অতিরিক্ত ফি : স্কুলগুলোকে দুদকের চূড়ান্ত হুশিয়ারি

প্রকাশ : ০৮ নভেম্বর ২০১৮, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

আসন্ন এসএসসি পরীক্ষায় ফরম পূরণে স্কুল কর্তৃপক্ষ সরকার নির্ধারিত ফির বাড়তি অর্থ নিলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেবে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এ জন্য শিক্ষার্থী ও অভিভাবকদের দুদকের হটলাইনে (১০৬) জানাতে অনুরোধ করেছে সংস্থাটি।

এ ব্যাপারে দুদকের উপপরিচালক (গণমাধ্যম) প্রণব কুমার ভট্টাচার্য্য বলেন, রাজধানীর একটি বিদ্যালয়ে আসন্ন এসএসসি পরীক্ষায় ফরম পূরণে নির্ধারিত ফির অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগে কমিশন একটি অভিযান পরিচালনা করে। বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হলে দেশের বিভিন্ন অঞ্চল থেকে কমিশনে ব্যাপক হারে এ বিষয়ে অভিযোগ আসতে থাকে।

তিনি বলেন, এসব অভিযোগ এরই মধ্যে গোপনে তদন্ত শুরু করেছে দুদক। কিছু ক্ষেত্রে দেখা গেছে, বেশ কিছু শিক্ষাপ্রতিষ্ঠান বোর্ডের এসএসসি পরীক্ষার ফরম পূরণে সরকার নির্ধারিত অতিরিক্ত অর্থ নিয়েছে এবং কোনো কোনো ক্ষেত্রে নির্বাচনী পরীক্ষায় (টেস্ট পরীক্ষা) ফেল করা ছাত্রছাত্রীদের থেকে অতিরিক্ত টাকার বিনিময়ে পরীক্ষা দেওয়ার সুযোগ করে দেওয়া হচ্ছে।

এসব অভিযোগ কমিশনের গোচরীভূত হওয়ায় কমিশনসংশ্লিষ্ট স্কুল, শিক্ষার্থী ও অভিভাবকদের উদ্দেশে অনুরোধ জানিয়েছে, সরকার নির্ধারিত ফির অতিরিক্ত ফি নেওয়া হলে কিংবা ফেল করা ছাত্রছাত্রীদের টাকার বিনিময়ে পরীক্ষা দেওয়ার সুযোগ দেওয়া হলে, কমিশন কঠোর আইনানুগ ব্যবস্থা নেবে বলে জানান প্রণব কুমার। তিনি জানান, এ বিষয়ে কমিশনের অভিযোগ কেন্দ্রের হটলাইন ১০৬-এ সবাইকে অভিযোগ জানানোর অনুরোধও করা হচ্ছে। ১০৬-এ অভিযোগ এলে কমিশন তাৎক্ষণিক অভিযান পরিচালনা করবে।

"