নিজস্ব প্রতিবেদক

  ১৫ ডিসেম্বর, ২০১৮

শহীদ বুদ্ধিজীবীদের বিনম্র শ্রদ্ধায় স্মরণ

স্বাধীনতার ঊষালগ্নে জাতির সূর্য সন্তানদের হারানোর বিষাদময় দিনটি স্মরণ করছে বাংলাদেশ। একাত্তরে মুক্তিযুদ্ধের শেষভাগে পরাজয় নিশ্চিত জেনে পাকিস্তানি বাহিনী তাদের এ দেশীয় দোসরদের সহযোগিতায় হত্যা করেছিল শিক্ষাবিদ, চিকিৎসক, সাংবাদিকসহ জাতির হাজারো মেধাবী সন্তানকে। গতকাল শুক্রবার সকালে মিরপুরে বুদ্ধিজীবী স্মৃতিসৌধে গিয়ে সেই শহীদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর পর আবদুল হামিদ ও শেখ হাসিনা সেখানে কিছুক্ষণ নীরবে দাঁড়িয় থাকেন। এ সময় প্রেসিডেন্ট গার্ড রেজিমেন্টের একটি সুসজ্জিত দল সশস্ত্র সালাম জানায়; বিউগলে বাজানো হয় করুণ সুর। মন্ত্রিপরিষদের সদস্য, সংসদ সদস্য, তিন বাহিনীর প্রধান, ঢাকা দক্ষিণ সিটি মেয়র এবং উচ্চপর্যায়ের সামরিক ও বেসামরিক কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা দলীয় নেতাদের নিয়ে স্মৃতিসৌধে আরেকটি পুষ্পস্তবক অর্পণ করেন। দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, সভাপতিমন্ডলীর সদস্য আব্দুল মতিন খসরুসহ দলের কেন্দ্রীয় নেতারা এ সময় উপস্থিত ছিলেন।

পরে একে একে শহীদ বেদিতে শ্রদ্ধা জানায় কেন্দ্রীয় ১৪ দল, শহীদ পরিবারের সন্তান ও যুদ্ধাহত মুক্তিযোদ্ধারা। জাতীয় পার্টি, জাসদ, ওয়ার্কার্স পার্টি, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি, বাসদ, গণফোরামসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন বধ্যভূমি স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করেন।

মিরপুরে শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে শ্রদ্ধা জানান ঐক্যফ্রন্ট নেতা ড. কামাল। এ সময় তার সঙ্গে ছিলেন আ স ম আবদুর রব, রেজা কিবরিয়া, আবদুস সালাম, ডা. জাফরুল্লাহ চৌধুরী প্রমুখ।

দিবসটি উপলক্ষে সকাল ৮টা ৫০ মিনিটে ধানমন্ডিস্থ ৩২ নম্বর ভবনের সামনে রক্ষিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় আওয়ামী লীগ। বিকেলে কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করে দলটি। এতে সভাপতিত্ব করেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে পবিত্র কোরআনখানি, মিলাদ ও দোয়া মাহফিল হয়। এতে শহীদ বুদ্ধিজীবীদের রুহের মাগফিরাত কামনা করে দোয়া করা হয়। দোয়া পরিচালনা করেন জাতীয় মসজিদের পেশ ইমাম মুফতি এহসানুল হক জিলানী।

এ ছাড়া সারা দেশে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ ও সংগঠন বিনম্র শ্রদ্ধায় জাতির শ্রেষ্ঠ সন্তানদের স্মরণ করেছে। দিবসটি উপলক্ষে মোমবাতি প্রজ্বালন, র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করা হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close