নিজস্ব প্রতিবেদক

  ০৫ নভেম্বর, ২০১৮

সংলাপ ও আন্দোলন একসঙ্গে চলতে পারে না : কাদের

সংলাপ ও আন্দোলন এক সঙ্গে চলতে পারে না বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। গতকাল রোববার সচিবালয়ে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। সমসাময়িক রাজনৈতিক বিষয় নিয়ে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

ওবায়দুল কাদের বলেন, ‘নির্বাচনকে কেন্দ্র করে জনসভা করতে তো কারো কোনো বাধা নেই। তবে সংলাপ এবং আন্দোলন একসঙ্গে চলতে পারে না।’ আগামী ৭ নভেম্বরের মধ্যে ঐক্যফ্রন্টের সঙ্গে আবারও সীমিত পরিসরে সংলাপ করা যেতে পারে জানিয়ে তিনি বলেন, ‘আলোচনার পরিবেশটা ছিল সৌহার্দ্যপূর্ণ, খোলামেলা পরিবেশে তারা কথা বলেছেন। যে যেটা বলতে চেয়েছেন তা তারা অবাধে বলেছেন। এমনকি তাদের কথা সংক্ষেপ করতেও বলা হয়নি। ঐক্যফ্রন্টের নেতারা একেবারে স্বাধীনভাবে তাদের মতামত ব্যক্ত করেছেন। তারা যদি আবারও বসতে চায়, আমরা আবারও চেষ্টা করব।’

সংলাপের মাধ্যমে বরফ গলতে শুরু করেছে জানিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, ‘একসঙ্গে বসলে অনেক সমস্যার সমাধান হয়। ঐক্যফ্রন্টের সঙ্গে আবারও ছোট পরিসরে বসাই যায়। তবে সময় বেশি নেওয়া ঠিক হবে না। ৭ তারিখের পর সংলাপ হবে কি না সে সিদ্ধান্ত প্রধানমন্ত্রী দেবেন।’ সংলাপের মাধ্যমে দূরত্ব কমেছে বলে মনে করেন কি না জানতে চাইলে তিনি বলেন, ‘দেখুন আলাপ আলোচনার একটি ভালো দিক আছে। সামনা সামনি বসে দেখাদেখি তো হলো। এটাও তো একসময় ছিল না।’ তিনি বলেন, ‘খালেদা জিয়ার মুক্তির বিষয়টি আদালতের এখতিয়ার। তবে তার প্যারোলে মুক্তি চাইলে তা প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করতে হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close