নিজস্ব প্রতিবেদক

  ০৪ নভেম্বর, ২০১৮

ইভিএম-তফসিলের সিদ্ধান্ত আজ ইসির

বিএনপির বিষয়ে আদালতের নির্দেশনা বাস্তবায়নের সিদ্ধান্ত

আলোচিত ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার এবং তফসিল ঘোষণার বিষয়ে নির্বাচন কমিশন-ইসি আজ চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করবে। একই সঙ্গে বিএনপির দলীয় গঠনতন্ত্র সংশোধন সংক্রান্ত বিষয়ে আদালতের দেওয়া নির্দেশনা কমিশনের সিদ্ধান্তের পর নিষ্পত্তি করবে কমিশন। গতকাল শনিবার দীর্ঘ বৈঠকের পর রাতে সাংবাদিকদের ব্রিফিংয়ে নির্বাচন কমিশন সচিব মো. হেলালুদ্দীন আহমেদ এসব কথা বলেন। তিনি বলেন, আসন্ন নির্বাচনে ইভিএমে নির্বাচন করার জন্য এ সংক্রান্ত বিধিমালা আজ চূড়ান্ত করা হবে, যা গত ৩১ অক্টোবর মহামান্য রাষ্ট্রপতি আরপিও অধ্যাদেশ আকারে জারির মাধ্যমে বৈধতা দিয়েছেন।

সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, ইভিএম বিধিমালা এবং তফসিল ঘোষণার বিষয়ে আজ (রোববার) চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। এর জন্য আজকের (গতকাল শনিবার) বৈঠকটি রোববার (৪ নভেম্বর) বিকেল ৩টা পর্যন্ত মুলতবি ঘোষণা করা হয়েছে। একাদশ সংসদ নির্বাচনের তফসিল প্রসঙ্গে কমিশন সচিব বলেন, আজ বিকেল ৪টায় একটি বৈঠক করে মনোনয়নপত্র দাখিল, বাছাই ইত্যাদি নিয়ে আলোচনা করা হবে। তফসিল নিয়ে প্রাথমিক সিদ্ধান্ত হবে। আশা করি, এ সপ্তাহের মধ্যে তফসিল ঘোষণা করা হবে।

হেলালুদ্দীন আহমদ বলেন, এরই মধ্যে সংসদীয় আসনের সীমানা পুনর্নির্ধারণ করা হয়েছে। নিবন্ধনের জন্য আবেদন করা নতুন ৭৫টি রাজনৈতিক দলের আবেদন আপত্তি নিষ্পত্তি করা হয়েছে; যোগ্য কোনো দল না পাওয়ায় কাউকে নিবন্ধন দেওয়া হয়নি। ভোটার তালিকা প্রস্তুত করে প্রার্থীদের জন্য সিডিও প্রস্তুত করা হয়েছে। আন্তঃমন্ত্রণালয় বৈঠক করেও প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়েছে।

কমিশন সচিব বলেন, বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া দলীয় প্রধানের পদে থাকতে পারবেন কিনা তা আদালতের রায় পর্যালোচনা করে দেখা হবে। গত ৩১ অক্টোবর হাইকোর্ট এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে নির্বাচন কমিশনকে বিএনপির সংশোধিত গঠনতন্ত্র গ্রহণ না করার নির্দেশ দিয়েছেন। দলটি গঠনতন্ত্র সংশোধন করে ৭ নম্বর ধারা তুলে দিয়েছেন। যেখানে বলা হয়েছিল ১৯৭২ সালের রাষ্ট্রপতির ৮ নম্বর আদেশে দন্ডিত ব্যক্তি, দেউলিয়া, উন্মাদ, সমাজে দুর্নীতিপরায়ণ বা কুখ্যাত বলে পরিচিত ব্যক্তি জাতীয় কাউন্সিল, জাতীয় নির্বাহী কমিটি, জাতীয় স্থায়ী কমিটি বা যেকোনো পর্যায়ের দলের নির্বাহী কমিটির সদস্য পদে কিংবা জাতীয় সংসদ নির্বাচনে দলের প্রার্থী পদে অযোগ্য বলে বিবেচিত হবে।

বর্তমানে খালেদা জিয়া এবং তারেক রহমান দুর্নীতির দায়ে কারাদন্ডপ্রাপ্ত আসামি। তাই বিএনপির গঠনতন্ত্র অনুযায়ী, তারা দলের সদস্য পদে থাকার অযোগ্য কিনা এ বিষয়টিই মূলত দেখার রয়েছে নির্বাচন কমিশনের।

হেলালুদ্দীন আহমদ বলেন, আদালত এ সংক্রান্ত নির্দেশনা কমিশনে পর্যালোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে। আমরা এখনো লিখিত দাবি দেখিনি। তাদের দাবি নিয়ে রোববার (আজ) আলোচনা হবে।

ডিএমপি কমিশনারের সঙ্গে ইসির বৈঠক : একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার আগে নিরাপত্তা নিয়ে ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনারের সঙ্গে বৈঠক করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা। বৈঠকে ইসি সচিব ও ডিএমপির ঊর্ধ্বতন কয়েক কর্মকর্তা অংশ নেন।

বৈঠক শেষে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে েেরখে নির্বাচন ভবন, সিইসি, নির্বাচন কমিশনারদের নিরাপত্তা ও তফসিল-পরবর্তী মেট্রোপলিটন এলাকার আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে কথা বলতে এসেছিলেন ডিএমপি প্রতিনিধিদল। বৈঠকের আগে পুলিশের একজন কর্মকর্তা জানান, সংসদ নির্বাচনের তফসিল-পরবর্তীতে ঢাকা মেট্রোপলিটন এলাকায় আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে সিইসি হয়তো ডিএমপিকে নির্দেশনা দিতে পারেন। তবে বৈঠকের পর ডিএমপি কমিশনার আসাদুজ্জামান মিয়া সাংবাদিকদের সঙ্গে কথা বলেননি। ইসি সূত্র জানায়, প্রতিবার তফসিলের আগে ইসির নিরাপত্তাব্যবস্থা জোরদার করতে ডিএমপির সঙ্গে বৈঠকের রেওয়াজ রয়েছে

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close