নিজস্ব প্রতিবেদক

  ২১ আগস্ট, ২০১৮

কাল পবিত্র ঈদুল আজহা

ত্যাগের মহিমা ও উৎসবের আমেজে আগামীকাল বুধবার সারা দেশে পবিত্র ঈদুল আজহা উদ্যাপিত হবে। ধর্মপ্রাণ মুসলমানরা ঈদ নামাজ ও পশু কোরবানির মধ্য দিয়ে পালন করবেন অন্যতম বৃহত্তম এই ধর্মীয় উৎসব। ঈদের দিন সকাল ৮টায় ঢাকায় প্রধান ঈদ জামাত জাতীয় ঈদগাহ ময়দানে হবে। এদিকে, জাতীয় ঈদগাহসহ প্রতিটি ঈদের জামাত ঘিরে রাজধানীতে নিñিদ্র নিরাপত্তা নেওয়া হয়েছে বলে জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া। গতকাল সোমবার জাতীয় ঈদগাহ প্রাঙ্গণে ঈদের জামাতের নিরাপত্তা ব্যবস্থা পরিদর্শন শেষে এক প্রেস ব্রিফিংয়ে এ কথা বলেন তিনি।

আছাদুজ্জামান মিয়া বলেন, ঈদের সময় রাজধানীতে ৫ স্তরের নিরাপত্তা ব্যবস্থা থাকবে। এ সময় ১৪ হাজার পুলিশ সদস্য নিরাপত্তার দায়িত্ব পালন করবেন। ঈদগাহ ময়দানে আসার সময় বাইরের গেটে, প্রধান গেটে ও ভেতরে চেকপোস্ট থাকবে। নিরাপত্তার স্বার্থে কর্তব্যরত পুলিশ সদস্যদের সহযোগিতার জন্য মুসল্লিদের প্রতি আহ্বান জানান তিনি।

হজরত ইবরাহীম (আ.) এর আত্মত্যাগ ও অনুপম আদর্শের প্রতীকী নিদর্শন হিসেবে প্রায় সাড়ে ৪ হাজার বছর আগে থেকে শুরু হয় কোরবানির এই প্রচলন। আল্লাহ রাব্বুল আলামিনের নির্দেশে হজরত ইবরাহীম (আ.) তার প্রাণ প্রিয় পুত্র হজরত ইসমাইল (আ.)-কে কোরবানি করতে উদ্যত হয়েছিলেন। ওই অনন্য ঘটনার স্মরণেই ঈদুল আজহায় পশু কোরবানির এ রেওয়াজ চালু হয়। মহান আল্লাহ পাকের প্রতি আনুগত্য প্রকাশ, তার সন্তুষ্টি অর্জন এবং তারই পথে সর্বোচ্চ আত্মত্যাগের এই ঐতিহাসিক ঘটনার ধারাবাহিকতায় মুসলিম বিশ্বে ঈদুল আজহা উদ্যাপিত হয়ে আসছে।

মুসলিম সম্প্রদায়ের অন্যতম প্রধান এই ধর্মীয় উৎসব উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধীদলীয় নেত্রী বেগম রওশন এরশাদ ও স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী দেশবাসীকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে বাণী দিয়েছেন।

বাণীতে রাষ্ট্রপতি বলেছেন, কোরবানির মর্ম অনুধাবন করে সমাজে শান্তি ও কল্যাণের পথ রচনা করতে সবাই সংযম ও ত্যাগের মানসিকতায় উজ্জীবিত হতে হবে। বাংলাদেশ বিশ্ব দরবারে সাম্প্রদায়িক সম্প্রীতির অনন্য দৃষ্টান্ত। এখানে সব ধর্মের মানুষ স্বাধীনভাবে নিজ নিজ ধর্ম ও আচার অনুষ্ঠানাদি পালন করে আসছে। এটা বাংলাদেশের সম্প্রীতির এক অনুপম ঐতিহ্য।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ঈদ শান্তি, সহমর্মিতা, ত্যাগ ও ভ্রাতৃত্ববোধের শিক্ষা দেয়। প্রতি বছর এ উৎসবের মধ্য দিয়ে সচ্ছল মুসলমানগণ কোরবানিকৃত পশুর গোস্ত আত্মীয়-স্বজন ও গরিব-দুঃখীর মাঝে বিলিয়ে দিয়ে মানুষে মানুষে সহমর্মিতা ও সাম্যের বাণী প্রতিষ্ঠিত করেন।

এ উপলক্ষে আজ মঙ্গলাবর থেকে বৃহস্পতিবার পর্যন্ত ৩ দিনের সরকারি ছুটি। রাজধানীর বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক ও সড়কদ্বীপসমূহে জাতীয় ও ঈদ মোবারক খচিত পতাকা দিয়ে সুশোভিত করা হয়েছে। এর পাশাপাশি সব সরকারি-বেসরকারি ভবনে জাতীয় পতাকা ও ঈদ মোবারক খচিত পতাকা উত্তোলন করা হবে। এ ছাড়াও নগরীর গুরুত্বপূর্ণ সরকারি ভবনগুলো আলোকসজ্জায় সজ্জিত করা হবে। ঈদুল আজহা উপলক্ষে কেন্দ্রীয় কারাগারসহ দেশের সব কারাগার, সরকারি হাসপাতাল, ভবঘুরে কল্যাণ কেন্দ্র, বৃদ্ধাশ্রম, শিশুসদন, ছোটমনি নিবাস, সামাজিক প্রতিবন্ধী কেন্দ্র, সরকারি আশ্রয় কেন্দ্র, সেফ হোম্?স, দুস্থ কল্যাণ কেন্দ্র এবং শিশু ও মাতৃসদনে উন্নতমানের খাবার পরিবেশন করা হবে। পবিত্র এ উৎসব উপলক্ষে দৈনিক পত্রিকাগুলো বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করবে। বাংলাদেশ বেতার, বাংলাদেশ টেলিভিশন ও বেসরকারি টিভি চ্যানেল ও রেডিও বিনোদনমূলক বিশেষ অনুষ্ঠানমালা সম্প্রচারের উদ্যোগ গ্রহণ করেছে। বিদেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাসসমূহে সরকারি কর্মসূচির আলোকে ঈদুল আজহা উদ্যাপনের ব্যবস্থা নেওয়া হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close