নিজস্ব প্রতিবেদক

  ০৫ ডিসেম্বর, ২০১৮

প্রজ্ঞাপন জারি

৩০০ আসনে ভোটকেন্দ্র ৪০ হাজার ১৯৯

জাতীয় সংসদ নির্বাচনে ৩০০ সংসদীয় আসনের জন্য ৪০ হাজার ১৯৯ ভোটকেন্দ্রের তালিকা চূড়ান্ত করে প্রজ্ঞাপন জারি শুরু করেছে নির্বাচন কমিশন (ইসি)। ভোটের কমপক্ষে ২৫ দিন আগে আসনভিত্তিক কেন্দ্রের প্রজ্ঞাপন জারি করার আইনি বাধ্যবাধকতা থাকায় গত শনিবার থেকে গেজেট প্রকাশ হয়েছে। এ বিষয়ে ইসির উপসচিব আবদুল হালিম খান জানান, রিটার্নিং কর্মকর্তার পাঠানো ৩০০ আসনের সংশ্লিষ্ট কেন্দ্রের বিষয়ে নির্বাচন কমিশন অনুমোদন দিয়েছে। গত শনিবার থেকে কেন্দ্রের গেজেট প্রকাশ শুরু হয়েছে। নির্ধারিত সময়ে সব আসনের কেন্দ্রের গেজেট প্রকাশের জন্য প্রেসেও পাঠানো হয়েছে।

গত আগস্টে একাদশ সংসদ নির্বাচনের জন্য ৩০০ আসনে ৪০ হাজার ৬৫৭টি সম্ভাব্য ভোটকেন্দ্রের তালিকা হয়। বিগত দশম সংসদ নির্বাচনে ৯ কোটি ১৯ লাখ ভোটারের বিপরীতে ভোটকেন্দ্র ছিল ৩৭ হাজার ৭০৭টি। ৩০০ আসনে ভোটকক্ষ ছিল ১ লাখ ৮৯ হাজার ৭৮টি। এবার ভোটকক্ষ থাকবে ২ লাখেরও বেশি।

নির্বাচন কমিশনের অনুমোদন সাপেক্ষে উপসচিব আবদুল হালিম খান স্বাক্ষরিত গেজেটে আসনভিত্তিক কেন্দ্রের ক্রমিক নম্বর; ভোটকেন্দ্রের নাম ও অবস্থান; ভোটকক্ষের সংখ্যা; ভোটার এলাকা; পুরুষ ও নারীসহ মোট ভোটার সংখ্যা উল্লেখ রয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close