নিজস্ব প্রতিবেদক

  ১২ জানুয়ারি, ২০১৯

জলবায়ু পরিবর্তনে ঝুঁকি : রাজধানীতে সম্মেলনে বক্তারা

জলবায়ু পরিবর্তন রোধে জয়ী না হলে খেসারত দিতে হবে

পানি ও ভূসম্পদ ব্যবস্থাপনায় দীর্ঘমেয়াদি কৌশল হিসেবে ‘ব-দ্বীপ পরিকল্পনা-২১০০’ চূড়ান্ত করার আগে আর্থসামাজিক অবস্থা যাচাইয়ের পরামর্শ দিয়েছেন পরিবেশবিদরা।

বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) ও বাংলাদেশ পরিবেশ নেটওয়ার্ক (বেন) গতকাল শুক্রবার রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটে ‘ব-দ্বীপ পরিকল্পনা-২১০০ এবং বাংলাদেশের স্থায়িত্বশীল উন্নয়ন’ শীর্ষক সম্মেলনের আয়োজন করে।

সম্মেলনে সভাপতির বক্তব্যে অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ বলেন, পরিবেশ ও জলবায়ুর পরিবর্তন আমাদের জন্য বড় বিপর্যয়ের সংবাদ। মানুষ যদি এই যুদ্ধে জয়ী না হয়, যদি জলবায়ু পরিবর্তনের আক্রমণ প্রতিহত করতে না পারে, তবে বড় খেসারত দিতে হবে।

‘ডেল্টা প্ল্যান’ নামে বেশি পরিচিত শত বছরের এ মহাপরিকল্পনা চূড়ান্ত করার আগে একটি গণশুনানির প্রয়োজন রয়েছে বলে মত দেন বিশ্ব সাহিত্য কেন্দ্রের প্রধান আবদুল্লাহ আবু সায়ীদ। তিনি বলেন, অত্যন্ত বড় এক সমস্যা সামনে রেখে দীর্ঘমেয়াদি এই পরিকল্পনা প্রণয়ন করা হয়েছে। আমি মনে করি, এতে অংশীজনের আরো অনেক মতামতের প্রয়োজন রয়েছে।

আওয়ামী লীগের গত সরকারের শেষ সময়ে জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সভায় ‘ব-দ্বীপ পরিকল্পনা-২১০০’ চূড়ান্ত অনুমোদন পায়। ডেল্টা প্ল্যানে বলা হয়েছে, নতুন নতুন প্রকল্প বাস্তবায়ন এবং বিদ্যমান অবকাঠামো উন্নয়ন ও রক্ষণাবেক্ষণের মাধ্যমে ব-দ্বীপ পরিকল্পনা বাস্তবায়নে প্রতি বছর জিডিপির (মোট দেশজ উৎপাদন) আড়াই শতাংশের মতো অর্থের প্রয়োজন হবে। এর মধ্যে শূন্য দশমিক পাঁচ শতাংশ অর্থায়ন বেসরকারি খাত থেকে এবং দুই শতাংশ সরকারি খাত থেকে যোগান দিতে হবে।

এ বিনিয়োগ যেন সঠিক ধারায় সঠিক প্রকল্পে ব্যয় করা হয়, তা নিশ্চিত করার ওপর জোর দেন সম্মেলনে উপস্থিত বিশেষজ্ঞরা।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সাবেক চেয়ারম্যান অধ্যাপক নজরুল ইসলাম বলেন, অর্থনৈতিক ও সামাজিক নানা ক্ষেত্রের মতো বাস্তব পরিবেশ নিয়ে ভাবতে হবে। বাস্তব পরিকল্পনাও সুচিন্তিত হওয়া জরুরি। পরিকল্পনা কমিশনের সদস্য হিসেবে বাংলাদেশ ব-দ্বীপ পরিকল্পন প্রণয়নের সঙ্গে যুক্ত রয়েছেন জ্যেষ্ঠ সচিব শামসুল আলম। তিনিও উপস্থিত ছিলেন এ সম্মেলনে।

শামসুল আলম বলেন, দীর্ঘমেয়াদি এই পরিকল্পনা প্রণয়নের আগে তারা নেদারল্যান্ডসের মডেল অনুসরণ করেছেন। নেওয়া হয়েছে প্রায় তিন হাজার বিজ্ঞানীর অভিমত। তিনি বলেন, এটা কোনো স্ট্যাটিক প্ল্যান নয়। এ পরিকল্পনা পুনর্বিন্যাসের সুযোগ রয়েছে।

ব-দ্বীপ পরিকল্পনা বাস্তবায়নে ছয় ধরনের জায়গাকে বাংলাদেশ বেশি গুরুত্ব দিচ্ছে, সেগুলোকে বলা হচ্ছে ‘হটস্পট’।

এগুলো হলোÑ উপকূলীয় অঞ্চল, বরেন্দ্র ও খরাপ্রবণ অঞ্চল, হাওর এবং আকস্মিক বন্যাপ্রবণ এলাকা, পার্বত্য অঞ্চল এবং নগর এলাকা। ডেল্টা প্ল্যানের আওতায় ২০৩০ সালের মধ্যে বাস্তবায়নের জন্য এসব এলাকা ঘিরে ৮০টি প্রকল্প নেবে সরকার, যাতে ব্যয় হবে প্রায় ২৯৭৮ বিলিয়ন টাকা।

ব-দ্বীপ পরিকল্পনার শক্তি ও দুর্বলতার জায়গাগুলো নিয়ে সম্মেলনে কথা বলেন দেশি-বিদেশি পরিবেশবিদরা। পাশাপাশি ‘হটস্পট’ ধারণার উপযোগিতা, বাংলাদেশের নদ-নদীর ওপর ভারত ও অন্য উজান দেশের হস্তক্ষেপের অভিঘাত নিয়েও তারা আলোকপাত করেন। দুই দিনব্যাপী এই সম্মেলনে প্রস্তাবিত ব-দ্বীপ কমিশনের সঙ্গে জাতীয় পরিকল্পনা কমিশন, নদী টাস্কফোর্স, জাতীয় নদী রক্ষা কমিশনসহ অন্য প্রতিষ্ঠানের সমন্বয়ের বিষয়গুলো নিয়েও পর্যালোচনা হবে বলে আয়োজকরা জানান।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close