নিজস্ব প্রতিবেদক

  ১৮ নভেম্বর, ২০১৮

নয়াপল্টনে সংঘর্ষ

দরকারি তথ্য-উপাত্ত চেয়ে আইজিপিকে ইসির চিঠি

রাজধানীর নয়াপল্টনে বিএনপি কার্যালয়ের সামনে গত ১৪ নভেম্বর মনোনয়ন ফরম বিক্রির সময় পুলিশের সঙ্গে দলটির নেতাকর্মীদের সংঘর্ষের ঘটনার প্রকৃত ও দরকারি তথ্য জানাতে পুলিশের মহাপরিদর্শকের (আইজিপি) কাছে চিঠি দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। চিঠিতে, দলটির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে কী ঘটেছিল, তা জানাতে তথ্য, প্রমাণসহ প্রতিবেদন ইসিতে পাঠাতে নির্দেশনা রয়েছে।

জানা গেছে, নয়াপল্টনের ঘটনায় পুলিশের মহাপরিদর্শককে দেওয়ার জন্য গত বৃহস্পতিবারই একটি চিঠি চূড়ান্ত করা হয়; সেদিনই চিঠিটি পাঠানো হয় বলে সূত্র নিশ্চিত করেছে। ওই চিঠিতে বিএনপি কার্যালয়ের সামনে সংঘর্ষের ঘটনা তদন্ত করতেও পুলিশকে নির্দেশনা দেওয়া হয়। একই সঙ্গে নিরাপরাধী কাউকে হয়রানি না করতেও নির্দেশনা দেওয়া আছে এতে।

জানতে চাইলে নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব হেলালুদ্দীন আহমদ এ প্রসঙ্গে বলেন, নয়াপল্টনের ঘটনায় পুলিশ প্রধানের কাছে একটি চিঠি গত বৃহস্পতিবার আমরা পাঠিয়েছি। চিঠির ঘটনার বিস্তারিত তথ্য ও প্রকৃত কারণ লিপিবদ্ধ করে আইন প্রয়োগকারী সংস্থাকে ইসিতে পাঠাতে অনুরোধ জানিয়েছি।

চিঠিতে আরো উল্লেখ করা হয়, বিএনপি কার্যালয়ের সামনে সংঘর্ষের ঘটনায় বিভিন্ন গণমাধ্যমে ধারণকৃত ভিডিও ফুটেজ ও অন্য তথ্য-প্রমাণদসহ একটি প্রতিবেদন পাঠানোর জন্য অনুরোধ করা হয়েছে। তবে ঘটনার সঙ্গে সরাসরি সংশ্লিষ্ট নয় এমন কাউকে হয়রানি না করতে নির্দেশনা দেওয়া হয়েছে। পাশাপাশি এ ঘটনায় নিরপরাধ ব্যক্তিকে কোনো মামলায় জড়িয়ে নির্বাচনী পরিবেশ যাতে নষ্ট করতে না পারে, সেদিকে দৃষ্টি রাখার নির্দেশনার বিষয়টিও রাখা হয়েছে চিঠিতে।

চিঠির নির্দেশনায় বলা আছে, মিডিয়ায় প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী ১৪ নভেম্বর বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির পল্টন কার্যালয়ে দলীয় মনোনয়নপত্র সংগ্রহ ও জমাদানকালে লোকসমাগমে রাস্তায় যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। পুলিশ রাস্তায় যানচলাচল পরিস্থিতি স্বাভাবিক রাখার পদক্ষেপ গ্রহণ করে। এ নিয়ে মিছিলে অংশগ্রহণকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়। উচ্ছৃঙ্খল লোকজন কয়েকটি গাড়ি ভাঙচুর করে এবং পুলিশের দুটি গাড়িতে অগ্নিসংযোগ করে। এতে কর্তব্যরত পুলিশসহ অনেকে আহত হয়। এ বিষয়ে ধারণকৃত স্থিরচিত্র, ভিডিও ফুটেজ, অন্য তথ্য-প্রমাণসহ একটি প্রতিবেদন পাঠানোর জন্য নির্বাচন কমিশন নির্দেশনা দিয়েছে।

উল্লেখ্য, পল্টনের ঘটনার পর গত ১৬ নভেম্বর প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা বরাবর একটি চিঠি পাঠিয়েছে বিএনপি। যেখানে বলা হয়েছে, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পর দলের ৪৭২ জন নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে। এর আগেই গত বৃহস্পতিবার ঘটনার কারণ জানতে চেয়ে চিঠি পাঠায় ইসি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close