দৌলতদিয়া ঘাটে ফেরি চলাচলে বিঘ্ন

তীব্র যানজট, যাত্রীদের চরম দুর্ভোগ

প্রকাশ : ০৮ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০

শিবালয় (মানিকগঞ্জ) প্রতিনিধি

পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে পদ্মা-যমুনা নদীতে প্রচন্ড স্রোত ও উত্তাল ঢেউয়ের কারণে সময়মতো ফেরি ঘাটে ভিড়তে পারছে না। স্রোতের কারণে ৩-৪ গুণ বেশি সময় লাগছে। এতে যানবাহনের চাপ বৃদ্ধি পাওয়ায় তীব্র যানযটের সৃষ্টি হয়েছে। এ সময় ফেরি পারাপারের জন্য পাটুরিয়া ঘাট এলাকায় আসা বাস ও কোচসহ বিভিন্ন যানবাহনের যাত্রীদের ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষায় থেকে চরম দুর্ভোগ পোহাতে হয়েছে।

পাটুরিয়া ঘাটে যানবাহনের চাপ বৃদ্ধি পেলে বিআইডব্লিউটিসির কর্তৃপক্ষ অগ্রাধিকার ভিত্তিতে যাত্রীবাহী যানবাহন পারাপার করায় ট্রাক চালকদের ২-৩ দিন করে ফেরি পারাপারের জন্য ঘাট এলাকায় পড়ে থাকতে হচ্ছে। আরিচা বিআইডব্লিউটিসির অফিস সূত্রে জানা যায়, পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটের পদ্মা-যমুনা নদীতে প্রচন্ড স্রোতে ফেরি চলাচল ব্যাহত ও বিভিন্ন যানবাহনের চাপ বৃদ্ধি পেয়েছে। এ কারণে পাটুরিয়া ঘাট এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। এ ছাড়া নৌরুটে চলাচলকারী ফেরিগুলো দীর্ঘদিনের পুরনো হওয়ায় নদীতে প্রচন্ড স্রোতের কারণে ৩-৪ গুণেরও সময় বেশি লাগছে। স্বাভাবিক সময়ে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি পারাপার হতে সময় লাগে মাত্র ২৫ থেকে ৩০ মিনিট। কিন্তু নদীতে প্রচন্ড স্রোতের কারণে এখন সময় লাগছে এক থেকে দেড় ঘণ্টা। আবার অনেক সময় স্রোতের কারণে দৌলতদিয়া ঘাটে ফেরি ভিড়তে না পেরে দেড়-দুই কিলোমিটার ভাটিতে চলে যাচ্ছে। গত বুধবার কেরামত আলী নামের একটি পাটুরিয়া ঘাট থেকে লোড নিয়ে দৌলতদিয়া ঘাটে ভিড়তে না পেরে প্রায় ৩ ঘণ্টা পর পাটুরিয়া ঘাটে ফিরে এসে আনলোড করে অন্য ফেরিতে ওই যানবাহন পারাপার করা হয়। রুহুল আমিন নামের ফেরিটি দৌলতদিয়া ঘাটে ভিড়তে প্রায় ২ ঘণ্টা সময় লাগে। খানজাহান আলী ফেরিটি দৌলতদিয়া ঘাটে ভিড়তে প্রায় দেড় ঘণ্টা সময় লেগেছে। এ রকম সবগুলো ফেরি নদীতে প্রচন্ড স্রোতের কারণে ভিড়তে সময় বেশি লাগায় ট্রিপ সংখ্যা অনেক কমে গেছে। এ কারণে ঘাট এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়েছে।

পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে চলাচলরত ১৮টি ফেরির মধ্যে একটি ফেরি বিকল হয়ে মেরামতের জন্য পাটুরিয়া ভাসমান কারখানা মধুমতিতে পড়ে থাকায় ১৭টি ফেরি দিয়ে যানবাহন পারাপার করা হচ্ছে। কাঁচপুর থেকে আসা কুষ্টিয়াগামী ট্রাক চালক এরশাদ হোসেন জানান, গত বৃহস্পতিবার দুপুরে পাটুরিয়া ঘাটে এসে যানজটে পড়েন। কিন্তু শুক্রবার বিকেল ৩টা পর্যন্ত অপেক্ষায় থেকেও ফেরি পারাপার হতে পারেনি তিনি। এ রকম অনেক ট্রাক চালকরাই ফেরি পারাপারের অপেক্ষায় রয়েছেন। আরিচা অফিসের বিআইডব্লিউটিসির ঘাট ব্যবস্থাপক শফিকুর রহমান জানান, পাটুরিয়া ঘাটে বিভিন্ন যানবাহনের চাপ বৃদ্ধি ও নদীতে স্রোতের কারণে দৌলতদিয়া ঘাটে বিঘœ হচ্ছে। আবার অনেক সময় দৌলতদিয়া ঘাটে ফেরি ভিড়তে না পারায় ফিরে পাটুরয়া ঘাটে যেতে হচ্ছে। এভাবে ফেরির সময় কেটে যাওয়ায় ফেরির টিপ সংখ্যা অনেক কমে যায়। এ কারণে ঘাট এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হচ্ছে। আবার অনেক সময় ২-১টি ফেরি দৌলতদিয়া ঘাটে ভিড়তে না পেরে এক দেড় কিলোমিটার ভাটিতে চলে যাচ্ছে। ঘাটে আসতে অনেক সময় লাগছে।

"