নিজস্ব প্রতিবেদক

  ০২ নভেম্বর, ২০১৮

পুরনো কারাগার ঘিরে মহাপরিকল্পনা

* সংস্কার কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন প্রধানমন্ত্রী * সবার জন্য উন্মুক্ত হবে ২০২১ সালে * থাকবে ডিজিটাল মঞ্চ, সুইমিংপুল, সিনেপ্লেক্স

এক সময় যেখানে সাজাপ্রাপ্ত আসামিদের বন্দি রাখার জন্য আনা হতো, যে ভবনের পাশ ঘেঁষে চলতেও মেপে মেপে পা ফেলতে হতো মানুষকে। তবে কেরানীগঞ্জে নতুন কেন্দ্রীয় কারাগার নির্মিত হওয়ার পর পুরান ঢাকার নাজিমউদ্দিন রোডের পুরনো কারাগারকে নিয়ে ‘ইতিহাস, ঐতিহাসিক ভবন সংরক্ষণ ও পারিপার্শ্বিক উন্নয়ন’ শীর্ষক মহাপরিকল্পনা গ্রহণ করে সরকার। সেই পরিকল্পনা অনুযায়ী কারাগারটিকে ‘ফিল দ্য প্রিজন’ হিসেবে গড়ে তোলা হচ্ছে। যখানে থাকছে ডিজিটাল মঞ্চ, সুইমিংপুল থেকে সিনেপ্লেক্স। এমনকি অ্যাকুস্টিক সাউন্ড সিস্টেম ও ফুড কোর্ট। গতকাল বৃহস্পতিবার গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর এর মধ্যে দিয়ে পুরনো কারাগারের সংস্কার কাজ শুরু হলো।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, পরিকল্পনা বাস্তবায়নে কারাগারের প্রায় ৩৬.২১ একর জমিকে নিয়ে একটি প্রকল্প হাতে নেওয়া হয়েছে। ‘পুরাতন ঢাকা কেন্দ্রীয় কারাগারের ইতিহাস, ঐতিহাসিক ভবন সংরক্ষণ ও পারিপার্শ্বিক উন্নয়ন’ শীর্ষক প্রকল্পটি বাস্তবায়ন করবে কারা অধিদফতর। মোট ৫৩২ কোটি ৩৯ লাখ টাকা প্রস্তাবিত ব্যয়ের প্রকল্পের মেয়াদকাল ধরা হয়েছে ২০২০ সালের ডিসেম্বর পর্যন্ত। ২০১৬ সালের ডিসেম্বরে নাজিমউদ্দিন রোড থেকে কেন্দ্রীয় কারাগার বুড়িগঙ্গার ওপারে কেরানীগঞ্জে নিয়ে যাওয়ার পর অনেক ইতিহাসের সাক্ষী এ কারাগার অব্যবহৃত থেকে যায়। তখন প্রধানমন্ত্রী শেখ হাসিনা পরিকল্পিত ব্যবহারের জন্য দিক-নির্দেশনা দেন সংশ্লিষ্টদের। তারই নির্দেশনা অনুযায়ী কারা অধিদফতর পুরনো এই কারাগারকে নগরবাসীর বিনোদন কেন্দ্র বানানোর উদ্যোগ নেয়। বর্তমানে সেখানে জাতীয় চার নেতার স্মৃতিস্তম্ভ রয়েছে।

প্রকল্প সংশ্লিষ্টরা বলেন, নতুন এ প্রকল্পের আওতায় পুরনো কারাগারে বাঙালি জাতির ইতিহাস, বঙ্গবন্ধু ও চার নেতার স্মৃতি এবং ঢাকার মধ্য যুগের ঐতিহ্য সংরক্ষণ করা হবে। পাশাপাশি এতে থাকবে বিনোদন, কেনাকাটা ও খাওয়া-দাওয়ার জন্য নানা আয়োজন। দেশি-বিদেশি পর্যটকদের আকৃষ্ট করতে থাকবে গ্যালারি, চিত্রকর্ম, আর্কাইভ ফিল্মস, রিফ্লেকশন পুল, প্রাচীন ধাতব মুদ্রার প্রদর্শন।

নজরকাড়া ইনটেরিয়র নকশার পাশাপাশি নির্মিত হবে বাণিজ্যিক ভবন কাম মাল্টিপারপাস হল, ডিজিটাল মঞ্চ, চকমার্কেট, সুইমিংপুল, বিশাল সিনেপ্লেক্স ও অ্যাকুসটিক সাউন্ড সিস্টেম। যেমন থাকবে ফুড কোর্ট, তেমনি থাকবে আন্ডার গ্রাউন্ড পার্কিং ব্যবস্থা, প্রধান জেলগেটে বিশাল ক্যানোপি, অভ্যন্তরীণ ওয়াকওয়ে ও বাইসাইকেল লেন। পুরো ফাউন্ডেশন ঘিরে থাকবে অভ্যন্তরীণ বিদ্যুতায়ন, নিরাপদ পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশন ব্যবস্থা।

পুরাতন ঢাকা কেন্দ্রীয় কারাগার সংস্কার কাজের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল বলেন, ‘ঢাকা কারাগারের সঙ্গে অনেক স্মৃতি জড়িত। যেখানে আমাদের জাতির পিতা ছিলেন, যেখানে আমাদের জাতীয় চার নেতাকে নির্মমভাবে হত্যা করা হয়। সেই জায়গা এবং আমাদের পুরনো কারাগারে কিছু স্মৃতি চিহ্ন, সেটাকে আমরা জাদুঘর হিসেবে ধরে রাখব।’

প্রধানমন্ত্রী আরো বলেন, ‘বাকি অংশটায় আমাদের পুরান ঢাকার জনগণের জন্য স্কুল হবে, কলেজ হবে, যে স্কুল কলেজগুলো ওই এলাকায় আছে সেগুলোকে আমরা উন্নত করে দেব। পাশাপাশি সেখানে খেলার মাঠ হবে, পার্ক হবে। সেখানে একটা সিনে কমপ্লেক্স হবে, আধুনিক সিনেমা দেখার সুযোগ থাকবে। ভালো শপিংমল হবে।’ তিনি বলেন, ‘যেহেতু পুরান ঢাকার মানুষের বিনোদনের জায়গা নেই তাই তাদের জন্য ভালো বিনোদনের জায়গা আমরা গড়ে তুলব।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close