আন্তর্জাতিক ডেস্ক

  ১৪ অক্টোবর, ২০১৮

আকাশে যাত্রী সুরক্ষা

ভারতের চেয়ে এগিয়ে রয়েছে বাংলাদেশ

আকাশে যাত্রী সুরক্ষায় ভারত থেকে এগিয়ে রয়েছে বাংলাদেশ। আন্তর্জাতিক বিমান পরিবহনের নিয়ন্ত্রক সংগঠন আইকাও (ইন্টারন্যাশনাল সিভিল এভিয়েশন অর্গানাইজেশন)-এর ২০১৭ সালে করা শেষ অডিট রিপোর্টে এসব তথ্য জানানো হয়েছে। খবর আনন্দবাজার পত্রিকা।

যে আটটি মাপকাঠির ভিত্তিতে সুরক্ষার বিষয়টি যাচাই করা হয়, তার মধ্যে পাঁচটিতে ভারতের প্রাপ্ত নম্বর আন্তর্জাতিক গড়ের তুলনায় কম। আর বাংলাদেশ সাতটি মাপকাঠিতেই আন্তর্জাতিক গড় থেকে এগিয়ে। গত সেপ্টেম্বরে আকাশে জেট এয়ারওয়েজের মুম্বাই-জয়পুর বিমানের ভেতরে কেবিনের বায়ুচাপ ঠিক না থাকায় যাত্রীদের অনেকেই অসুস্থ হয়ে পড়েন।

তারপরেই একটি ইংরেজি দৈনিকে প্রকাশিত হয় এই অডিট রিপোর্ট। প্রসঙ্গটা আবার সামনে আসে গত শুক্রবার। কারণ, বৃহস্পতিবার রাতে ওড়ার মুখে তিরুচিরাপল্লি বিমানবন্দরের পাঁচিলে ধাক্কা মেরে এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস বিমানের ক্ষতি হয়।

গত শুক্রবার ভারতের বিমানমন্ত্রী সুরেশ প্রভু জানান, দেশের সমস্ত বিমান সংস্থা যাত্রী সুরক্ষার দিকগুলো ঠিকমতো পালন করছে কি না, তার নিয়মিত রিপোর্ট চেয়ে পাঠানো হচ্ছে। আইকাও জানিয়েছে, যে পাঁচ মাপকাঠিতে আন্তর্জাতিক গড়ের থেকেও কম নম্বর পেয়েছে ভারত, তার মধ্যে অন্যতম দুর্ঘটনা-সংক্রান্ত তদন্তও। যার অর্থ, কতটা পেশাদারিত্ব নিয়ে তদন্ত করা হয়েছে, তা-ও খতিয়ে দেখা হয়েছে সেই অডিটে। ফলে, প্রশ্নের মুখে তদন্তের দায়িত্বে থাকা ডিজিসিএ-ও। এ ছাড়া, আইন প্রণয়ন, সংস্থার পেশাদারিত্ব, লাইসেন্স ব্যবস্থা, বিমানবন্দর-সংক্রান্ত মাপকাঠিতেও আন্তর্জাতিক গড় থেকে পিছিয়ে ভারত।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close