সংলাপের সিদ্ধান্ত নিয়ে সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী

প্রকাশ : ০৬ নভেম্বর ২০১৮, ০০:০০

নিজস্ব প্রতিবেদক
ama ami

আগামী জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে বিভিন্ন রাজনৈতিক জোটের সঙ্গে যে সংলাপ চলছে সেগুলো শেষ হলে সিদ্ধান্ত জানাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংবাদ সম্মেলনে আসবেন বলে তার দল আওয়ামী লীগের পক্ষ থেকে জানানো হয়েছে। গতকাল সোমবার সকালে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, ‘সংলাপের সারসংক্ষেপ তৈরি করা হচ্ছে। আমরা এ জন্য প্রথম থেকেই প্রস্তুতি নিচ্ছি। এটার ফল কী, সেটা তো জানাতে হবে। এ নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা একটি সংবাদ সম্মেলন করবেন।’

কবে হতে পারে সেই সংবাদ সম্মেলন এমন প্রশ্নের জবাবে কাদের বলেন, সেটা সংলাপ শেষে। ৭ নভেম্বর সংলাপ শেষ হবে। সম্ভবত ৮ বা ৯ নভেম্বর। সংলাপের ফল কী দাঁড়াল, সে সম্পর্কে সরকারের যে সিদ্ধান্ত প্রধানমন্ত্রী নিজেই সংবাদ সম্মেলন করে জানাবেন।’

নির্বাচন সামনে রেখে ক্ষমতাসীন আওয়ামী লীগ নেতৃত্বাধীন জোটের সঙ্গে রাজনৈতিক দলগুলোর আনুষ্ঠানিক সংলাপের অংশ হিসেবে প্রথম দিন গত বৃহস্পতিবার সন্ধ্যায় প্রধানমন্ত্রীর সঙ্গে বসেন বিএনপিসহ চারটি রাজনৈতিক দলের মোর্চা আলোচিত জাতীয় ঐক্যফ্রন্টের নেতারা।

এই সংলাপকে ঘিরে এরই মধ্যে সারা দেশে রাজনৈতিক অঙ্গনে এক ধরনের নির্বাচনী হাওয়া লেগেছে। সংলাপ সফল হবে নাকি শুধু আলোচনার নামান্তর হবেÑ এ নিয়ে উত্তেজনাও আছে রাজনৈতিক দল ও বিশ্লেষকদের মধ্যে। সংলাপের অংশ হিসেবে গতকাল সন্ধ্যায় এইচ এম এরশাদের জাতীয় পার্টির সঙ্গে সংলাপে বসে ১৪ দল।

আগামীকাল বুধবার ফের ছোট পরিসরে ঐক্যফ্রন্টের সঙ্গে বসতে যাচ্ছেন ক্ষমতাসীন জোটের নেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেদিনই সংলাপ শেষ হবে বলেও জানান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। তিনি আরো জানান, আজ মঙ্গলবার দুপুরে ইসলামিক দলগুলোর সঙ্গে এবং সন্ধ্যায় বাম গণতান্ত্রিক জোটের সঙ্গে সংলাপ হবে।

 

"