নিজস্ব প্রতিবেদক

  ৩০ অক্টোবর, ২০১৮

মন্ত্রিসভার বৈঠক

ইভিএম ব্যবহারের পথ খুলল

ব্যালট পেপারে প্রচলিত পদ্ধতিতে ভোটের পাশাপাশি ইলেকট্রনিক ভোটিং মেশিন বা ইভিএম ব্যবহারের সুযোগ রেখে সংশোধিত গণপ্রতিনিধিত্ব আইনের খসড়ার নীতিগত ও চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এর মাধ্যমে একাদশ সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহারের পথ তৈরি করল সরকার। নির্বাচনের আগে সংসদে তুলে পাস করার জন্য যথেষ্ট সময় না থাকায় রাষ্ট্রপতির অধ্যাদেশ জারির মাধ্যমে এটি কার্যকর হবে। এর আগে নির্বাচন কমিশনার কবিতা খানমের নেতৃত্বে আইন সংস্কারের লক্ষ্যে একটি কমিটি করা হয়। আরপিও সংস্কারের বিষয়ে মাঠপর্যায়ের কর্মকর্তাদের মতামত নেওয়া হয়। মাঠ কর্মকর্তা ও সংলাপে পাওয়া মতামত পর্যালোচনা করে এই কমিটি সুপারিশ তৈরি করে। গতকাল সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভা বৈঠকে এ আইনের সংশোধনীর খসড়ার অনুমোদন দেওয়া হয়েছে। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈঠকের শুরুতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দুর্লভ আলোকচিত্র সংবলিত একটি বইয়ের মোড়ক উন্মোচন করেন প্রধানমন্ত্রী। এ ছাড়া বৈঠকে চলতি বছরের তৃতীয় ত্রৈমাসিক অর্থাৎ জুলাই থেকে সেপ্টেম্বর মাসের প্রতিবেদন উপস্থাপন করা হয়। এতে বলা হয়, চলতি বছরের তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) মন্ত্রিসভায় নেওয়া ৭২.২৯ শতাংশ সিদ্ধান্ত বাস্তবায়ন হয়েছে, যা গত বছরের একই সময়ের তুলনায় ১.৪৬ শতাংশ পয়েন্ট কম। এদিকে, বৈঠকে অনির্ধারিত আলোচনায় ঐক্যফ্রন্টের সঙ্গে বসার বিষয়ে মতামত জানতে চান প্রধানমন্ত্রী। মন্ত্রিসভার সদস্যদের মতামতের ভিত্তিতে আলোচনায় বসার সিদ্ধান্ত দেন প্রধানমন্ত্রী।

পরে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের ব্রিফ করেন।

তিনি বলেন, সংশোধিত আইনে নির্বাচনে ইভিএম ব্যবহারের সুযোগ রাখা হয়েছে। ইভিএম ব্যবহারের মাত্রা ও ক্ষমতা নির্বাচন কমিশনের ওপর ন্যস্ত করা হয়েছে। অর্থাৎ কমিশনই ঠিক করবে কোথায় এটি ব্যবহার করতে হবে, পরিমাণ কেমন এবং আদৌ ব্যবহারের প্রয়োজন আছে কিনা তা দেখভালের পূর্ণ ক্ষমতা ও স্বাধীনতা কমিশনকে দেওয়া হয়েছে। ‘চলতি সংসদ অধিবেশন যেহেতু শেষ হয়ে যাচ্ছে তাই এই সংশোধনী পাস হওয়ার সুযোগ নেই। তাই আইনটি রাষ্ট্রপতির অধ্যাদেশ জারির মাধ্যমে এটি কার্যকর হবে বলে সিদ্ধান্ত হয়েছে।’

ইভিএম’র অপব্যবহার প্রসঙ্গে আইনের কথা উল্লেখ করে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ইভিএম’র অপব্যবহারে সর্বোচ্চ সাত বছর ও সর্বনিম্ন তিন বছর সশ্রম কারাদন্ডের বিধান রাখা হয়েছে। সংশোধিত আরপিওতে প্রার্থীদের মনোনয়নপত্র দাখিলের সাত দিন আগে খেলাপি ঋণ নিয়মিতকরণের যে বিধান ছিল তা সহজ করে আগের দিন পর্যন্ত করা হয়েছে।

তিনি বলেন, ইভিএম সম্পর্কে নেতিবাচক মনোভাব দূর করতে ২৬টি সেফটি মেজারের কথা বলা হয়েছে। এতে মানুষের মনে ইভিএম সম্পর্কে ভুল ধারণা দূর করতে বিভিন্ন উপধারা যুক্ত করা হয়েছে। ইভিএমে কোনো নেটওয়ার্ক যুক্ত হয় না। টেম্পারিং করারও কোনো সুযোগ থাকবে না।

মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বলেন, ‘বঙ্গবন্ধু মানেই বাংলার স্বাধীনতা’ শীর্ষক বইয়ে জাতির পিতার ৩৬৪টি দুর্লভ আলোকচিত্র রয়েছে। মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে বঙ্গবন্ধুর আলোকচিত্র সংবলিত বইটি প্রকাশ করা হয়।

কানাডার মন্ট্রিলে ১৩তম এয়ার ন্যাভিগেশন সম্মেলনে পাওয়া ‘আইসিএও কাউন্সিল প্রেসিডেন্ট সার্টিফিকেট’ প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর করেছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী এ কে এম শাহজাহান কামাল। এ ছাড়া গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী মোশাররফ হোসেন পিপিপি প্রদত্ত ‘পিপিপি অ্যাওয়ার্ড- ২০১৮’ প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর করেন।

মন্ত্রিপরিষদ সচিব জানান, গত জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত ১০টি মন্ত্রিসভা বৈঠকে ৮৩টি সিদ্ধান্ত হয়। এর মধ্যে বাস্তবায়ন হয়েছে ৬০টির, ২৩টি সিদ্ধান্ত বাস্তবায়নাধীন। সিদ্ধান্ত বাস্তবায়নের হার ৭২.২৯ শতাংশ। গত বছরের জুলাই থেকে সেপ্টেম্বর মাসে ৯টি মন্ত্রিসভা বৈঠক হয়েছে জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ওই সময়ে সিদ্ধান্ত হয় ৮০টি, যার মধ্যে বাস্তবায়িত হয়েছে ৫৯টি। আর ২১টি সিদ্ধান্ত বাস্তবায়নাধীন। বাস্তবায়নের হার ছিল ৭৩.৭৫ শতাংশ।

শফিউল জানান, এ বছরের জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত মন্ত্রিসভা বৈঠকে তিনটি চুক্তি বা সমঝোতা স্মারক (এমওইউ), তিনটি নীতি বা কর্মকৌশল অনুমোদিত হয়েছে। আর সংসদে পাস হয়েছে ২৯টি আইন। আর ২০১৭ সালের জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত মন্ত্রিসভা বৈঠকে সাতটি চুক্তি বা সমঝোতা স্মারক (এমওইউ) অনুমোদিত হয়েছিল। ওই সময়ে সংসদে ছয়টি আইন পাস হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close