সিনেটে অনুমোদন

ঢাকায় নতুন মার্কিন রাষ্ট্রদূত মিলার

প্রকাশ : ১৪ অক্টোবর ২০১৮, ০০:০০

কূটনৈতিক প্রতিবেদক

বাংলাদেশে নিযুক্ত পরবর্তী মার্কিন রাষ্ট্রদূত হিসেবে আর্ল রবার্ট মিলারের নিয়োগ নিশ্চিত করেছে যুক্তরাষ্ট্রের সিনেট। গতকাল শনিবার ঢাকার মার্কিন দূতাবাস থেকে এ তথ্য জানানো হয়েছে।

দূতাবাস জানিয়েছে, ঢাকায় মার্কিন রাষ্ট্রদূত হিসেবে সিনেটের অনুমোদন পেয়েছেন রবার্ট মিলার। তবে বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের কাছে পরিচয়পত্র পেশের আগে রাষ্ট্রদূত হিসেবে মিলারকে আনুষ্ঠানিকভাবে শপথ নিতে হবে।

প্রসঙ্গত, মার্কিন যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রদূত হিসেবে এরই মধ্যে রবার্ট মিলারের নাম ঘোষণা দিয়েছিলেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

বর্তমানে মিলার আফ্রিকার দেশ বতসোয়ানায় যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করছেন। যুক্তরাষ্ট্র সরকারের হয়ে ওয়াশিংটন, সান ফ্রান্সিসকো, মিয়ামি ও বোস্টনে কাজ করেছেন তিনি। এছাড়াও মিলার ভারত, ইরাক, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া ও এল সালভেদরের মার্কিন দূতাবাসে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন।

সাড়ে ৩ বছর ধরে বাংলাদেশে মার্কিন দূতাবাসের দায়িত্ব পালন করে আসছিলেন রাষ্ট্রদূত মার্শা স্টিফেন্স ব্লুম বার্নিকাট। মিলার তার স্থলাভিষিক্ত হবেন।

মার্কিন মেরিন কোরের সাবেক কর্মকর্তা মিলার পররাষ্ট্র দফতরের হয়ে কাজ করে আসছেন ১৯৮৭ সাল থেকে। আর ২০১৪ সাল থেকে তিনি আফ্রিকার দেশ বতসোয়ানায় রাষ্ট্রদূতের পালন করে আসছেন।

রাষ্ট্রদূতের দায়িত্ব পাওয়ার আগে মিলার ২০১১ থেকে ২০১৪ সাল পর্যন্ত দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে যুক্তরাষ্ট্রের কনসাল জেনারেলের দায়িত্ব পালন করেন।

এছাড়া নয়াদিল্লি, বাগদাদ ও জাকার্তায় মার্কিন দূতাবাসে আঞ্চলিক নিরাপত্তা কর্মকর্তা হিসেবেও তিনি কাজ করেছেন। মিশিগান বিশ্ববিদ্যালয়ে লেখাপড়া করার পর মিলার যোগ দেন যুক্তরাষ্ট্রের মেরিন কোরে। ১৯৮১ থেকে ১৯৮৪ সাল পর্যন্ত তিনি মেরিন কোরে এবং ১৯৮৫ থেকে ১৯৯২ পর্যন্ত মেরিন কোর রিজার্ভে অফিসার পদে ছিলেন।

 

"