বাংলাদেশের অগ্রযাত্রা যেন থেমে না যায়

প্রধানমন্ত্রী

প্রকাশ : ০৯ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০

নিজস্ব প্রতিবেদক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আওয়ামী লীগ আমলে বাংলাদেশের যে অগ্রযাত্রা সূচিত হয়েছে, তা যেন থেমে না যায়। আমরা শুধু এটুকু চাই, ২১০০ সাল পর্যন্ত উন্নয়ন যেন অব্যাহত রেখে জাতির পিতার স্বপ্নের সোনার বাংলাদেশ গড়ে তুলতে পারি। গতকাল শনিবার ঢাকায় কৃষিবিদ ইনস্টিটিউশনের ষষ্ঠ জাতীয় কনভেনশনের উদ্বোধন অনুষ্ঠানে এ কথা বলেন প্রধানমন্ত্রী।

কয়েক মাস পর আরেকটি জাতীয় নির্বাচনের কথা মনে করে তিনি বলেন, একটানা দুই টার্ম থাকলাম। তৃতীয় টার্মে জনগণ ভোট দিলে আসব। না দিলে আসব না। খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা ধরে রাখতে কৃষিবিদদের সহায়তা চেয়ে শেখ

হাসিনা বলেন, আর যেন ভবিষ্যতে বাংলাদেশকে ভিক্ষার হাত বাড়াতে না হয়; সেদিকে বিশেষভাবে কৃষিবিদরা লক্ষ রাখবেন। আমি শুধু সেইটুকু আপনাদের কাছে অনুরোধ করে যাচ্ছি।

নবায়নযোগ্য জ্বালানি ব্যবহারের ওপর গুরুত্ব তুলে ধরে এর ব্যয়বহুলতার দিকটির কথাও বলেন তিনি। অনুষ্ঠানে উপস্থিত কৃষিমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে কৃষিতে নবায়নযোগ্য জ্বালানি ব্যবহারকে আরো উৎসাহ দিতে সমবায় পদ্ধতির পরামর্শ দেন তিনি।

শেখ হাসিনা বলেন, সেচের জন্য সোলার প্যানেল ব্যবহারকে বেশি উৎসাহিত করতে চাচ্ছি। কৃষিমন্ত্রীকে অনুরোধ করব, কো-অপারেটিভ করে দেওয়া যায় কি না। সোলার প্যানেল যদি সেভাবে করে দেওয়া যায়, তবে সবাই সুবিধা পাবে।

কৃষি খাতে কৃষিপণ্য প্রক্রিয়াজাতকরণের ওপর জোর দিয়ে তিনি বলেন দেশে বিক্রি করতে পারব, বিদেশেও রফতানি করতে পারব, যদি এ সমস্ত খাদ্যশস্য প্রক্রিয়াজাত করতে পারি। তাই কৃষিপণ্য প্রক্রিয়াজাত করার দিকে আমাদের বিশেষভাবে নজর দেওয়া দরকার বলে আমি মনে করি। আমরা সেভাবে উৎসাহিত করছি; যাতে বিনিয়োগটা এখানে হয়।

প্রধানমন্ত্রী বলেন, কৃষি গবেষণা, উপকরণ সরবরাহ ও সম্প্রসারণ সেবা খাতের সমন্বিত প্রচেষ্টার মাধ্যমে আজকের এ উন্নতি অর্জন সম্ভব হয়েছে।

কৃষিবিদ ইনস্টিটিউশনের সভাপতি এ এম এম সালেহের সভাপতিত্বে অনুষ্ঠানে কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, আইএফডিসির প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী স্কট জে অ্যাঞ্জেল বক্তব্য দেন। আর স্বাগত বক্তব্য দেন, কৃষিবিদ ইনস্টিটিউশনের মহাসচিব মোহাম্মদ খায়রুল প্রিন্স। অনুষ্ঠানে কৃষিবিদ হিসেবে আজীবন সম্মাননা দেওয়া হয় আওয়ামী লীগ নেতা আ ফ ম বাহাউদ্দিন নাসিমকে।

 

"