নিজস্ব প্রতিবেদক

  ১৯ অক্টোবর, ২০১৮

কূটনীতিকদের কাছে লক্ষ্য তুলে ধরল ঐক্যফ্রন্ট

একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে সুষ্ঠু ও অবাধ নির্বাচনের দাবিতে সরকারকে দেওয়া ৭ দফা দাবি ও ১১ লক্ষ্য কূটনীতিকদের কাছে তুলে ধরেছে জাতীয় ঐক্যফ্রন্ট। গতকাল বৃহস্পতিবার বিকেলে রাজধানীর হোটেল লেকশোরে ঢাকায় নিযুক্ত বিদেশি কূটনীতিকদের সঙ্গে বৈঠকে ঐক্যফ্রন্ট নেতারা তাদের দাবি তুলে ধরেন। প্রায় সোয়া এক ঘণ্টার বৈঠক শেষে কূটনীতিকরা বেরিয়ে যান। এর আগে সূচনা বক্তব্য দেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। পরে ড. কামাল হোসেন কূটনীতিকদের ব্রিফ করেন। বৈঠকে জাতীয় ঐক্যফ্রন্টের দাবি ও লক্ষ্য তুলে ধরা হয়েছে। বৈঠকে অংশগ্রহণকারী গণফোরামের এক নেতা জানান, বৈঠকের একপর্যায়ে ইউরোপের একটি দেশের রাষ্ট্রদূত ড. কামাল হোসেনের কাছে জানতে চান, জামায়াতের বিষয়ের ঐক্যফ্রন্টের অবস্থান কী।

জবাবে ড. কামাল হোসেন বলেন, জামায়াতের বিষয়ে ইতোমধ্যে গণমাধ্যমে এসেছে। এ ব্যাপারে আমাদের অবস্থান অত্যন্ত পরিষ্কার। স্বাধীনতাবিরোধী ও সাম্প্রদায়িক কোনো শক্তির স্থান নেই আমাদের জোটে। এ বিষয়ে আমরা নতুন করে কিছু বলতে চাই না।

আরেকজন রাষ্ট্রদূত জানতে চান, ঐক্যফ্রন্ট ক্ষমতায় গেলে প্রধানমন্ত্রী কে হবেন, জবাবে ড. কামাল বলেছেন, এ বিষয়ে এখনই আমরা কিছু ভাবছি না। প্রথম শর্ত হচ্ছে একটি অবাধ, নিরপেক্ষ ও সুষ্ঠু নির্বাচনের ব্যবস্থা করা। আর সংসদীয় গণতন্ত্রের নিয়ম অনুযায়ী প্রধানমন্ত্রী নির্বাচন করা হবে।

বৈঠকে কানাডা, জার্মানি, ফ্রান্স, জাপান, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, নরওয়ে, সুইজারল্যান্ড, ইউরোপীয় ইউনিয়ন, চীন, কাতার, ভিয়েতনাম, কোরিয়া, পাকিস্তান, সৌদি আরব, তুরস্কসহ প্রায় ২৫টিরও বেশি দেশের রাষ্ট্রদূত/হাইকমিশনার ও তাদের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। তবে ভারতের হাইকমিশনার বৈঠকে অংশ নেননি।

বৈঠকে ছিলেন ঐক্যফ্রন্টের আহ্বায়ক ড. কামাল হোসেন, ব্যারিস্টার মঈনুল হোসেন, বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ দলের স্থায়ী কমিটির সদস্যরা, গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী, জাতীয় সমাজতান্ত্রিক দল- জেএসডি সভাপতি আ স ম আবদুর রব, সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন, নাগরিক ঐক্যের মাহমুদুর রহমান মান্না, জাতীয় ঐক্য প্রক্রিয়ার সুলতান মোহাম্মদ মনসুর, গণফোরামের সুব্রত রায় চৌধুরী, মোস্তফা মন্টু প্রমুখ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close