বেনাপোল (যশোর) প্রতিনিধি

  ০৩ নভেম্বর, ২০১৮

প্রাথমিকের ২৫ লাখ বই এলো ভারত থেকে

ভারতে ছাপানো নার্সারি থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত বিনামূল্যে বিতরণের জন্য বইয়ের মধ্যে প্রথম একটি চালানের প্রায় ২৫ লাখ বই বেনাপোল বন্দর দিয়ে আমদানি করা হয়েছে। গত বৃহস্পতিবার রাতে ভারতের পেট্রাপোল বন্দর দিয়ে ২৫টি ট্রাকে (মেনিফেস্ট নং-৩৯৩৬১ তাং-৩১/১০/১৮) এসব বই বেনাপোল বন্দরে প্রবেশ করে। বন্দরের ২ নম্বর শেডে আমদানিকৃত বই ভারতীয় ট্রাক থেকে খালাস করে রাখা হয়েছে। ২০১৯ সালে প্রাথমিক শিক্ষার এই বই সারা দেশের ছাত্রছাত্রীদের মাঝে বিনামূল্যে বিতরণ করা হবে। বেনাপোল বন্দরের ২ নম্বর পণ্যাগারের ইনচার্জ (ওয়ার হাউস সুপারিন্টেন্ডেন্ট) মো. রুহুল আমিন জানান, ঢাকার ন্যাশনাল কারিকুলাম এন্ড টেক্স্ট বুক বইয়ের আমদানিকারক প্রতিষ্ঠান। রফতানিকারক প্রতিষ্ঠান হলো ভারতের কৃষ্ণা ট্রেডার্স। বইয়ের আমদানি মূল্য দেখানো হয়েছে ৭ লাখ ৫৮ হাজার ৫০০ মার্কিন ডলার। ১৩ হাজার ২৫০ বান্ডেলে প্রাথমিক বিদ্যালয়ের আনুমানিক ২৫ লাখ বই আমদানি করা হয়েছে।

বেনাপোল বন্দর থেকে এসব বই খালাস করে দেশের বিভিন্ন জেলা উপজেলায় সরবরাহের দায়িত্বে নিয়োজিত বেনাপোলের ভৈরব ট্রান্সপোর্ট এজেন্সির স্বত্বাধিকারী আজিম উদ্দিন গাজী বলেন, ভারত থেকে আরো বই আমদানি হবে। এটা প্রথম চালান। যেসব বই ইতোমধ্যে আমদানি হয়েছে শনিবার (আজ) বন্দর থেকে খালাস করা শুরু হবে। খালাসের পর বই নিয়ে ট্রাক যাতে দ্রুত গন্তব্যে পৌঁছাতে পারে তার জন্য সব ধরনের প্রস্তুতি তাদের রয়েছে বলেও জানান তিনি।

এদিকে, বেনাপোল বন্দরের হ্যান্ডলিং শ্রমিক ইউনিয়নের সভাপতি মো. রাজু বলেন, প্রতিবছর এ সময় ভারত থেকে সরকারি বই আমদানি হয়ে থাকে। বন্দরের শ্রমিকদের এসব বই দ্রুত লোড-আনলোডের জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

একটি সূত্রে জানা গেছে, দেশে এসব বই ছাপাতে দ্বিগুণ খরচ পড়ায় ভারত থেকে অনেক কম খরচে বই ছাপিয়ে আনা হচ্ছে। আগামী ১ জানুয়ারি বিনামূল্যের এই বই প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিতরণ করবেন বলে জানা গেছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close