নিজস্ব প্রতিবেদক

  ২০ নভেম্বর, ২০১৮

‘থ্যাংক ইউ পিএম’ বিজ্ঞাপনে সমস্যা দেখছে না ইসি

সরকারের উন্নয়নমূলক কাজের জন্য টেলিভিশনে প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে বিজ্ঞাপন প্রচারে কোনো সমস্যা দেখছে না নির্বাচন কমিশন (ইসি)। আর বিএনপির মনোনয়নপত্র বিতরণ নিয়ে ঢাকার নয়াপল্টনের সংঘর্ষ ও পুলিশের গাড়িতে আগুন দেওয়ার ঘটনা ফৌজদারি অপরাধ হিসেব দেখছে কমিশন। এছাড়া আদালতের দ- নিয়ে পলাতক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ভিডিও কনফারেন্সের মাধ্যমে অংশগ্রহণ নিয়েও ‘কিছু করতে পারছে না’ ইসি। গতকাল সোমবার সকালে নির্বাচন ভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা জানান ইসি সচিব হেলালুদ্দীন আহমদ।

তিনি বলেন, বিটিভিসহ বেসরকারি টেলিভিশনে ‘থ্যাংক ইউ পিএম’ বিজ্ঞাপন আকারে গেলে এতে কোনো সমস্যা নেই। এর জন্য সংশ্লিষ্ট গণমাধ্যম টাকা পাচ্ছে সেজন্য সমস্যা নেই। তারেক দেশে না থাকায় এক্ষেত্রে আচরণবিধি প্রযোজ্য নয় বলেও জানান তিনি। তারেককে নিয়ে আওয়ামী লীগের অভিযোগের পরিপ্রেক্ষিতে ইসির এ সিদ্ধান্ত জানান ইসি সচিব। তিনি বলেন, আওয়ামী লীগের অভিযোগ নিয়ে নির্বাচন কমিশন সভায় বিস্তারিতভাবে আলোচনা হয়েছে। এই মুহূর্তে

নির্বাচন কমিশনের এ বিষয়টি নিয়ে কোনো করণীয় নেই।

সচিব বলেন, উনি যেহেতু দেশে নাই তাই আচরণবিধি উনার জন্য প্রযোজ্য হবে না বলে প্রতীয়মান হচ্ছে। কিন্তু (তারেকে বক্তব্য প্রচার নিয়ে) যেহেতু হাইকোর্টের একটি নির্দেশনা রয়েছে, সেজন্য সেই নির্দেশনা প্রতিপালনের দায়িত্ব সবার।

ইসি সচিব বলেন, ‘থ্যাঙ্ক ইউ পিএম বিষয়ে আমাদের কাছে কোনো অভিযোগ আসেনি। আনুষ্ঠানিকভাবে কেউ আমাদের কাছে অভিযোগ দেয়নি। কেউ অভিযোগ দিলে কর্তৃপক্ষ কে তা আমাদের দেখতে হবে। তিনি এই বিজ্ঞাপন প্রচারে কোনো সমস্যা দেখেননি।

রফিকুল ইসলাম বলেন, থ্যাংক ইউ পিএমÑ এটি আমি টেলিভিশনে দেখেছি। এটি প্রচারের জন্য বেসরকারি টেলিভিশনের নীতিমালা আছে। বেসরকারি টেলিভিশনকে নিয়ন্ত্রণ করার কোনো ক্ষমতা বা ইচ্ছা আমাদের নেই। উনারা স্বপ্রণোদিত হয়ে এই প্রচার করতে পারেন। সেটা নির্বাচনী প্রচার হলে আমরা অবশ্যই ব্যবস্থা নিতাম।

সাংবাদিকদের উদ্দেশে তিনি বলেন, একটা সরকার আছে, সেই সরকারের কর্মকা- তারা প্রচার করছে। আমরা বেসরকারি টেলিভিশনের সম্প্রচারে কোনো নির্দেশনা দিলে আপনারা হস্তক্ষেপের কারণে আন্দোলনে নামবেন।

তিনি বলেন, বিএনপির মনোনয়ন বিতরণ নিয়ে পল্টনের সংঘর্ষ ও পুলিশের গাড়িতে আগুন দেওয়ার ঘটনা ফৌজদারি অপরাধ।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সচিব বলেন, ‘গত ১৪ নভেম্বর পল্টনে যে অনাকাক্সিক্ষত ঘটনা ঘটেছে তার পরিপ্রেক্ষিতে কমিশন আইজিপির কাছ থেকে পূর্ণাঙ্গ ঘটনার বিবরণ চেয়ে একটি প্রতিবেদন তলব করেছিল। গত রোববার আইজিপি অডিও ভিডিও, স্টিলচিত্রসহ সেই প্রতিবেদন দিয়েছে। কমিশন তা পর্যালোচনা করে দেখেছে যে এটি একটি ফৌজদারি অপরাধ। এটি বর্তমানে তদান্তধীন রয়েছে। পুলিশকে ইসির পক্ষ থেকে নিরপেক্ষভাবে তদন্ত করতে বলা হয়েছে। এছাড়া এই ঘটনায় কোনো নিরপরাধ ব্যক্তিকে যাতে অহেতুক হয়রানি করা না হয় সেদিকে লক্ষ্য রাখতে বলা হয়েছে।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close