সংসদের ২২তম অধিবেশন শুরু

চলবে ২০ সেপ্টেম্বর পর্যন্ত অক্টোবরে বসছে আরেকটি

প্রকাশ : ১০ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০

সংসদ প্রতিবেদক

দশম জাতীয় সংসদের ২২তম অধিবেশন শুরু হয়েছে গতকাল রোববার বিকাল ৫টায়। চলবে আগামী ২০ সেপ্টেম্বর পর্যন্ত। গতকাল বিকালে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে ২২তম অধিবেশনের এ সময়সীমা নির্ধারণ করা হয়। এ ছাড়া আগামী অক্টোবর মাসের সুবিধাজনক সময়ে দশম জাতীয় সংসদের পরবর্তী অধিবেশন (২৩তম) আহ্বান করা হবে মর্মে সিদ্ধান্ত গৃহীত হয়েছে। সংসদ সচিবালয়ের জনসংযোগ বিভাগের বিজ্ঞপ্তিতে এ কথা জানা গেছে।

বৈঠকে কার্য উপদেষ্টা কমিটির সদস্য এবং সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ, হুসেইন মুহম্মদ এরশাদ, আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, মো. ফজলে রাব্বী মিয়া, আবুল হাসানাত আবদুল্লাহ, রাশেদ খান মেনন, আ স ম ফিরোজ, মইনউদ্দীন খান বাদল এবং আনিসুল হক অংশগ্রহণ করেন।

বৈঠকে সিদ্ধান্ত হয় প্রতিদিন বিকাল ৫টায় অধিবেশন শুরু হবে। আগামী অক্টোবরে সংসদের ২৩তম অধিবেশন আহ্বান করা হতে পারে। বৈঠকে জানানো হয়, এ অধিবেশনে উত্থাপনের জন্য ১১টি সরকারি বিলের নোটিশ পাওয়া গেছে। তদানুযায়ী সংসদে পাসের অপেক্ষায় ৩টি, কমিটিতে পরীক্ষাধীন ৯টি ও উত্থাপনের অপেক্ষায় ১১টিসহ মোট ২৩টি সরকারি বিল পাসের অপেক্ষায় রয়েছে। এ অধিবেশনে উত্থাপনের জন্য কোনো বেসরকারি বিলের নোটিস পাওয়া যায়নি। তবে পূর্বে প্রাপ্ত ৭টি বেসরকারি বিলের মধ্যে উত্থাপনের অপেক্ষায় ১টি, কমিটিতে বিবেচনাধীন ৩টি ও কর্তৃপক্ষের পরীক্ষাধীন ৩টি বিল রয়েছে। প্রধানমন্ত্রীর জন্য ৮৪টি ও সাধারণ প্রশ্ন ১ হাজার ৫০৪টিসহ মোট ১ হাজার ৫৮৮টি প্রশ্ন পাওয়া গেছে। এ ছাড়া ১০৩টি সিদ্ধান্ত প্রস্তাব সম্পর্কিত নোটিস পাওয়া গেছে। বাংলাদেশ জাতীয় সংসদের সিনিয়র সচিব ড. মো. আবদুর রব হাওলাদার বৈঠকের কার্যপত্র উপস্থাপন করেন। সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

চলতি সংসদের বেশ কয়েকজন চলতি সংসদের দুজন সদস্য মারা যাওয়ায় এবারের সংসদ অধিবেশনের প্রথম দিনে শোক প্রস্তাব উত্থাপিত হয়েছে। গত ২৬ জুলাই আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য মোস্তফা রশিদী সুজা ও ১৩ আগস্ট বিরোধী দলীয় চিফ হুইপ তাজুল ইসলাম মারা গেছেন। এ ছাড়াও জাতিসংঘের সাবেক মাহসচিব কফি আনান, ভারতের সাবেক প্রধানমন্ত্রী শ্রী অটল বিহারী বাজপেয়ী, সাবেক সংসদ সদস্য ও মন্ত্রী কল্পরঞ্জন চাকমা, সাবেক প্রতিমন্ত্রী মোজাফফর হোসেন, সাংবাদিক গোলাম সারোয়ার, দ্য ফিন্যান্সিয়াল এক্সপ্রেসের সম্পাদক এ এইচএম মোয়াজ্জেম হোসেনসহ বিশিষ্ট ব্যক্তিদের মৃত্যুতে সংসদে গভীর শোক প্রকাশ করা হয়। শোকপ্রস্তাব শেষে প্রথম দিনের অধিবেশন মুলতবি করেন স্পিকার।

বর্তমান সরকারের পাঁচ বছর পূর্ণ হবে আগামী ২৮ জানুয়ারি। সংবিধান অনুযায়ী পাঁচ বছর পূর্ণ হওয়ার পূর্বের ৯০ দিনের মধ্যে পরবর্তী নির্বাচন হওয়ার বিধান রয়েছে। সেই হিসেবে আগামী ৩১ অক্টোবর থেকে ৯০ দিনের দিনক্ষণ গণনা শুরু হবে।

প্যানেল স্পিকার : অধিবেশনের প্রথমে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী প্যানেল স্পিকারের নাম ঘোষণা করেন। তার দেয়া নামের তালিকা অনুযায়ী যারা প্যানেল স্পিকার হয়েছেন তারা হলেন- সংসদ সদস্য ইমরান আহমেদ, এ বি তাজুল ইসলাম, মাহবুব উল আলম হানিফ, ফখরুল ইমাম এবং নূরজাহান বেগম। নিয়মানুযায়ী সংসদে স্পিকার ও ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে ঊর্ধ্বক্রম অনুযায়ী এই পাঁচ জনের মধ্য থেকে স্পিকারের দায়িত্ব পালন করবেন। পরে তিনি দেশ ও বিদেশের বিভিন্ন গুনী ব্যক্তিদের মৃত্যুতে শোক প্রস্তাব উত্থাপন করেন।

"