নিজস্ব প্রতিবেদক

  ১৪ নভেম্বর, ২০১৮

আ.লীগের জোটে যুক্তফ্রন্ট

আওয়ামী লীগের জোটে যোগ দিচ্ছে বদরুদ্দোজা চৌধুরীর যুক্তফ্রন্ট। গতকাল মঙ্গলবার দুপুরে আওয়ামী লীগের প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক শেষে এ কথা জানিয়েছেন দলটির নেতা মাহী বি চৌধুরী। ধানম-িতে আওয়ামী লীগ সভাপতির কার্যালয়ে বৈঠকে বসে যুক্তফ্রন্ট।

বৈঠকের পর মাহি বি চৌধুরী সাংবাদিকদের বলেন, মহাজোট গঠনের বিষয়ে আমরা ১৪ দলের সঙ্গে আলোচনা করতে চাই। তবে কীভাবে আলোচনা করা যায় সেই বিষয়টি নিয়েই কথা বলতে এসেছি। মূলত বাংলাদেশবিরোধী শক্তিকে রুখে দেওয়ার জন্যই আমরা আনুষ্ঠানিক এই আলোচনার চিন্তা করছি। চৌদ্দ দলের সঙ্গে জোটগতভাবে নির্বাচনে আসছেন কি না এমন প্রশ্নে মাহি বলেন, আমরা নির্বাচনে আসছি সেটা শতভাগ নিশ্চিত। আর জোটগত নির্বাচনে আসা অসম্ভব নয়।

গত রোববার বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের সংসদীয় বোর্র্ডের বৈঠকের পর ওবায়দুল কাদের মহাজোটের সঙ্গে যুক্তফ্রন্ট যুক্ত হতে পারে বলে ইঙ্গিত দিয়েছিলেন।

তিনি বলেছিলেন, যুক্তফ্রন্টের সঙ্গে একটা অ্যালায়েন্স হতে পারে। তবে তারা নৌকায় ভোট করবেন না নিজেদের প্রতীকে ভোট করবেন সে সিদ্ধান্ত হয়নি। ধরে নিচ্ছি তারা নিজেদের প্রতীকে নির্বাচন করবে।

বিএনপিকে নিয়ে ড. কামাল হোসেনের নেতৃত্বে গঠিত জাতীয় ঐক্যফ্রন্ট থেকে বের হওয়ার কারণ জানতে চাইলে তিনি বলেন, বিএনপির আত্মার সঙ্গে জামায়াতে ইসলাম জড়িয়ে গেছে। আমরা ভেবেছিলাম তারা জামায়াতের সঙ্গ ত্যাগ করতে পারবে। যেহেতু তারা জামায়াতের সঙ্গ ত্যাগ করতে পারেনি, তাই আমরা বেরিয়ে এসেছি।

গতকাল যুক্তফ্রন্টের প্রতিনিধিদলের পক্ষে ছিলেন বিকল্পধারার মহাসচিব মেজর (অব.) মান্নান ও যুগ্ম মহাসচিব মাহী বি চৌধুরী। আর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের নেতৃত্বে প্রতিনিধিদলে ছিলেন দলটির সাংগঠনিক সম্পাদক এনামুল হক শামীম, খালিদ মাহমুদ চৌধুরী, সংস্কৃতি বিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল, জনকল্যাণ ও ত্রাণ বিষয়ক সম্পাদক সুজিত রায় নন্দী প্রমুখ।

বিদেশি পর্যবেক্ষকের জন্য কি ভোট পেছাবে : কাদের : নির্বাচন কমিশন ৩০ ডিসেম্বর ভোটের তারিখ নির্ধারণ করায় বিএনপি যে সন্দেহ প্রকাশ করেছে, তাকে অযৌক্তিক বলেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি প্রশ্ন রেখেছেন, ‘কোনো কারণে যদি বিদেশি পর্যবেক্ষক আসতে না পারে, সে জন্য কি নির্বাচন পেছাতে হবে?’ ঐক্যফ্রন্টের দাবির পরিপ্রেক্ষিতে নির্বাচন কমিশন একাদশ জাতীয় সংসদ নির্বাচন এক সপ্তাহ পিছিয়ে ৩০ ডিসেম্বর ভোটের নতুন তারিখ ঠিক করে দিয়েছে। কিন্তু তাতে আপত্তি তুলে ভোট এক মাস পেছানোর দাবিতে অনড় থাকার কথা জানিয়েছে বিএনপি।

বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী গতকাল মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে বলেন, ‘২৫ ডিসেম্বর খ্রিস্টান ধর্মাবলম্বীদের বড়দিন। এরপর ইংরেজি নববর্ষ। বিদেশি পর্যবেক্ষক ও কূটনীতিবিদরা অনেকেই এ সময় ছুটিতে থাকেন। তাদের দৃষ্টির অন্তরালে একটা বড় ভোট চুরির নির্বাচন করতে সরকারের কৌশলী নির্দেশে ৩০ ডিসেম্বর ভোটের দিন নির্ধারণ করছে ইসি।’

বিএনপির ওই বক্তব্যের বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে ধানম-িতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে ওবায়দুল কাদের বলেন, ‘বিদেশি পর্যবেক্ষকদের জন্য কি নির্বাচন বসে থাকবে?’

তিনি বলেন, ‘দেশটাকে ছোট ভাববেন না, দেশটাক ওপওে তুলে দিন। আমাদের দেশ সবার ওপরে। আমরা কারো চেয়ে ছোট না। বন্ধু দেশ আমাদের অসংখ্য আছে। কিন্তু মর্যাদায় আমরা কারো চেয়ে ছোট না।’

ওবায়দুল কাদের বলেন, যারা মনোনয়নপত্র নিয়েছেন তাদের সাক্ষাৎকার হবে বুধবার (আজ)। মনোনয়ন বোর্ডে সভাপতি হিসেবে থাকবেন দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সাক্ষাৎকারের পর মনোনয়ন প্রক্রিয়া শুরু হবে।

আওয়ামী লীগের মনোনয়ন ফরম নেওয়ার সুযোগ আর না থাকলেও যারা গত সোমবার পর্যন্ত ফরম নিয়ে জমা দিতে পারেননি, তারা গতকাল মঙ্গলবারও পূরণ করা ফরম জমা দিয়েছেন ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close