ঐক্যফ্রন্ট ও বিএনপির আরো প্রার্থী

নাগরিক ঐক্য ৫ জেএসডি ৪ গণফোরাম ৭ এলডিপি ৫

প্রকাশ : ০৯ ডিসেম্বর ২০১৮, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

বিএনপি জোটে থাকা ২০ দল ও ঐক্যফ্রন্টের কিছু প্রার্থীর নামে দলীয় প্রতীক বরাদ্ধ দেওয়া হয়েছে। এতে গণফোরামকে ৭টি, এলডিপিকে ৫টি, নাগরিক ঐক্য ৫টি, জেএসডির ৪টি, জামায়াতের ২৫টি আসনসহ বেশকিছু আসনের প্রার্থিতার কথা জানা গেছে। গতকাল বিকেল থেকে বিএনপির গুলশান কার্যালয়ে ধারাবাহিক বৈঠকে বিএনপি নেতারা দলগুলোর সঙ্গে আলোচনা করে ধানের শীষের প্রার্থী নিশ্চিত করেন মার্কার চিঠি হাতে দেন। ২০ দলীয় জোটের অন্যতম শরিক লিবারেল ডেমোক্র্যাটিক পার্টিকে (এলডিপি) পাঁচটি আসন ছেড়ে দিয়েছে বলেছেন এলডিপির সিনিয়র যুগ্ম মহাসচিব শাহাদাৎ হোসেন সেলিম।

মনোনয়নের কাগজ নিয়ে বেরিয়ে যাওয়ার সময় শাহাদাৎ হোসেন সেলিম জানান, তারা ১০টি আসন চেয়েছিলেন কিন্তু পাঁচটি পেয়েছেন। এ বিষয়ে আরো আলোচনা হবে। আশা করছেন আজ রোববার এর মধ্যে আরো দুইটি আসন তারা পাবেন। যে পাঁচটি আসন ছেড়ে দেয়া হয়েছে সেগুলো হলো চট্টগ্রাম ৭ আসনে নরুল আলম ও চট্টগ্রাম-১৪ আসনে কর্নেল (অব.) অলি আহমেদ, কুমিল্লা-৭ আসনে রেদোয়ান আহমেদ, লক্ষ্মীপুর-১ আসনে শাহাদাৎ হোসেন সেলিম এবং ময়মনসিংহ-১০ সাবেক এমপি মাহবুব মোরশেদ।

জাতীয় ঐক্যফ্রন্টের শরিক দল নাগরিক ঐক্যকে ৫টি আসন দেয়া হয়েছে। ওই পাঁচ আসনের প্রার্থীদের ধানের শীষের চিঠি দেয়া হয়েছে। নাগরিক ঐক্যের কেন্দ্রীয় নেতা শহিদুল্লাহ কায়সার এ তথ্য জানিয়েছেন। তিনি জানান, গতকাল শনিবার নাগরিক ঐক্যের প্রার্থীদের ধানের শীষ প্রতীকের চিঠি দেয়া হয়েছে। শহিদুল্লাহ কায়সার আরো জানান, নাগরিক ঐক্যকে দেয়া আসন ৫টি হলো বগুড়া-২, নারায়ণগঞ্জ- ৫, রংপুর-১, রংপুর-৫ ও বরিশাল- ৪। এর মধ্যে বগুড়া-২ এ নির্বাচনে অংশ নিচ্ছেন মাহমুদুর রহমান মান্না, নারায়ণগঞ্জ-৫ আসনে এস এম আকরাম, রংপুর-৫ মোফাক্কারুল ইসলাম, রংপুর-১ শাহ রহমত উল্লাহ ও বরিশাল-৪ আসনে নুরুর রহমান জাহাঙ্গীর।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জাতীয় ঐক্যফ্রন্ট আহ্বায়ক ড. কামাল হোসেনের দল গণফোরামকে ৭টি আসনে ছাড় দিয়েছে বিএনপি। গণফোরামের প্রার্থীরা হলেন ঢাকা-৬ আসনে সুব্রত চৌধুরী, ঢাকা-৭ আসনে মোস্তফা মহসিন মন্টু, ময়মনসিংহ-৮ আসনে এ এইচ এম খালিকুজ্জামান, হবিগঞ্জ-২ আসনে রেজা কিবরিয়া, পাবনা-১ আসনে অধ্যাপক আবু সাইদ, কুড়িগ্রাম-৫ আসনে আমছা আমিন, মৌলভীবাজার-২ সুলতান মনসুর।

জেএসডির মনোনয়নপ্রাপ্তরা হলেন লক্ষ্মীপুর-৪ আসনে আ স ম আবদুর রব, কুমিল্লা-৪ আসনে আবদুল মালেক রতন ও ঢাকা-১৮ আসনে শহিদুল উদ্দিন মাহমুদ স্বপন, শরিয়তপুর-১ আসনে নূরুল ইসলাম। কিশোরগঞ্জ-৩ আসনেও জেএসডির প্রার্থী লড়বেন বলে জানানো হয়েছে। তবে তার নাম ঘোষণা করা হয়নি।

এছাড়া জোটের আরেক শরিক বাংলাদেশ কল্যাণ পার্টির চেয়ারম্যান সৈয়দ মোহাম্মদ ইবরাহিমকে দেওয়া হয়েছে চট্টগ্রাম-৫ আসন। কল্যাণ পার্টির মহাসচিব এম এম আমিনুর রহমান এই তথ্য নিশ্চিত করেছেন। বিএনপি থেকে একটি আসন পেয়েছেন ২০ দলীয় জোটের অন্যতম শরিক বাংলাদেশ কল্যাণ পার্টি ও এনপিপি। চট্টগ্রাম-৫ আসনটি কল্যাণ পার্টির চেয়ারম্যান অবসরপ্রাপ্ত মেজর জেনারেল সৈয়দ মুহাম্মদ ইবরা?হিমকে দেয়া হয়েছে। কুষ্টিয়া-২ আসনে আহসান হাবিব লিংকন জোটের পক্ষ থেকে প্রতীকের চিঠি পেয়েছেন।

এছাড়া বিএনপি ও ২০ দলের কিছু প্রার্থীকেও দেওয়া দলীয় চিঠি তারা হলেন কুমিল্লা-৬ আসনে বিএনপির হাজী আমিনুর রশিদ ইয়াছিনসহ বেশ কয়েকজন প্রার্থীর নাম ঘোষণা করা হচ্ছে।

"