নিজস্ব প্রতিবেদক

  ২২ অক্টোবর, ২০১৮

১ নভেম্বর সময় দিল বঙ্গভবন

রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতের পর তফসিল

ইসি সচিব

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সাক্ষাতের পর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে বলে জানিয়েছেন ইসি সচিব হেলালুদ্দীন আহমদ। গতকাল রোববার নির্বাচন কমিশনের (ইসি) ৩৭তম কমিশন সভা শেষে সচিব সাংবাদিকদের এ কথা বলেন। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদার সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে মাহবুব তালুকদার ছাড়া অন্য তিন নির্বাচন কমিশনার উপস্থিত ছিলেন। বিকেল ৩টায় রাজধানীর আগারগাঁও নির্বাচন ভবনে অনুষ্ঠিত ইসির কমিশন সভা।

প্রসঙ্গত, আগামী ২৮ থেকে ৩০ অক্টোবরের মধ্যে যেকোনো একদিন প্রেসিডেন্টের সঙ্গে দেখা করা জন্য সময় চাওয়া হয়েছে কমিশনের পক্ষ থেকে। সচিব বলেন, রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ চেয়ে চিঠি দেওয়া হয়েছে, এখনো তিনি সময় দেননি। মহামান্যের অনুমতি নিয়ে তফসিল ঘোষণা করব। এরপর আরেকটি সভা হবে। সেই সভায় তফসিল নিয়ে আলোচনা হবে।

উল্লেখ্য, আগামী ১ নভেম্বর রাষ্ট্রপতির সঙ্গে ইসির সাক্ষাতের সময় নির্ধারণ হয়েছে বলে ইসির একটি সূত্র জানিয়েছে। ওই দিন বিকেল ৪টায় এ সভা হওয়ার কথা রয়েছে।

হেলালুদ্দীন আহমদ বলেন, কমিশন সভায় শুধু আচরণ বিধিমালা সংশোধনের বিষয়ে মাত্র দুটি প্রস্তাব অনুমোদন হয়েছে। বর্তমানে যে আচরণ বিধিমালা আছে সেটি ২০০৮ সালের সর্বশেষ প্রণয়ন করা হয়েছিল। দুটি বিষয়ের মধ্যে একটি হলো ৯ এর (ক) এ জীবন্ত প্রাণী ব্যবহার করা যাবে না।

সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, প্রতীক হিসেবে জীবন্ত ব্যবহার করা যাবে না। ওয়াইল্ড লাইভ রিজারভেশন ১৯১২ এবং যারা পরিবেশ বাদি তাদের আবেদনের প্রেক্ষিতে এবং আইনে প্রতি শ্রদ্ধা রেখে এই ধারা সংযোজন করা হয়েছে। আরেকটি সংযোজন করা হয়েছে পোস্টারের মধ্যে আগে ছিল কাগজ, কাপড়, ডিজিটাল ডিসপ্লে বা ইলেকট্রনিক মাধ্যমসহ যেকোনো প্রচারপত্র। এখানে শুধু মাত্র কাপড় শব্দটি বাদ দেওয়া হয়েছে। এই দুটি বিষয় নির্বাচন আচরণ বিধিমালাতে সংযোজন করা হয়েছে।

এক প্রশ্নের জবাবে সচিব বলেন, ডিজিটাল ডিসপ্লে থাকবে। পর্যবেক্ষক নীতিমালা আরো পরীক্ষা করা হবে বলে সচিব জানান। এক প্রশ্নের জাবাবে সচিব বলেন, অনলাইনে মনোনয়নপত্র দাখিলের বিষয় আরপিও সংশোধন কারার জন্য পাঠানো হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close