দেশজুড়ে সতর্কাবস্থায় আইনশৃঙ্খলা বাহিনী

প্রকাশ : ০৯ নভেম্বর ২০১৮, ০০:০০

জুবায়ের চৌধুরী

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে গতকাল বৃহস্পতিবার। দেশের রাজনৈতিক পরিস্থিতি এখন তুঙ্গে। টেকনাফ থেকে তেঁতুলিয়ায় আলোচনার বিষয় এখন একটিই জাতীয় নির্বাচন। এরই মধ্যে কয়েকটি জোট গঠন উত্তেজনা বাড়িয়ে তুলেছে কয়েকগুণ। সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে মূলত তফসিল ঘোষণার মাধ্যমে শুরু হলো নির্বাচনের আনুষ্ঠানিকতা। এদিকে এরই মধ্যে নড়েচড়ে বসেছে আইনশৃঙ্খলা বাহিনী। তারা দেশের স্পর্শকাতর এলাকাগুলোতে সতর্ক অবস্থায় রয়েছে।

নির্বাচন ঘিরে উৎসাহ-উদ্দীপনার যেমন কমতি নেই, তেমনি কোনো স্বার্থান্বেষী মহল অপতৎপরতার সুযোগ নিতে পারে এমন আশঙ্কাও রয়েছে জনমনে। তবে সংশ্লিষ্টরা জানিয়েছেন, আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটতে পারে এমন আশঙ্কায় আতঙ্কিত হওয়ার কিছু নেই। যেকোনো অপতৎপরা রুখে দিতে সর্বোচ্চ সতর্কাবস্থায় আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। আইনশৃঙ্খলা বাহিনীর একাধিক সূত্র জানায়, র‌্যাব ও পুলিশ সদর দফতর থেকে মাঠ পর্যায়ে বিশেষ নির্দেশনা পাঠানো হয়েছে। সারা দেশের আইনশৃঙ্খলা বাহিনীর স্থাপনাসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থাপনায় রয়েছে বিশেষ নজরদারি। অনাকাক্সিক্ষত পরিস্থিতি এড়াতে সড়কপথ, রেলপথ, নৌপথে নেওয়া হয়েছে সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা।

এদিকে, রাজধানীতে যেকোনো ধরনের নৈরাজ্য মোকাবিলায় গত বুধবার থেকেই আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা সর্বোচ্চ সতর্কাবস্থায় রয়েছেন। বাড়ানো হয়েছে র‌্যাব-পুলিশের টহল, রাজধানীর প্রবেশদ্বারসহ গুরুত্বপূর্ণ পয়েন্টে বসানো হয়েছে চেকপোস্ট। পোশাকধারী বাড়তি পুলিশ সদস্যদের পাশাপাশি দায়িত্বে নিয়োজিত থাকবেন বিপুলসংখ্যক সাদা পোশাকের গোয়েন্দা পুলিশ। সার্বক্ষণিক প্রস্তুত রয়েছে পুলিশের সাজোয়া যান ও জলকামান।

র‌্যাবের মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার মুফতি মাহমুদ খান জানান, শুধু রাজধানী নয়, সারা দেশব্যাপী র‌্যাবের টহল জোরদার করা হয়েছে। আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে, যেন জননিরাপত্তার বিঘœ না ঘটে সেজন্য সারা দেশে র‌্যাবের প্রত্যেকটি ব্যাটালিয়নের টহল জোরদার করা হয়েছে। একই বিষয়ে র‌্যাব-৩ এর অপারেশন অফিসার এএসপি বীনা রানী দাস জানান, নিরাপদ ও নিরবচ্ছিন্ন জনজীবন চলমান রাখতে র‌্যাবের রোভাস্ট পেট্রলিং চলমান রয়েছে। আরামবাগ-ফকিরাপুল-কাকরাইল মোড়-শাহবাগ-দোয়েল চত্বর-হাইকোর্ট মাজার-মতিঝিল-মালিবাগ-মৌচাক-মগবাজার মোড়-রমনা হয়ে আমাদের এ পেট্রলিং চলতে থাকবে। কোনো ধরনের নাশকতার সুনির্দিষ্ট তথ্য নয় বরং আশঙ্কা থেকেই দেশজুড়ে র‌্যাবের নজরদারি বাড়ানো হয়েছে বলেও জানান তিনি।

এদিকে পুলিশ সদর দফতর জানিয়েছে, দেশজুড়ে পুলিশের প্রত্যেকটি ইউনিট কমান্ডারকে সতর্ক থাকতে এরই মধ্যে মহাপরিদর্শক ও পুলিশ সদর দফতর থেকে নির্দেশনা দেওয়া হয়েছে। পুলিশের স্থাপনাগুলোতে নজরদারি বাড়ানোর জন্য বলা হয়েছে। যেকোনো ধরনের বিশৃঙ্খলা পরিস্থিতি মোকাবিলা প্রস্তুত থাকার কথাও জানিয়েছে পুলিশ সদর দফতর। পুলিশ সদর দফতরের সহকারী মহাপরিদর্শক (এআইজি-মিডিয়া) সোহেল রানা জানান, তফসিল ঘোষণাকে কেন্দ্র করে নাশকতার সুনির্দিষ্ট কোনো তথ্য নেই। তবে সার্বিক বিষয় বিবেচনায় আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে সতর্কাবস্থায় পুলিশের প্রতিটি ইউনিট।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে বিধি অনুযায়ী গতকাল বৃহস্পতিবার জাতির উদ্দেশে ভাষণ দেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা। এ ভাষণে সিইসি একাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য তফসিল ঘোষণা করেন।

"