইসরায়েলি সহায়তা নিতে প্রস্তুত রয়েছে সৌদি রাজ পরিবার।

"