নিজস্ব প্রতিবেদক

  ৩০ অক্টোবর, ২০১৮

রায় প্রত্যাখ্যান বিক্ষোভ ঘোষণা বিএনপির

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সাজার রায়কে ফরমায়েশি উল্লেখ করে তা প্রত্যাখ্যান করেছে বিএনপি। এ রায়ের প্রতিবাদে আজ মঙ্গলবার দেশের সব জেলা সদর ও মহানগরে বিক্ষোভ করার ঘোষণা দিয়েছে দলটি। গতকাল সোমবার নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে রায়-পরবর্তী সংবাদ সম্মেলনে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর রায় প্রত্যাখ্যান করে বক্তব্য দেন।

এদিকে রায়কে ‘একতরফা’ বলে আখ্যায়িত করেছেন খালেদা জিয়ার আইনজীবী মো. সানাউল্লাহ্ মিয়া। তিনি বলেছেন, এগুলো সব একতরফা রায়। এই রায়ের বিষয়ে কী করবে, না করবে সে বিষয়ে সিনিয়র আইনজীবীরা সিদ্ধান্ত নেবেন।

তিনি আরো বলেন, ‘এটা (জিয়া চ্যারিটেবল ট্রাস্ট) প্রাইভেট ট্রাস্ট। এখানে সরকারের কোনো টাকা নেই, এটা মামলাই হয় না। জোর করে সাজা দেওয়া হয়েছে। সরকারের হস্তক্ষেপের কারণে এই সাজা। এর বাইরে এ মুহূর্তে আমরা কিছু বলতে পারব না।’

এই সাজার বিষয়ে আপিল করা হবে কি না জানতে চাইলে খালেদা জিয়ার এই আইনজীবী বলেন, ‘সেটা এ মুহূর্তে বলতে পারব না। রায় পাইনি এখনো। রায় পাওয়ার পর এ বিষয়ে সিনিয়র আইনজীবীরা সিদ্ধান্ত নেবেন।’

মির্জা ফখরুল ইসলাম বলেন, ‘শুধু রাজনৈতিক প্রতিহিংসার কারণে এবং খালেদা জিয়াকে রাজনীতি থেকে ও আগামী নির্বাচন থেকে দূরে সরিয়ে রাখতে বেআইনিভাবে সাজা দেওয়া হয়েছে। খালেদা জিয়া ন্যায়বিচার থেকে বঞ্চিত হয়েছেন। এটা সম্পূর্ণ ফরমায়েশি রায়। তিনি অভিযোগ করেন, সরকার যা বলছে আদালতের রায়ে তার প্রতিফলিত হয়েছে। আমরা রায় প্রত্যাখ্যান করছি।’

ফখরুল ইসলাম বলেন, ‘আপনারা অবগত হয়েছেন যে, সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে আরেকটি ‘মিথ্যা’ মামলায় জড়িয়ে সাজা দেওয়া হয়েছে। এ মামলায় বিচারকাজ একেবারে একতরফাভাবে চলেছে। তিনি অসুস্থ হওয়ায় আদালতে আসতে পারেননি। এ কারণে কারাগারে তার জন্য আদালত স্থাপন করা হয়। তারপর তার চিকিৎসার ব্যবস্থা না করেই বিচারকাজ চালানো হয়। এখনো তিনি হাসপাতালে আছেন। অসুস্থ অবস্থায়, হাসপাতালে থাকা অবস্থায় কারো বিরুদ্ধে কোনো রায় দেওয়া আইনবিরোধী।

মহাসচিব মির্জা ফখরুল বলেন, জনগণের ম্যান্ডেটবিহীন সরকার সম্পূর্ণ বেআইনিভাবে টিকে আছে। তারা আরেকটি অবৈধ ও একতরফা নির্বাচন করতে চায়। তাই খালেদা জিয়াকে রাজনীতি থেকে দূরে রাখতে এই রায় দেওয়া হয়েছে। এই সরকার অত্যন্ত সচেতন ও পরিকল্পিতভাবে গণতন্ত্র ধ্বংস করছে। মামলা দিয়ে হাজার হাজার নেতাকর্মীকে গ্রেফতার করে বিরোধীদের রাজনীতি থেকে দূরে রাখছে।

এদিকে, সংবাদ সম্মেলনে কর্মসূচি ঘোষণার পরপরই নয়াপল্টনে বিএনপি কার্যালয়ের সামনে ঝটিকা মিছিল বের করেন মহানগর বিএনপির নেতাকর্মীরা।

অন্যদের মধ্যে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়, জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, কেন্দ্রীয় নেতা আবুল কালাম আজাদ সিদ্দিকী, তাইফুল ইসলাম টিপু, বেলাল আহমেদ, মুনির হোসেন, শাহিন শওকত, আবদুল আউয়াল মিন্টু সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close