ঐক্যের প্রক্রিয়ায় পেশাজীবীরাও

প্রকাশ : ২৫ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

ঐক্য ‘জাতীয় ঐক্য’ নামে রাজনৈতিক জোটের আত্মপ্রকাশের পর এবার শুরু হয়েছে পেশাজীবীদের ঐক্য গঠনের প্রক্রিয়া। সংশ্লিষ্টদের দাবি, এই ঐক্য গঠনের কাজ শেষ পর্যায়ে রয়েছে। এছাড়া সুপ্রিম কোর্টের সমমনা আইনজীবীদের নিয়েও আরেকটি ঐক্য গড়ে তোলার কাজ চলছে।

গণফোরামের সভাপতি ড. কামাল হোসেনের নেতৃত্বাধীন জাতীয় ঐক্যে যোগ দিয়েছেন বিএনপি, যুক্তফ্রন্ট, খেলাফত মজলিস, জমিয়তে উলামায়ে ইসলাম, গণসংহতি আন্দোলনসহ বিভিন্ন দলের নেতাকর্মীরা। তবে এর ব্যাপকতা তৈরির লক্ষ্যে সব পেশাজীবী ও আইনজীবীদের নিয়ে ঐক্য গড়ে তুলতে চান গণফোরামের শীর্ষস্থানীয় নেতারা। সে লক্ষ্য পূরণে নতুন ঐক্য গঠনের কার্যক্রম তারা অনেকটাই গুছিয়ে এনেছেন।

সুপ্রিম কোর্টের কয়েকজন আইনজীবীর সঙ্গে কথা বলে জানা গেছে, আগামী ২৬ সেপ্টেম্বর দুপুর ৩টায় রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে সব পেশার লোকদের নিয়ে একটি মতবিনিময় সভা ডাকা হচ্ছে। সেখানে সমমনা পেশাজীবীদের নিয়ে নতুন একটি ঐক্য গড়ে তোলার আহ্বান জানানো হবে। ওই অনুষ্ঠানে ঐক্য প্রক্রিয়ার আহ্বায়ক ড. কামাল হোসেন সভাপতিত্ব করবেন।

সভার সত্যতা নিশ্চিত করে গণতান্ত্রিক আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট সুব্রত চৌধুরী জানান, পেশাজীবীদের সঙ্গে নিয়ে ঐক্যের ঘোষণা আসতে পারে। তবে ওইদিন এ ঘোষণা না হলেও নতুন ঐক্য গঠনের বিষয়টি সেদিন দৃশ্যমান হবে।

এদিকে, সমমনা আইনজীবীদের নিয়ে আরেকটি ঐক্য গড়ে তোলার বিষয়ে বিএনপির ভাইস চেয়ারম্যান ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন বলেন, ‘সুপ্রিম কোর্টের আইনজীবীদের নিয়ে একটি ঐক্য গঠনের প্রক্রিয়া চলছে। যেসব আইনজীবী আমাদের সঙ্গে সম্পৃক্ত হতে চান তাদের জন্য আমাদের দ্বারউন্মুক্ত থাকবে। আগে থেকেই এ বিষয়ে আমাদের একটি ঐক্য পরিষদ ছিল। সেটার আহ্বায়ক আমি। আইনজীবীদের নিয়ে ঐক্য গঠনের বিষয়ে সর্বোচ্চ পর্যায়ে কথা হয়েছে। সেখান থেকেই আমাকে দায়িত্ব দেওয়া হয়েছে এবং আমি সে দায়িত্ব পালন করছি।’

কাদের নিয়ে এই ঐক্য গঠিত হচ্ছে জানতে চাইলে জয়নুল আবেদীন বলেন, ‘আমরা মঙ্গলবার (আজ) দুপুরে একটি সভা ডেকেছি।’ তবে ওই সভায় কে কে উপস্থিত থাকবেন সে বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি তিনি।

সুপ্রিম কোর্টে আইনজীবীদের ঐক্য গঠনের বিষয়ে সুব্রত চৌধুরী বলেন, পেশাজীবীদের নিয়ে বুধবারের সভার পর আইনজীবীদের নিয়ে একটি ঐক্য হবে। তবে সে ঐক্য শুধুমাত্র সুপ্রিম কোর্টের মধ্যে হবে। এ নিয়ে আলোচনা চলছে।’

"