উখিয়া (কক্সবাজার) প্রতিনিধি

  ১২ নভেম্বর, ২০১৮

রোহিঙ্গা প্রত্যাবাসন

এখনো গড়ে উঠেনি সহায়ক পরিবেশ

যুক্তরাষ্ট্রের আফ্রিকা ও এশিয়ার শরণার্থী ও প্রত্যাবাসনবিষয়ক উপসহকারী মন্ত্রী রিচার্ড অলব্রাইট বলেছেন, ‘রোহিঙ্গা প্রত্যাবাসন নিরাপদ, স্বেচ্ছামূলক এবং মর্যাদাপূর্ণ হতে হবে। পাশাপাশি রোহিঙ্গা প্রত্যাবাসনের জন্য মিয়ানমারের রাখাইনে আরো উন্নত পরিবেশ তৈরি করা প্রয়োজন। রাখাইনে জাতিসংঘসহ আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা ও বিভিন্ন দাতা সংস্থার অবাধে কাজ করার সুযোগ থাকতে হবে। গতকাল রোববার দুপুরে কক্সবাজারের উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পের পাশের ইউএনএইচসিআরের ট্রানজিট ক্যাম্প পরিদর্শনের পর সাংবাদিকদের ব্রিফিংকালে তিনি এ কথা বলেন।

গত সপ্তাহে মিয়ানমারের রাখাইন রাজ্য সফরের অভিজ্ঞতার কথা জানিয়ে তিনি বলেন, রোহিঙ্গা প্রত্যাবাসনের জন্য সহায়ক পরিবেশ এখনো মিয়ানমারের রাখাইন রাজ্যে তৈরি হয়নি। সেখানে এখনো জাতিসংঘসহ আন্তর্জাতিক সাহায্য সংস্থাগুলোর প্রবেশাধিকার নেই। সেটি অবশ্যই তৈরি করতে হবে। তিনি এসব বিষয় বাস্তবায়নে মিয়ানমার সরকারের সঙ্গে আলোচনা করেছেন বলেও জানান।

এর আগে মার্কিনমন্ত্রী বাংলাদেশ-মিয়ানমার সীমান্তের ঘুমধুমের কোনারপাড়া রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন। সেখানে প্রায় এক ঘণ্টা অবস্থান করেন তারা। এ সময় তারা নোম্যানস ল্যান্ডে অবস্থানরত রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেন। পরিদর্শনের সময় যুক্তরাষ্ট্রের সাহায্য সংস্থা ‘ইউএসএআইডি’ বাংলাদেশ মিশনের প্রধান ডেরিক ব্রাউনসহ ক্যাম্পে নিয়োজিত বিভিন্ন সংস্থার কর্মকর্তারা উপস্থিত ছিলেন। ডেরিক ব্রাউন বলেন, রোহিঙ্গা ও বাংলাদেশের স্থানীয় জনগণের জীবনমান উন্নয়ন ও শিক্ষা খাতে সহায়তা করতে কাজ করছে ইউএসএআইডি। এর আগে প্রতিনিধিদলটি সকালে নাইক্ষ্যংছড়ির সীমান্ত এলাকা কোনারপাড়া রোহিঙ্গা ক্যাম্পও পরিদর্শন করেছে।

পরিদর্শনকালে ইউএসএইড বাংলাদেশ মিশনের প্রধান ডেরিক ব্রাউন বলেন, রোহিঙ্গা ও স্থানীয় ক্ষতিগ্রস্ত জনগণের জীবনমান উন্নয়ন ও শিক্ষা খাতে সহায়তা করতে কাজ করছে ইউএসএইড। রোহিঙ্গারা এখানে যত দিন থাকবে, তত দিন ইউএসএইডর সহায়তা অব্যাহত থাকার আশ্বস্ত করেন। পরিদর্শনকালে প্রতিনিধিদলেরসঙ্গে ছিলেন ক্যাম্পে কর্মরত বিভিন্ন এনজিও ও দাতা সংস্থার কর্মকর্তারা। এর আগে প্রতিনিধিদল নাইক্ষ্যংছুড়ির ঘুমধুম ইউনিয়নের তুমব্রু সীমান্তে আশ্রিত কোনারপাড়া রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করে। এ সময় প্রতিনিধিদল রোহিঙ্গাদের সঙ্গে কথা বলে তাদের জীবনমান, অভাব-অভিযোগ সম্পর্কে জানতে চান। কোনারপাড়া রোহিঙ্গা ক্যাম্পের মাঝি দিল মোহাম্মদ জানান, রোহিঙ্গাদের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করে রাখাইনে প্রত্যাবাসনের আশ্বস্ত করেছে প্রতিনিধিদল।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close