সংসদ প্রতিবেদক

  ০৯ সেপ্টেম্বর, ২০১৮

দশম সংসদের শেষ অধিবেশন বসছে আজ

দশম জাতীয় সংসদের ২২তম অধিবেশন আজ রোববার বিকেল ৫টায় বসছে। ২০১৪ সালের ২৯ জানুয়ারি যাত্রা শুরুর পর এটিই হবে বর্তমান সংসদের শেষ অধিবেশন। তবে, রাষ্ট্রীয় প্রয়োজনে রাষ্ট্রপতি চাইলে যেকোনো দিন বিশেষ প্রয়োজনে অধিবেশন আহ্বান করতে পারেন।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে আজকের এই অধিবেশন বসবে। শুরু হতে যাওয়া এই অধিবেশনে সড়ক পরিবহন, ডিজিটাল নিরাপত্তা ও গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) সংশোধন বিলসহ কয়েকটি গুরুত্বপূর্ণ বিল পাসের সম্ভাবনা রয়েছে।

সংসদ সচিবালয় সূত্র জানিয়েছে, সংসদ অধিবেশনকে সামনে রেখে ইতোমধ্যে সকল প্রস্তুতি শেষ হয়েছে। সংসদ ভবন ও তার আশপাশে মিছিল-সমাবেশ নিষিদ্ধ করা হয়েছে। ওই এলাকায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। সংসদ অধিবেশন শুরুর আগে বিকেল ৪টায় সংসদের কার্য উপদেষ্টা কমিটির বৈঠক ডাকা হয়েছে। কমিটির সদস্য সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিরোধীদলীয় নেতা রওশন এরশাদের উপস্থিতিতে ওই বৈঠকে সংসদ অধিবেশনের মেয়াদ ও কার্যসূচি চূড়ান্ত করা হবে। এটাই হতে পারে চলতি সংসদের শেষ অধিবেশন।

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, এটাই এই সংসদের শেষ অধিবেশন তা নিশ্চিত করে বলা যাচ্ছে না। নির্বাচনকালীন সরকারের আমলে দুই মাসের মধ্যে সংসদ অধিবেশন বসার বাধ্য-বাধকতা না থাকলেও সংসদের অস্তিত্ব বহাল থাকছে। প্রয়োজনে যেকোনো সময় রাষ্ট্রপতি সংসদ অধিবেশন ডাকতে পারেন।

সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে, সংসদে উত্থাপনের জন্য এ পর্যন্ত ১০টি নতুন বিল জমা পড়েছে। আর ১২টি বিল পাসের অপেক্ষায় রয়েছে। বিলগুলোর মধ্যে বহুল আলোচিত ডিজিটাল নিরাপত্তা আইনও রয়েছে। এই অধিবেশনে পাস হতে পারে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট গ্রহণের বিধান করে আরপিও সংশোধনী বিল। আর সড়ক পরিবহন আইনটি পাসের কথা আগেই সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে।

সংসদে পাসের অপেক্ষায় থাকা বিলগুলো হচ্ছেÑ কৃষি উন্নয়ন করপোরেশন বিল, শিশু (সংশোধন) বিল, বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ বিল, ডিজিটাল নিরাপত্তা বিল, জাতীয় পরিকল্পনা উন্নয়ন একাডেমি বিল, বস্ত্র বিল, হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্ট বিল, কর্মচারী কল্যাণ বোর্ড (সংশোধন) বিল, যৌতুক নিরোধ বিল, জাতীয় ক্রীড়া পরিষদ বিল, সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয় বিল ও সার (ব্যবস্থাপনা) (সংশোধন) বিল।

সংসদে উত্থাপনের জন্য জমা হওয়া বিলগুলো হলোÑ ওজন ও পরিমাপ মানদন্ড বিল, প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট বিল, মানসিক স্বাস্থ্য বিল, পণ্য উৎপাদনশীল রাষ্ট্রায়ত্ত শিল্প প্রতিষ্ঠান শ্রমিক (চাকরি শর্তাবলি) বিল, কৃষি বিপণন বিল, মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট বিল, জাতীয় দক্ষতা উন্নয়ন বিল, সড়ক পরিবহন বিল, হাউজিং অ্যান্ড রিচার্স ইনস্টিটিউট বিল এবং শ্রম (সংশোধন) আইন।

সংশ্লিষ্টরা জানান, এই অধিবেশনে আগামী সংসদ নির্বাচনসহ জাতীয় গুরুত্বপূর্ণ বিভিন্ন ইস্যুতে আলোচনা হতে পারে। তবে চলতি সংসদের দুইজন সদস্য মারা যাওয়ায় অধিবেশনের প্রথম দিনে শোক প্রস্তাব নিয়ে আলোচনা শেষে অধিবেশন মুলতুবি করা হবে। গত ২৬ জুলাই আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য এস এম মোস্তফা রশিদী সুজা ও ১৩ আগস্ট বিরোধীদলীয় প্রধান হুইপ মো. তাজুল ইসলাম চৌধুরী মারা যান।

উল্লেখ্য, দশম সংসদের প্রথম অধিবেশন শুরু হয়েছিল ২০১৪ সালের ২৯ জানুয়ারি। এ হিসাবে আগামী বছর ২৮ জানুয়ারি সংসদের ৫ বছরের মেয়াদ পূর্ণ হচ্ছে। মেয়াদ পূর্ণ হওয়ার আগের তিন মাসের মধ্যে পরবর্তী সংসদের নির্বাচন অনুষ্ঠিত হবে। তবে, নির্বাচন কমিশন চাইছে, চলতি বছরের শেষের দিকে একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close