বড়পুকুরিয়ায় এক ইউনিটে উৎপাদন শুরু

প্রকাশ : ১৫ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০

পার্বতীপুর (দিনাজপুর) প্রতিনিধি

প্রায় ৩ মাস বন্ধ থাকার পর দিনাজপুরের পার্বতীপুর বড়পুকুরিয়া ৫২৫ মেগাওয়াট তাপ বিদ্যুৎকেন্দ্রে গত বৃহস্পতিবার ভোর রাত ৩টা থেকে বিদ্যুৎ উৎপাদন শুরু হয়েছে। নির্ধারিত তারিখের একদিন আগে কেন্দ্রটি উৎপাদনে যাওয়ায় এতদাঞ্চলের মানুষের মনে স্বস্তি ফিরে এসেছে।

বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎকেন্দ্রের প্রধান প্রকৌশলী চিফ ইঞ্জিনিয়ার আবদুল হাকিম সরকার জানান- বড়পুকুরিয়া খনি থেকে গত কয়েকদিনে প্রায় ৮ হাজার মেট্রিক টন কয়লার সরবরাহ পাওয়া গেছে। তা দিয়ে বিদ্যুৎকেন্দ্রের তিনটি ইউনিটের মধ্যে ২৭৫ মেগাওয়াট ক্ষমতার ৩ নম্বর ইউনিটটি চালু করে জাতীয় গ্রিডে বিদ্যুৎ সরবরাহ করা হচ্ছে। ৩ নম্বর ইউনিটটি পুরোদমে উৎপাদনে গেলে প্রতিদিন প্রায় আড়াই হাজার টন কয়লার প্রয়োজন হবে।

বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এমডি মো. ফজলুর রহমান জানান, গত ৭ আগস্ট রাত থেকে খনির নতুন ১৩১৪ নম্বর কোল ফেজ হতে কয়লা উত্তোলন শুরু হয়েছে এবং ৮ হাজার ৩৬২ দশমিক ৭৫ মেট্রিক টন কয়লা উত্তোলন হয়েছে। প্রতিদিনের উত্তোলিত কয়লা প্রতিদিনই বিদ্যুৎকেন্দ্রের সরবরাহ করা হচ্ছে। তিনি আরো জানান, বর্তমানে প্রতিদিন ১ হাজার ২০০ টন থেকে ২ হাজার টন পর্যন্ত কয়লা উত্তোলন করা হচ্ছে। কিছুদিনের মধ্যে উত্তোলিত কয়লার পরিমাণ দাঁড়াবে প্রতিদিন ৪ থেকে ৫ হাজার টন।

বড়পুকুরিয়া কয়লাভিত্তিক তাপ বিদ্যুৎকেন্দ্রটি স্থাপন করা হয় উত্তরের ৮ জেলার বিদ্যুৎ চাহিদা মেটাতে। কেন্দ্রটিতে ২৭৫ মেগাওয়াট ক্ষমতার একটি এবং ১২৫ মেগাওয়াট করে দুটি ইউনিট রয়েছে।

উল্লেখ্য, খনির ১৩১৪ ফেজ নির্মাণে বড় পুকুরিয়া থেকে কয়লা উত্তোলন ১৬ জুন বন্ধ হয়ে যায়।

"