চলমান প্রকল্পে অর্থ অনুমোদনে ইসির অনুমতি লাগবে না

প্রকাশ : ০৭ ডিসেম্বর ২০১৮, ০০:০০

নিজস্ব প্রতিবেদক
ama ami

সরকারের অনুমোদিত চলমান প্রকল্পে অর্থছাড় করতে নির্বাচন কমিশনের (ইসি) অনুমোদন লাগবে না। সাংবিধানিক সংস্থা থেকে গতকাল বৃহস্পতিবার স্থানীয় সরকার বিভাগ ও পরিকল্পনা বিভাগের সিনিয়র সচিবকে পত্র দিয়ে এ কথা জানিয়ে দেওয়া হয়েছে। উল্লিখিত পত্রেÑ রাজনৈতিক দল ও আচরণ বিধিমালার ৩ক ধারা ব্যবহার করে বলা হয়েছে, নির্বাচন-পূর্ব সময়ে কোনো সরকারি, আধা-সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে রাজস্ব বা উন্নয়ন তহবিলভুক্ত কোনো প্রকল্পের অনুমোদন, ঘোষণা বা ভিত্তিপ্রস্তর স্থাপন কিংবা ফলক উন্মোচন করা যাবে না।

খোঁজ নিয়ে জানা যায়, স্থানীয় সরকার বিভাগ, বন ও পরিবেশ মন্ত্রণালয়সহ কয়েকটি সরকারি দফতর থেকে ইসির কাছে চলমান প্রকল্পের অর্থ ছাড় করার অনুমোদন চেয়ে চিঠি দেওয়া হয়। ওই চিঠির পরিপ্রেক্ষিতে নির্বাচনের সার্বিক তত্ত্বাবধায়ক ফিরতি চিঠিতে তাদের অনাপত্তির কথা জানাল।

এর আগে নভেম্বরের মাঝামাঝি চিঠি দিয়ে প্রকল্পে অর্থ ছাড় না করার জন্য বলা হয়েছিল। বৃহস্পতিবার নতুন চিঠিতে আগের ব্যাখ্যায় বলা হয়েছে, উল্লিখিত নির্দেশনা অনুমোদিত বা চলমান প্রকল্পের স্বাভাবিক কার্যক্রম অব্যাহত রাখা ও দৈনন্দিন কার্যক্রম সাবলিলভাবে সম্পাদনে কোনো বাধা নয়।

ইসির যুগ্ম সচিব ফরহাদ আহাম্মদ খান স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোাষণার আগে অনুমোদিত ও চলমান প্রকল্পসমূহের অর্থ অবমুক্ত, অর্থ ছাড় ও বিল পরিশোধ, অনুমোদিত প্রকল্পের প্রশাসনিক আদেশ জারি, চলমান প্রকল্পের মেয়াদ বৃদ্ধি, প্রকল্পের খাত পরিবর্তন (রাজস্ব-মূলধন) এবং অন্যান্য কার্যক্রম গ্রহণ বা সম্পাদন অথবা আচরণবিধি প্রতিপালনপূর্বক চলমান প্রকল্পের দৈনন্দিন কার্যক্রম গ্রহণে নির্বাচন কমিশনের সম্মতির প্রয়োজন নেই।

"