কর্ম-বসবাসে সেরা সিঙ্গাপুর, আয়ে সুইজারল্যান্ড

প্রকাশ : ১২ অক্টোবর ২০১৮, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

উন্নত জীবনযাপনের জন্য অনেকেই বিদেশে পাড়ি দেন। তবে দেশভেদে থাকে ভিন্ন সুযোগ-সুবিধা। এসব বিবেচনায় বসবাস ও কাজের জন্য বিশ্বের সেরা দেশ দক্ষিণ-পূর্ব এশিয়ার সিঙ্গাপুর। অন্যদিকে আয়ের দিক থেকে সেরা দেশের তালিকায় শীর্ষে উঠে এসেছে ইউরোপের দেশ সুইজারল্যান্ডের নাম। চলতি বছর লন্ডনভিত্তিক আর্থিক প্রতিষ্ঠান দ্য হংকং অ্যান্ড সাংহাই ব্যাংকিং করপোরেশনের (এইচএসবিসি) চালানো এক জরিপে এ তথ্য উঠে এসছে। গত বৃহস্পতিবার মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গের এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়। এইচএসবিসির বার্ষিক এ প্রতিবেদনে বলা হয়, বসবাসের ও কাজের জন্য বিশ্বের সেরা দেশ হিসেবে শীর্ষে অবস্থান করছে দ্বীপ-নগররাষ্ট্র সিঙ্গাপুর। আয়তনে ছোট এ দেশটির পরেই তালিকায় রয়েছে নিউজিল্যান্ড, জার্মানি ও কানাডার নাম। বসবাসের ও কাজের জন্য বিশ্বের সেরা দেশ হিসেবে শীর্ষে অবস্থান করছে দ্বীপ-নগররাষ্ট্র সিঙ্গাপুর। অন্যদিকে আয়ের দিক থেকে শীর্ষে অবস্থান করছে ইউরোপের দেশ সুইজারল্যান্ড। দেশটিতে কর্মীদের বার্ষিক গড় আয় ২১ হাজার ডলার। এরপরই শীর্ষ আয়ের দিক থেকে অবস্থান করছে যুক্তরাষ্ট্র, হংকং ও চীন। অবশ্য আয়ের দিক থেকে পাঁচে অবস্থান করছে সিঙ্গাপুর।

এইচএসবিসির প্রতিবেদনে বলা হয়, বিশ্বের ছোট দেশগুলোর একটি হয়েও সিঙ্গাপুরে প্রবাসীরা বিকাশের জন্য সব রকম সুযোগ পায়। বসবাস ও কাজের জন্য শীর্ষ তালিকার সপ্তমে অবস্থান করছে স্ক্যান্ডেনেভিয়ান রাষ্ট্র সুইডেন। লিঙ্গ সমতার দিক থেকে দেশটি বিশ্বে শীর্ষে অবস্থান করছে।

প্রতিবেদনে বলা হয়, সুইজারল্যান্ডে প্রবাসীদের বার্ষিক গড় আয় ২ লাখ মার্কিন ডলারের বেশি। যা বৈশ্বিক গড় আয়ের তুলনায় দ্বিগুণ।

 

"