নিজস্ব প্রতিবেদক

  ২৩ অক্টোবর, ২০১৮

এক বছরে গ্রামীণফোনের কল ড্রপ ১০৩ কোটি ৪৩ লাখ বার!

গ্রামীণফোনের কল ড্রপ নিয়ে সংসদে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের ক্ষোভ প্রকাশের পরদিনই কল ড্রপের বার্ষিক প্রতিবেদন প্রকাশ করল বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি। গতকাল সোমবার প্রকাশিত বার্ষিক প্রতিবেদনে দেখা যায়, কল ড্রপে শীর্ষ অবস্থানে রয়েছে গ্রাহক সংখ্যায় শীর্ষে থাকা গ্রামীণফোন। গত এক বছরে ১০৩ কোটি ৪৩ লাখ বার কল ড্রপ হয়েছে অপারেটরটির।

২০১৭ সালে সেপ্টেম্বর থেকে চলতি বছরের সেপ্টেম্বর মাস পর্যন্ত বিটিআরসির প্রতিবেদনে বলা হয়, গ্রাহক সংখ্যায় দ্বিতীয় অবস্থানে থাকা রবির কল ড্রপ হয় ৭৬ কোটি ১৮ লাখ বার। সক্রিয় সংযোগ বিবেচনায় গ্রামীণফোনের রয়েছে সাত কোটি সাত লাখ সংযোগ আর রবির চার কোটি ৬১ লাখ সংযোগ। অবশ্য গ্রাহক সংখ্যার তুলনায় জিপি-রবির কল ড্রপে খুব একটা পার্থক্য নেই। প্রতিবেদনে দেখা যায়, বাংলালিংকের কল ড্রপ হয়েছে ৩৬ কোটি ৫৪ লাখ আর টেলিটকের আনুমানিক ছয় কোটি। যেখানে বাংলালিংকের সংযোগ তিন কোটি ৩৪ লাখ এবং সরকারি মোবাইল অপারেটর টেলিটকের রয়েছে ৩৮ লাখ ৭৩ হাজার সংযোগ।

এদিকে, বিটিআরসির নিয়ম অনুযায়ী প্রতিটি কল ড্রপের জন্য গ্রাহককে এক মিনিট টকটাইম ফেরত দিতে হবে। তবে প্রতিবেদনে দেখা যায়, অপারেটরগুলো সে নিয়ম মানেনি। গ্রামীণফোনের ১০৩ কোটি ৪৩ লাখ বার কল ড্রপ হলেও গ্রাহকরা রিটার্ন কল মিনিট ফেরত পেয়েছে মাত্র ১০ কোটি ৩০ লাখ। আর রবির কল ড্রপ ৭৬ কোটি ১৮ লাখ বার হলেও গ্রাহকরা রিটার্ন কল মিনিট ফেরত পেয়েছেন ছয় কোটি ৮২ লাখ মিনিট। আর বাংলালিংক গ্রাহকরা ফেরত পেয়েছেন ৪ কোটি ৯৪ লাখ মিনিট।

এদিকে, গত রোববার সংসদে গ্রামীণফোনের সেবা নিয়ে ক্ষোভ প্রকাশ করে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, বেসরকারি খাতে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই গ্রামীণফোনের অনুমতি দিয়েছিলেন। ড. ইউনূসকে এ গ্রামীণ টেলিফোনের অনুমতি দেওয়া হয়েছিল। কথা ছিল এর একটি লভ্যাংশ সাধারণ মানুষকে দেওয়া হবে। কিন্তু, আমরা যারা গ্রামীণফোন ব্যবহার করি, তারা জানি এক-একটি কলে তিন থেকে পাঁচবার কল ড্রপ হয়। এ ব্যাপারে আমরা গ্রামীণফোন কর্তৃপক্ষকে অনুরোধ করেছি। এরপর তিনি বিষয়টি খতিয়ে দেখতে টেলিযোগাযোগমন্ত্রীর কাছে আহ্বান জানান। এর পরদিনই অর্থাৎ গতকাল মোবাইল অপারেটরগুলোর কল ড্রপের বার্ষিক প্রতিবেদন প্রকাশ করল বিটিআরসি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close