আজ তফসিল

জাতির উদ্দেশে ভাষণ দেবেন সিইসি

প্রকাশ : ০৮ নভেম্বর ২০১৮, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল আজ বৃহস্পতিবার ঘোষণা করবেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা। এ উপলক্ষে সন্ধ্যা সাড়ে ৭টায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন সিইসি। ওই ভাষণে তিনি সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করবেন। এর আগে সকাল ১০টায় কমিশন সভা হবে আর বেলা ১১টায় ভাষণ রেকর্ড করবে বাংলাদেশ টেলিভিশন। পরে বাংলাদেশ টেলিভিশন ও বেতারে একযোগে সিইসির ভাষণ সম্প্রচার করা হবে। গতকাল বুধবার বিকেলে নির্বাচন কমিশন (ইসি) থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। সূত্র জানিয়েছে, সিইসি তার ১০ মিনিটের ভাষণে সব রাজনৈতিক দলকে নির্বাচনে অংশগ্রহণের জন্য উদাত্ত আহ্বান জানাবেন। বেসরকারি টেলিভিশন ও রেডিও বাংলাদেশ টেলিভিশন থেকে ফিড নিয়ে ভাষণ প্রচার করবে।

বাংলাদেশ টেলিভিশন বিটিভির মহাপরিচালক এস এম হারুন-অর-রশীদ বলেন, ‘বৃহস্পতিবার সকালে সিইসির ভাষণ রেকর্ড করার প্রস্তুতি নেওয়া হয়েছে। এ-সংক্রান্ত নির্দেশনা আমরা পেয়েছি। সন্ধ্যা সাড়ে ৭টায় ভাষণ সম্প্রচারের প্রস্তুতি আমাদের রয়েছে।’

প্রসঙ্গত, সংবিধান অনুযায়ী আগামী ২৮ জানুয়ারির মধ্যে একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। গত ৩০ অক্টোবর থেকে নির্বাচনকালীন সময়ের ক্ষণগণনা শুরু হয়েছে। তবে ডিসেম্বরের মধ্যেই ভোটগ্রহণ সম্পন্ন করতে বদ্ধপরিকর নির্বাচন কমিশন। এজন্য ১ নভেম্বর রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে সাক্ষাৎ করে নির্বাচনের সার্বিক প্রস্তুতির কথা জানিয়েছে ইসি। এর আগে ২০১৪ সালের ৫ জানুয়ারি দশম জাতীয় সংসদ নির্বাচন হয়েছিল।

"