প্রতীক ইজাজ

  ১২ সেপ্টেম্বর, ২০১৮

আসন নিয়ে দরকষাকষি

শরিক-মিত্রদের চাওয়া ২৮০, আওয়ামী লীগ দিতে চায় ৬৫

৩০ অক্টোবরের পর যেকোনো দিন একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফশিল ঘোষণা। কিন্তু এরই মধ্যে আসন বণ্টন নিয়ে দরকষাকষি শুরু হয়েছে আওয়ামী লীগের ১৪ দলীয় জোট ও বিএনপির ২০ দলীয় জোটের মধ্যে। এর বাইরে রয়েছে জোট-মহাজোটের হিসাব। জাতীয় পার্টি ও যুক্তফ্রন্ট। কিংবা বৃহত্তর জাতীয় ঐক্যের নামে সর্বশেষ জোট পরিস্থিতি। এমন প্রেক্ষাপটে আসন ছাড় নিয়ে কী ভাবছে আওয়ামী লীগ ও বিএনপি?

নির্বাচনী আসন বণ্টন নিয়ে ক্ষমতাসীন আওয়ামী লীগের মধ্যে চলছে নানা হিসেব-নিকেশ। মূলত জোট ও মহাজোট রাজনীতিকে ঘিরেই আবর্তিত হচ্ছে আসন বণ্টনের বিষয়টি। এরই মধ্যে যুক্তফ্রন্টের নেতৃত্বে যে বৃহত্তর জাতীয় ঐক্যের কথা শোনা যাচ্ছে এবং সে ঐক্যে বিএনপির শেষ অবস্থান কি হয়Ñ নির্বাচনী রাজনীতির এমন পরিস্থিতির ওপরও নির্ভর করতে হচ্ছে ক্ষমতাসীনদের। বিশেষ করে বিএনপি নির্বাচনে যাবে কি নাÑ তা নিশ্চিত হয়েই আসন বণ্টন চূড়ান্ত করতে চায় দলটি।

এরই মধ্যে দলের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের আগামী নির্বাচনে দলের জোট শরিকদের জন্য ৬৫-৭০টি আসন ছাড় দেওয়ার ঘোষণা দিয়েছেন। শরিকদের জন্য ৬৫টির বেশি আসন ছাড়ার সম্ভাবনা নেই- এমন আলোচনা রয়েছে দলের মধ্যে। অথচ ইতোমধ্যেই ১৪ দলীয় জোটের শরিকরা ২৮০ আসন চেয়ে বসেছে আওয়ামী লীগের কাছে। এর মধ্যে জোট শরিক ১৩টি রাজনৈতিক দল চেয়েছে ১৮০টি আসন ও জাতীয় পার্টি একাই চেয়েছে ১০০ আসন।

আওয়ামী লীগ এবার জোটগতভাবেই নির্বাচনে অংশ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। বিগত দুটি নির্বাচনের মতো এবারও শরিকদের সঙ্গে আসন সমঝোতায় যাবে দলটি। তবে কোন দলকে কতটি আসন ছেড়ে দেওয়া হবে এবং কোন পরিপ্রেক্ষিতে এই আসন সমঝোতা বা ভাগাভাগি হবে- তা এখনো চূড়ান্ত করা হয়নি। একেবারেই শেষ মুহূর্তে এসব বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে বলে জানিয়েছেন দলের নীতি নির্ধারক নেতারা।

আওয়ামী লীগ দলীয় সূত্রমতে, আসনের ব্যাপারে দল একটা হিসাব করে রেখেছে। কিন্তু চূড়ান্ত সিদ্ধান্ত নিতে হলে বিএনপি নির্বাচনে অংশ নেয় কি না এবং বৃহত্তর জাতীয় ঐক্যের ব্যাপারে বিএনপির অবস্থান কি হয়, সে ব্যাপারে নিশ্চিত হয়েই আসনের হিসাবের মীমাংসা করতে চায় দল। কেননা সে ক্ষেত্রে জোট ও নির্বাচনী মিত্র দলের সংখ্যা কম-বেশি হতে পারে। এ জন্য তফশিল ঘোষণার আগে আসন সমঝোতায় যেতে চায় না তারা।

এ ব্যাপারে দলের একাধিক নীতিনির্ধারণী সূত্র বলছে, ১৪ দল জোটগতভাবে ভোট করবেÑ এটাই এখন পর্যন্ত নিশ্চিত। তবে নির্বাচনে জাতীয় পার্টির অবস্থানটাও গুরুত্বপূর্ণ। এ ছাড়া আর কোন কোন দলের সঙ্গে নির্বাচনী ঐক্য হতে পারেÑ সে ব্যাপারে এখনো স্পষ্ট হওয়া যায়নি। এসব হিসাব-নিকাশের বাইরে বিএনপির নির্বাচনে আসা না আসার বিষয়টাও ভাবতে হচ্ছে। তাছাড়া বিএনপি নির্বাচনে এলে তাদেও জোটসঙ্গী কারা, সেটাও দেখতে হবে। সবমিলে আওয়ামী লীগ এখনই আসন বণ্টনের বিষয়টি চূড়ান্ত করতে চায় না বলেও জানায় এই নীতি নির্ধারণী সূত্র।

দলীয় সূত্রগুলো থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, ক্ষমতাসীন ১৪ দলের জোটে ১৩টি রাজনৈতিক দল। জাতীয় পার্টি মহাজোটের শরিক। বিএনপি নির্বাচনে অংশ নিলে জাতীয় পার্টি মহাজোটে থেকেই নির্বাচন করবে। সে ক্ষেত্রে আওয়ামী লীগের কাছে জাতীয় পার্টি ১০০ আসন চেয়েছে এবং ক্ষমতায় গেলে কমপক্ষে পাঁচজন মন্ত্রী। অন্যদিকে, ১৪ দলীয় জোটের শরিকদের দাবি ১৮০ আসন। এসব শরিকদের মধ্যে বর্তমানে সংরক্ষিত আসন মিলে জাসদের ছয়জন, ওয়ার্কার্স পার্টির সাতজন, তরিকত ফেডারেশনের দুইজন ও জাতীয় পার্টি-জেপির দুইজন সংসদ সদস্য রয়েছেন। এদের মধ্যে ওয়ার্কার্স পার্টি ৩৫টি, জাসদ (ইনু) ৩০টি, জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ (আম্বিয়া) ১৮টি, জাতীয় পার্টি-জেপি ২২টি, গণতন্ত্রী পার্টি ১৫টি, তরিকত ফেডারেশন ৩০টি, ন্যাপ ১০টি, গণতন্ত্রী মজদুর পার্টি দুটি, গণআজাদী লীগ পাঁচটি, বাসদ পাঁচটি ও সাম্যবাদী দল পাঁচটি আসন দাবি করবে। এদের কেউ কেউ ইতোমধ্যে ১৪ দলীয় জোটপ্রধানের কাছে তালিকাও দিয়েছেন বলে জানা গেছে।

তবে আওয়ামী লীগের নীতিনির্ধারণী পর্যায়ের একাধিক নেতার সঙ্গে কথা বলে জানা গেছে, শরিকদের আসন ছাড় ৬০ থেকে ৬৫টির মধ্যে সীমাবদ্ধ রাখতে চায় দলটি। এ ক্ষেত্রে মহাজোটের শরিক জাতীয় পার্টিকে ৪০ থেকে ৪৫টি এবং ১৪ দলের শরিকদের ১৫ থেকে ২০টি আসন ছাড় দেওয়া হতে পারে। তবে এ বিষয়ে দলের নীতিনির্ধারকরা এখনই স্পষ্ট কিছু বলতে চাইছেন না।

দলীয় সূত্রমতে, বিএনপিসহ অন্যান্য বিরোধী রাজনৈতিক দল নির্বাচনে এলে ১৪ দল ও জাপার সঙ্গে ৬০টি আসন নিয়ে দর-কষাকষিতে নামবে আওয়ামী লীগ। এটা সর্বোচ্চ ৬৫-তে পৌঁছাতে পারে। বিএনপি না এলে নির্বাচন অংশগ্রহণমূলক করতে হলে নতুন কিছু দলকে নির্বাচনে আনতে হবে। তাদেরও কিছু আসন দিতে হবে। এভাবে জোট ও মিত্রের সংখ্যা বাড়লে আরো ১০-২০টি আসনে ছাড় দিতে হবে। সব মিলিয়ে আওয়ামী লীগ এখন পর্যন্ত নিজেদের জন্য ২২০-২৩০ আসন রাখার চিন্তাভাবনা করছে। বিশেষ করে ১৯৯১, ২০০১ ও ২০০৮ সালে যেসব আসনে আওয়ামী লীগ জয়ী হয়েছে, সেই আসনগুলো ছাড়তে নারাজ ক্ষমতাসীনরা।

সূত্রগুলো আরো জানায়, বিএনপি নির্বাচনে না এলে শুধু ১৪ দলের জোট ঐক্যবদ্ধভাবে নির্বাচন করবে। সে ক্ষেত্রে এইচ এম এরশাদের জাতীয় পার্টি আলাদা নির্বাচন করবে। এ ক্ষেত্রে জোটের বাইরে সরকারি দলের সঙ্গে সমঝোতা হতে পারে।

এ ব্যাপারে ১৪ দলের মুখপাত্র মোহাম্মদ নাসিম বলেন, আসন বণ্টনের আগে দলের জোট-মহাজোটের কি অবস্থা দাঁড়ায় সেটি দেখতে হবে। সে জন্য বিএনপি ও তাদেও জোটের অবস্থানের ওপর নির্ভর করতে হবে। সে জন্য বিষয়টি অক্টোবরের আগে চূড়ান্ত করা সম্ভব নয়। তবে জয়ী হতে পারবেনÑ এমন প্রার্থীই মনোনয়ন দেওয়া হবে। সংখ্যাটা বিষয় নয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close