ড. কামাল-বি. চৌধুরীর ঐক্যের ঘোষণা আজ

প্রকাশ : ১৫ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

অনেক জল্পনা-কল্পনার পর অবশেষে ঘোষণা হচ্ছে বৃহত্তর জাতীয় ঐক্যের। গণফোরাম সভাপতি ড. কামাল হোসেনের ডাকে সাড়া দিয়ে তার নাম দেওয়া ‘বৃহত্তর জাতীয় ঐক্য’। যোগ দিচ্ছেন ড. এ কিউ এম বদরুদ্দোজা চৌধরীর নেতৃত্বাধীন তিন দলীয় যুক্তফ্রন্ট।

আজ শনিবার সকালে কেন্দ্রীয় শহীদ মিনার থেকে কর্মসূচি ঘোষণার মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করবে বৃহত্তর জাতীয় ঐক্য। এতে যুক্তফ্রন্টের দেওয়া ৯ দফা এবং জাতীয় ঐক্য প্রক্রিয়ার সাত দফার সমন্বয়ে একটি অভিন্ন কর্মসূচি প্রণয়নের কথা রয়েছে। বিএনপিসহ সমমনা আরো কিছু এই প্রক্রিয়া যুক্ত হওয়ার কথাও জোর আলোচনায় আছে। শহীদ মিনারে আজকের কর্মসূচির ঘোষণার সময় বিএনপির কোনো নেতা উপস্থিত থাকবেন কিনা, তা জানা না গেলেও বিএনপির পক্ষ থেকে সেখানে উপস্থিত থাকবেন ড. জাফরুল্লাহ চৌধরীসহ সুশীল সামজের বেশ কয়েকজন প্রতিনিধি। যারা ইতোমধ্যে বৃহত্তর ঐক্য প্রক্রিয়ার সঙ্গে থাকতে সম্মতি জানিয়েছেন। গত বৃহস্পতিবার জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রবের উত্তরার বাসায় বৈঠকের পর এক লিখিত সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এসব তথ্য জানান ঐক্যের নেতারা। লিখিত ওই সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, ‘আমরা যুক্তফ্রন্টের চেয়ারম্যান ডা. এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী ও জাতীয় ঐক্য প্রক্রিয়ার আহ্বায়ক ড. কামাল হোসেনের নেতৃত্বে আ স ম আবদুর রব ও মাহমুদুর রহমান মান্নাসহ বৃহত্তর জাতীয় ঐক্য গড়ে তোলার লক্ষ্যে কাজ করতে ঐকমত্যে পৌঁছেছি। গত শুক্রবার যুক্তফ্রন্টের ৯ দফা ও জাতীয় ঐক্য প্রক্রিয়ার ৭ দফা সমন্বিত করে একটি অভিন্ন কর্মসূচি প্রণয়ন করে আগামী শনিবার ১৫ সেপ্টেম্বর বেলা ১১ ঘটিকায় কেন্দ্রীয় শহীদ মিনারে ঘোষণা করা হবে এবং আগামী দিনের সম্পর্কে জাতির কাছে প্রতিশ্রুতি ব্যক্ত করা হবে।’

বৈঠকের শুরুতেই বৃহত্তর জাতীয় ঐক্যে যুক্তফ্রন্টের ঘোষণা-সংবলিত একটি লিখিত কপি সবার হাতে তুলে দেন আ স ম আবদুর রবের একান্ত সহকারী সাইফুল ইসলাম। বৈঠকে বিকল্পধারার প্রেসিডেন্ট সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী, মহাসচিব মেজর (অব.) আবদুল মান্নান, গণফোরাম সভাপতি বিশিষ্ট আইনজীবী ড. কামাল হোসেন, কার্যকরী সভাপতি সুব্রত রায় চৌধুরী, মোস্তফা আমিন, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, সমন্বয়ক শহীদুল্লাহ কায়সার, কেন্দ্রীয় নেতা ডা. জাহেদুর রহমান, জেএসডির সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন, দলের কেন্দ্রীয় নেতা আতাউল করিম ফারুক ও সিরাজ হোসেন, বিকল্পধারার যুগ্ম মহাসচিব মাহী বি. চৌধুরী উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, আ স ম আবদুর রবের বাসায় এর আগেও বেশ কয়েকবার বৈঠক করেছিলেন প্রস্তাবিত জাতীয় ঐক্যের নেতারা। ওই বৈঠকগুলোতে প্রবীণ এ জাতীয় নেতা ছাড়াও বামদলের নেতারাও উপস্থিত ছিলেন। তবে বামদলের নেতারা আপাতত এই ঐক্য প্রক্রিয়ার সঙ্গে যুক্ত হচ্ছেন না বলে জানিয়েছেন।

"