আদালত প্রতিবেদক

  ১১ অক্টোবর, ২০১৮

অ্যাটর্নি জেনারেলের মন্তব্য

বিচার বিভাগের ইতিহাসে এটি বড় সার্থকতা

রায়ের পর অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেছেন, বাংলাদেশের বিচারের ইতিহাসে আজকে একটি মাইলফলক সূচিত হলো। এ রায় বাংলাদেশের ইতিহাসে ও বিচার বিভাগের ইতিহাসে একটি বড় সার্থকতা। গতকাল বুধবার সুপ্রিম কোর্টে নিজ কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এই প্রতিক্রিয়া জানান। মাহবুবে আলম বলেন, এই মামলাটিকে নষ্ট করে দেওয়ার জন্য নানা ধরনের ষড়যন্ত্র করা হয়েছিল। জজমিয়া নামের এক নিরপরাধ লোককে সাজানো হয়েছিল আসামি। সে পর্যায় থেকে মামলাটি আলোর মুখ দেখেছে এবং অপরাধীরা সাজা পেয়েছে। এটা বাংলাদেশের ইতিহাসে ও বিচার বিভাগের ইতিহাসে একটি বড় সার্থকতা।

তিনি বলেন, আমাদের উপমহাদেশে জালিয়াওয়ালাবাগে এ ধরনের হত্যাকা- হয়েছিল। মানুষকে আবদ্ধ রেখে গুলি করা হয়েছিল। এটা (২১ আগস্ট গ্রেনেড হামলা) অনেকটা সে রকমই। একটা জায়গায় বক্তৃতা হচ্ছিল, এর চারদিক থেকে গ্রেনেড নিক্ষেপ করা হলো। কোনোভাবেই বলা যাবে না, এটা সাধারণ সন্ত্রাসীদের কাজ।

তিনি আরো বলেন, এটা অবশ্যই রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত এবং রাজনৈতিক উদ্দেশ্যেই শেখ হাসিনাকে ও তার দলের অন্যান্য নেতাকর্মীকে নিশ্চিহ্ন করে দেওয়ার জন্যই এ ষড়যন্ত্র করা হয়েছিল এবং হত্যাকা- পরিচালনা করা হয়েছিল।

রায়ে স্বস্তি প্রকাশ করে মাহবুবে আলম বলেন, বিচার যেটা হয়েছে, তাতে প্রাথমিকভাবে আমি স্বস্তি অনুভব করছি। তবে রায় দেখার পর যদি মনে করি, কোনো আসামির ফাঁসি হওয়া উচিত ছিল, কিন্তু তাকে ফাঁসি দেওয়া হয়নি, সে ক্ষেত্রে আমরা আপিল করব।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close