নিজস্ব প্রতিবেদক

  ১৩ সেপ্টেম্বর, ২০১৮

আনসার-ভিডিপি পাচ্ছে ৩০ হাজার শটগান

বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর (ভিডিপি) জন্য ১৪৭ কোটি ৪৮ লাখ টাকায় ৩০ হাজার শটগান (১২ বোর) এবং ৩০ লাখ কার্তুজ কিনছে সরকার। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে গতকাল বুধবার সচিবালয়ে সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এসব শটগান ও কার্তুজ কেনার প্রস্তাব অনুমোদন দেওয়া হয়।

মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান সাংবাদিকদের বলেন, আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর জন্য ৩০ হাজার শটগান এবং শটগানের ৩০ লাখ কার্তুজ মেশিন টুলস ফ্যাক্টরির মাধ্যমে সরাসরি পদ্ধতিতে কেনার প্রস্তাব অনুমোদন দিয়েছে ক্রয় কমিটি। ৩০ হাজার শটগান কিনতে খরচ হবে ১০৯ কোটি ৪ লাখ টাকা। আর ৩০ লাখ কার্তুজ কিনতে খরচ হচ্ছে ৩৮ কোটি ৪৪ লাখ টাকা। ইতালি, তুরস্ক ও যুক্তরাজ্যের তিনটি কোম্পানির কাছ থেকে মেশিন টুলস ফ্যাক্টরি এসব শটগান ও কার্তুজ সংগ্রহ করে দেবে বলে জানান মোস্তাফিজুর। এ ছাড়া বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের একটি প্রকল্পের আওতায় ৪১৯ কোটি ৮৪ লাখ টাকায় দুই লাখ চার হাজার ৯৯০টি খুঁটি কেনার প্রস্তাব অনুমোদন দিয়েছে ক্রয় কমিটি।

কনটেক কনস্ট্রাকশন লিমিটেড ১০৬ কোটি ৪৪ লাখ টাকায়, পোলস অ্যান্ড কংক্রিট লিমিটেড ১০৬ কোটি ৪০ লাখ টাকায়, ক্যাসেল কনস্ট্রাকশন কোম্পানি ১০৬ কোটি ৩৫ লাখ টাকায় এবং বাংলাদেশ মেশিনারিজ ফ্যাক্টরি ১০০ কোটি ৬৩ লাখ টাকায় চারটি লটে এসব খুঁটি সরবরাহ করবে বলে জানান অতিরিক্ত সচিব মোস্তাফিজুর। কোটেশনের আওতায় ২৫ হাজার মেট্রিক টন ব্যাগড প্রিল্ড ইউরিয়া সার মংলা বন্দরের মাধ্যমে আমদানির প্রস্তাবেও সায় দিয়েছে ক্রয় কমিটি। সিঙ্গাপুরের মেসার্স আরএইচ ফার্টিলাইজার্স গ্রুপ প্রতি টন ৩৪৬ দশমিক ৪১ মার্কিন ডলারে মোট ৭২ কোটি ৫২ লাখ টাকায় এসব সার সরবারহ করবে।

এ ছাড়া ৬৭ কোটি ৫০ লাখ টাকা ব্যয়ে চট্টগ্রাম বন্দর দিয়ে আরো ২৫ হাজার মেট্রিক টন ব্যাগড প্রিল্ড ইউরিয়া সার আমদানির প্রস্তাব অনুমোদন দিয়েছে ক্রয় কমিটি। সর্বনিম্ন দরদাতা হিসেবে ঢাকার মেসার্স হাইড্রোকার্বন সংযুক্ত আরব আমিরাতের একটি প্রতিষ্ঠানের কাছ থেকে এসব সার সরবরাহ করবে বলে জানান মোস্তাফিজুর।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close