আজ শুরু ওয়ানডে সিরিজ চেনা মাঠে চেনা প্রতিপক্ষ

প্রকাশ : ০৯ ডিসেম্বর ২০১৮, ০০:০০

ক্রীড়া প্রতিবেদক

প্রান্ত সীমায় আসা বছরের মাঝামাঝিতেও ওয়েস্ট ইন্ডিজকে ওয়ানডে সিরিজ হারিয়েছে তাদেরই মাঠে। এই তো কয়েক দিন আগেও ক্যারিবীয়দের ডেকে এনে টেস্ট সিরিজে টাইগাররা করেছে হোয়াইটওয়াশ। চোটের আগ্রাসন কাটিয়ে বাংলাদেশ দল যেখানে পূর্ণশক্তি, সেখানে দলের সেরা কয়েকজনকেই পাচ্ছে না ক্যারিবীয়রা। শক্তি-সামর্থ্য, কন্ডিশন কিংবা সাম্প্রতিক লড়াইয়ের ফলাফল সবকিছুতেই এগিয়ে আছে টাইগাররা। স্বাভাবিকভাবেই মাশরাফিদের গায়ে ফেভারিটের তকমাটা মাখিয়ে দেওয়াটা সহজ।

বাংলাদেশ অধিনায়ক অবশ্য এই তকমা গায়ে জড়াতে রাজি নন। ওয়েস্ট ইন্ডিজকে সমীহ করছেন তিনি। সীমিত ওভারের ক্রিকেটে ক্যারিবীয়দের সামর্থ্যরে কোনো সীমাবদ্ধতা নেই বলেই সিরিজে লড়াই দেখছেন টাইগার দলপতি। ওয়েস্ট ইন্ডিজের ভারপ্রাপ্ত অধিনায়ক রভমেন পাওয়েলও জানালেন সিরিজটা দুই দলের জন্যই চ্যালেঞ্জিং হবে। সিরিজটা যথেষ্ট প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে বলেই মনে করছেন তিনি। টেস্ট সিরিজ জয়ের আত্মবিশ্বাসটা ওয়ানডে সিরিজে দলের জ্বালানি হিসেবে কাজ করছে। তার উপর চোট কাটিয়ে দলে ফিরেছেন দুই বিভাগের সেরা দুই ক্রিকেটার তামিম ইকবাল এবং সাকিব আল হাসান। দুজনই জিম্বাবুয়ের বিপক্ষে ঘরের মাঠে ওয়ানডে সিরিজ মিস করেছেন। সিরিজের তৃতীয় ওয়ানডেতে বিশ্রামে থাকা মেহেদী হাসান মিরাজ এবং মুস্তাফিজুর রহমানও ফিরছেন ফিরছেন একাদশে।

এই একাদশ গঠন নিয়ে মধুর একটা সমস্যাতেই আছে টিম ম্যানেজমেন্ট। চার ওপেনার তামিম ইকবাল, ইমরুল কায়েস, সৌম্য সরকার, লিটন দাশ প্রত্যেকের ব্যাটই হাসছে। এমন পরিস্থিতিতে মাশরাফি জানালেন এই চারজনকে দিয়ে যে কোনোকিছুই হতে পারে। এদের মধ্যে একাদশ থেকে বাদ পড়তে পারেন লিটন দাশ।

সর্বশেষ ওয়ানডে সিরিজে বাংলাদেশের কাছে হারতে হয়েছে ওয়েস্ট ইন্ডিজকে। তাও আবার নিজেদের মাঠে। এবারের সেই সিরিজের মধুর একটা প্রতিশোধ নিতে চায় ক্যারিবীয়রা। যদিও টেস্ট সিরিজে ব্যাটসম্যানদের নিষ্প্রভতা ভুগিয়েছে তাদের। টেস্টে ধবলধোলাই হওয়ায় স্বাভাবিকভাবেই সফরকারীদের আত্মবিশ্বাস তলানিতে গিয়ে ঠেকেছে। যদিও পেছনের দুঃস্বপ্ন আর মনে করতে চান না ওয়েস্ট ইন্ডিজের ভারপ্রাপ্ত অধিনায়ক রভমেন পাওয়েল। কাল ম্যাচ পূর্ব সংবাদ সম্মেলনে তিনি বলেছেন, ‘আমরা এখন সাদা-বলের ক্রিকেট নিয়ে ভাবছি। ছেলেরা মাঠে নামার জন্য মুখিয়ে আছে। আমার বিশ্বাস সিরিজে সম্ভাব্য সেরা ফল বের করে আনতে পারব আমরা। তবে সিরিজ চ্যালেঞ্জিং হবে। লড়াই হবে সমানে-সমান।’

আজ দুপুর ১টায় চেনা দুর্গ মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে ক্যারিবীয়দের মুখোমুখি হবে বাংলাদেশ। ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে গাজী টিভি ও স্টার স্পোর্টস সিলেক্ট এইচডি ২। এই ম্যাচটা আবার অধিনায়ক মাশরাফির জন্য বিশেষকিছুর উপলক্ষ। আজ প্রথম বাংলাদেশি হিসেবে ওয়ানডে ক্রিকেটে ২০০ ম্যাচের মাইলফলক স্পর্শ করবেন ‘নড়াইল এক্সপ্রেস’।

সম্ভাব্য একাদশ :

বাংলাদেশ : তামিম ইকবাল, ইমরুল কায়েস, সৌম্য সরকার, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), সাকিব আল হাসান, মোহাম্মদ মিঠুন, মাহমুদউল্লাহ রিয়াদ, মোহাম্মদ সাইফুদ্দিন, মেহেদী হাসান মিরাজ, মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক) এবং মুস্তাফিজুর রহমান।

ওয়েস্ট ইন্ডিজ : কাইরেন পাওয়েল, শাই হোপ (উইকেটরক্ষক), ড্যারেন ব্রাভো, মারলন স্যামুয়েলস, শিমরন হেটমায়ার, রোস্টন চেজ, রোভম্যান পাওয়েল (অধিনায়ক), কার্লোস ব্র্যাথওয়েট, ফ্যাবিয়ান অ্যালেন/দেবেন্দ্র বিশু, কেমার রোচ এবং ওশান টমাস।

"